ট্রেন্ডিং

Train Cancel – অবরোধের জেরে ফের 117 টি ট্রেন বাতিলের ঘোষণা, যাত্রী হয়রানি আটকাতে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি রেলের।

Adv

কোন কোন Train Cancel হয়েছে দেখুন।

নিত্যদিন অফিস কিংবা কাজে সময়মতো পৌঁছনোর জন্য ট্রেন ধরেন যাত্রীরা। কিন্তু মাঝে যদি Train Cancel এবং অন্যান্য সমস্যা দেখা দেয়, তার জন্য ভুগতে হয় যাত্রীদেরই। কিংবা যদি ঘুরপথে যাওয়া হয়, তার জন্য বেশি সময় দিতে লাগে যাত্রীদের। ঠিক এই সমস্যার মুখেই পড়তে হচ্ছে দক্ষিণ পূর্ব রেলের যাত্রীদের। কুড়মি আন্দোলনের জেরে এই সমস্যার সৃষ্টি। গত ৫ এপ্রিল (বুধবার) থেকে এই আন্দোলন শুরু হয়েছে। এখনও পর্যন্ত এই সমস্যার জট কাটেনি। ইতিমধ্যেই রেলের তরফে যথাযথ পদক্ষেপ নেওয়ার বিষয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে কি বলা হয়েছে?

চিঠিতে রেলের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, আন্দোলনকারীরা যদি তাদের এই অবরোধ না তোলেন, এবার রেলের পক্ষ থেকে কড়া পদক্ষেপ নেওয়া হবে। রাজ্য সরকার যাতে জিআরপি এবং রাজ্য পুলিশের মাধ্যমে এই অবরোধ তোলার ব্যবস্থা করে, সেই আবেদন জানানো হয়েছে। প্রয়োজনে আরপিএফ সেই পদক্ষেপে সাহায্য করবে বলে জানিয়েছে রেল।

Ad

নৈহাটিতে যান্ত্রিক গোলযোগে ব্যাহত আপ-ডাউন ট্রেন চলাচল, ভোগান্তিতে যাত্রীরা।

রাজ্যের তরফেও রেলকে পাল্টা চিঠিও পাঠানো হয়েছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, গত শনিবার বিকেলে রাজ্যের তরফে পাল্টা চিঠিতে জানানো হয়েছে, রাজ্য সরকারের তরফে যা যা পদক্ষেপ নেওয়ার ছিল, তা নেওয়া হয়ে গিয়েছে। এবার রেল, তাদের তরফে কড়া ব্যবস্থা নিতে পারে।কুড়মিদের এই অবরোধের জেরে আন্দোলন শুরু হওয়ার প্রথমদিন থেকে ইতিমধ্যেই প্রায় ৫০০ Train Cancel হয়ে গিয়েছে। এর ফলে নিত্যদিন রেলের খরচ বেড়েই চলেছে।

রেল অবরোধের কারণ কি?
আদিবাসী কর্মী সমাজ সহ কুড়মিদের একাধিক সংগঠন এই আন্দোলনে সামিল হয়েছে। কুড়মিদের তরফে জানানো হয়েছে, দাবি না মানা পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য আন্দোলন জারি থাকবে। তাদের দাবি, আদিবাসী কুড়মি জাতিকে তফশিলি উপজাতির তালিকাভুক্ত করতে হবে। সারনা ধর্মের স্বীকৃতি, কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত করার পাশাপাশি রাজ্য সরকারের সিআরআই (কালচারাল রিসার্চ ইনস্টিটিউট) রিপোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে অবিলম্বে পাঠাতে হবে।

যাত্রীদের জন্য সুখবর, ভারতীয় রেল নির্দেশিকা জারি করে কমালো টিকিটের দাম, বিশদে জানুন।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগেই গত ৯ থেকে আজ অর্থাৎ ১১ এপ্রিল পর্যন্ত খড়গপুর আদ্রা ও খড়গপুর টাটা লাইনে ১১৭টি Train Cancel এর ঘোষণা করা হয়েছে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""