শিক্ষা

Higher secondary – উচ্চ মাধ্যামিকে একবারে সাদা খাতা জমা 16 জনের, সাদা খাতাতেও এবার হবে পাস? কি জানালো পর্ষদ?

Adv

Higher secondary পরিক্ষায় না লিখলেও মিলবে নম্বর।

পরীক্ষায় একেবারে সাদা খাতা জমা দিল পড়ুয়ারা। কেন Higher secondary বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় পড়ুয়াদের সাদা খাতা জমা দিতে হলো? প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা গেল, পরিবেশ বিদ্যা পরীক্ষায় অলচিকি ভাষায় প্রশ্নপত্র তৈরি হয়নি। প্রশ্নপত্র হয়েছিল ইংরেজি আর হিন্দিতে। আর তাই পরীক্ষায় একেবারে সাদা খাতা জমা দিয়েছে পশ্চিম মেদিনীপুরের দাতনের নেকুড়শেনী হাইস্কুলের ১৬ জন পড়ুয়া।

রাজ্যের স্কুল পড়ুয়াদের অতিরিক্ত ছুটির ঘোষণা করা হল বিস্তারিত তথ্য দেখে নিন।

এর আগে Higher secondary র কম্পিউটার অ্যাপ্লিকেশন পরীক্ষাতে অলচিকি ভাষায় প্রশ্নপত্র না হওয়ায় ঝাড়্গ্রামের বেলপাহাড়ি এস সি স্কুলের সাঁওতালি মাধ্যমের ২৩ জন পড়ুয়া সমস্যায় পড়েছেন। তবে তারা সাদা খাতা জমা দেয়নি। উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে। মঙ্গলবার ছিল পরিবেশ বিদ্যার পরীক্ষা। সেই পরীক্ষায় পড়ুয়াদের অভিযোগ,অলচিকি ভাষায় প্রশ্ন আসেনি।

Ad

ইংরেজি আর হিন্দিতে প্রশ্ন তৈরি করা হয়েছিল। ফলে তারা সাদা খাতা জমা দিয়েছে। সেই অভিযোগে নারায়নগড় বিডিও অফিসের সামনে Higher secondary পরীক্ষার্থীরা বিক্ষোভ দেখায়। এই প্রসঙ্গে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, যে সমস্ত বিষয়ে সাঁওতালি ভাষায় বই রয়েছে শুধু সেই সব বিষয়েই সাঁওতালি ভাষায় পরীক্ষা নেওয়া হয়। পরিবেশ বিদ্যায় তো কোনো সাঁওতালি ভাষায় বই নেই।

শিক্ষাশ্রী প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সাহায্য করতে চলেছে রাজ্য সরকার, আবেদনের পদ্ধতি দেখে নিন।

স্কুলে ২০২১ থেকে ২০২৩ ব্যাচের পড়ুয়াদের সেই বিষয়টি কিভাবে পড়ার সুযোগ দেওয়া হল সেটাও একটা প্রশ্ন। ১১ টি বিষয়ে সাঁওতালি ভাষায় প্রশ্ন করা হয়। তা সত্ত্বেও ওই বিষয়টি পড়ার সুযোগ দেওয়া হয়েছে। পড়ুয়ারা সমস্যার সম্মুখীন হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ভবিষ্যতে যাতে এরকম ধরনের ভুল বোঝাবুঝি না হয় ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""