ট্রেন্ডিং

LPG Gas Cylinder – বিনামূল্যে রান্নার গ্যাস উপহার পাবে রাজ্যবাসী। কোটি কোটি মানুষের মুখে হাসি ভোটের আগে।

Adv

সম্প্রতি কিছুদিন আগেই রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) নিয়ে খুশির খবর দিয়েছে কেন্দ্র সরকার। আর এর মধেই আবার রাজ্য সরকারের তরফ থেকেও দোলের আগেই খুশির খবর এলো। শোনা যাচ্ছে দোলে রাজ্য সরকার ফ্রি তে গ্যাস সিলিন্ডার দেবে। যা দোলে রাজ্য সরকারের তরফ থেকে উপহার রাজ্যবাসীর জন্যে। কিছুদিন আগেই কেন্দ্র সরকারের (Central Government) তরফ থেকে ঘোষনা করা হয়েছে।

Free LPG Gas Cylinder Provide By State Government.

LPG Gas Cylinder Subsidy দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে আর রান্নার সিলিন্ডারের দামও 100 টাকা কমানো হয়েছে। LPG সিলিন্ডার এর ভর্তুকি বাড়ানোর ফলে 2024 সালে মার্চ পর্যন্ত প্রতিটি গ্যাস সিলিন্ডারে (LPG Cylinder) 300 টাকা ভর্তুকি প্রদান করা হবে। আর এই ঘোষনা করতেই খুশি সাধারন মানুষ। প্রতিটি উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) উপভোক্তাদের বছরে 12 টি গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) এর উপরে 300 টাকা করে ভর্তুকি দেওয়া হয়।

Ad

আর এই ভর্তুকি আরো 1 বছর দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রীসভা বৈঠকে এই ঘোষনা করা হয়েছে। গত 2022 সালে মে মাসে উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের LPG Gas Cylinder পিছু 200 টাকা করে ভর্তুকি প্রদান করতে শুরু করেছিল কেন্দ্র সরকার। পরে 2023 সালের অক্টোবর থেকে ভর্তুকি বাড়িয়ে 300 টাকা করা হয়েছে। অর্থাৎ উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের বছরে 3600 টাকা করে ভর্তুকি দেওয়া হয়।

এই LPG Gas Cylinder ভর্তুকির মেয়াদ বাড়ানোর ফলে বছরে 1650 কোটি টাকা অতিরিক্ত খরচ হবে কেন্দ্রীয় সরকারের (Central Government). উল্লেখ্য, দেশে মোট 31.36 কোটি গ্যাস সিলিন্ডার সংযোগ আছে। তার মধ্যে 9.6 কোটি গ্রাহক উজ্জ্বলা যোজনর আওতায় পরে। আর এদিকে সেই দিনই রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) 100 টাকা কমানোর কথা ঘোষনা করা হয়েছে।

2020 থেকে 2022 সালের মধ্যে আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়েছে 300% তবে সেই তুলনায় সেই সময় LPG Gas Cylinder দাম আমাদের দেশের বাড়েনি। আর এর জেরেই রাষ্ট্রয়ত্ব সংস্থা গুলোর লোকসান হয়েছে অনেক। 28 হাজার কোটি টাকার লোকসান হয়েছে। এর জন্যে সরকার তাদের এককালীন 22 হাজার কোটি টাকার ক্ষতিপুরণ দিয়েছিল।

PMJDY Scheme (প্রধানমন্ত্রী জন ধন যোজনা স্কিম)

আর ঠিক এই সবের মাঝেই রাজ্য সরকারের তরফ থেকে ঘোষনা করা হয়েছে যে দোল এর সময় ফ্রিতে একটি করে LPG Gas Cylinder দেওয়া হবে। উল্লেখ্য গত বছর উত্তরপ্রদেশ (UP) সরকারের তরফ থেকে ঘোষনা করা হয়েছিল যে দীপাবলি (Diwali) এবং হোলি (Holi 2024) বিনামূল্যে দুটো করে সিলিন্ডার দেওয়া হবে। রাজ্যের প্রায় এক কোটি 75 লক্ষ মানুষ এই সুবিধা পাবেন। এই সিলিন্ডারের দামের টাকা উজ্জ্বলা যোজনার গ্রাহকদের একাউন্টে ঢুকে যাবে।

পোস্ট অফিসে একাউন্ট থাকলে 20 হাজার টাকা পাবেন। নতুন স্কিম চালু হল।

এই দিকে আবার এই মাসের শুরুতেই দাম বারে LPG Gas Cylinder. তবে তা বানিজ্যিক গ্যাসের দাম বারে। ঘরোয়া রান্নার গ্যাসের দাম এই মাসে 100 টাকা কমে। ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনের (IOCL) তথ্য অনুযায়ী কলকাতায় ভর্তুকিহীন 19 কেজি বানিজ্যিক গ্যাস সিলিন্ডার এর দাম বেড়েছে 28 টাকা। বর্তমানে কলকাতায় 19 কেজি বানিজ্যিক গ্যাস কিনতে খরচ হচ্ছে 1911 টাকা।
Written by Ananya Chakraborty.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""