প্রকল্প

আবাস যোজনা থেকে আবারও বাদ পড়লো ১ লাখ ১৭ হাজার উপভোক্তার নাম। আপনার নাম রয়েছে তো?

Adv

আপনারা যারা আবাস যোজনায় আবেদন করেছেন তাদের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ আপডেট। গত বছরের শেষ দিন অর্থাৎ ৩১শে ডিসেম্বর আবাস যোজনার সার্ভে শেষ করে ফাইনাল লিস্ট জমা দেবার কথা ছিল। সেই মতো কাজ হবার পর দেখা গেল ফাইনাল লিস্টে বাদ পড়লো ১ লাখ ১৭ হাজার ব্যাক্তির নাম।

কাদের কাদের নাম বাদ পড়লো এবং কি কি কারনে বাদ পড়লো সমস্ত বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। প্রধানমন্ত্রী আবাস যোজনা সাধারণত গরিব মানুষদের অর্থাৎ যাদের পাকা বাড়ি নেই তাদের পাকা বাড়ি দেবার জন্য চালু করা হয়। কিন্তু বিভিন্ন সময়ে দেখা গিয়েছে, এমন অনেক ব্যাক্তি এই প্রকল্পে আবেদন করেছে যাদের বর্তমানে পাকা বাড়ি রয়েছে বা যারা সরকারি চাকরি করে। কিছুদিন এমন চলার পর কেন্দ্র সরকার আবাস যোজনার জন্য ১৫ টি শর্ত বেঁধে দেয়। যেগুলো সঠিক ভাবে পূরন না করলে পাওয়া যাবে না আবাস যোজনার বাড়ি।

Ad

প্রাথমিক ভাবে লিস্ট তৈরি করার পর, দ্বিতীয়বার সার্ভে করা হয় এবং সেখানেই ধরা পড়ে বিভিন্ন রকমের গলদ। কারো পাকা বাড়ি রয়েছে বা কেউ কেউ সরকারি কর্মী। সবশেষে ৩১শে ডিসেম্বর ফাইনাল লিস্ট প্রকাশ করার দিন ঠিক হয়। সেই মতোই প্রকাশিত হয় লিস্ট এবং দেখা যায় মূল লিস্ট থেকে বাদ যায় ১ লাখ ১৭ হাজার ব্যাক্তির নাম। মূল লিস্টে মোট নাম ছিল ১১ লাখ ৩৬ হাজার এবং তা থেকে বাদ যায় প্রায় ১১ শতাংশ ব্যাক্তির নাম।

বছরের শুরুতেই বড়ো স্কুল ছুটির ঘোষণা করলো শিক্ষা দপ্তর। কবে কবে ছুটি পেতে চলেছেন জেনে নিন।

এই নাম বাদ যাবার পেছনে কারন জানা গিয়েছে যাদের নাম বাদ গিয়েছে তাদের হয়তো নিজস্ব জায়গা নেই অথবা যেসমস্ত ডকোমেন্স জমা দিয়েছিল সেসবে কিছু গন্ডগোল রয়েছে অথবা আবাস যোজনার যে শর্ত ঠিক করে দেওয়া হয়েছিল এই সমস্ত ব্যাক্তিদের ক্ষেত্রে এই শর্তগুলো প্রযোজ্য নয়।

ফাইনাল লিস্ট প্রকাশিত হবার পর জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি বাড়ি পেতে চলেছেন বাঁকুড়া। তারপর রয়েছে কোচবিহার এবং দক্ষিণ ২৪ পরগণা। সবচেয়ে কম বাড়ি পেতে চলেছে মুর্শিদাবাদ এই জেলার সর্বপ্রথম বাড়ি দেবার পরিকল্পনা করা হয়েছিল প্রায় ৫০ হাজার ব্যাক্তিকে। সবশেষে নাম বাদ পড়ার পর বাড়ি পেতে চলেছেন ৩৭ হাজার ৯৯ জন ব্যাক্তি।

Related Articles

2 Comments

  1. এখনও অনেক মানুষ ঘর পাওয়ার যোগ্য কিন্তু পায়নি ,যেমন আমি ঘর পায়নি ,যারা সার্ভে এসেছিল তাদেরকে জিজ্ঞেস করলাম আমার ঘরের নাম আসেনি ,তারা বললো বিডিও থেকে যে লিস্ট দিয়েছে সে অনুযায়ী কাজ হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""