ট্রেন্ডিং

Gas Cylinder – সাধারণ মানুষের জন্য বিরাট স্বস্তি, উজালা যোজনায় 12 মাসই রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকি, ঘোষণা কেন্দ্রের।

Adv

Gas Cylinder এ কত টাকা ভর্তুকি মিলবে?

বেতন বাড়েনি, অথচ ক্রমশ বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। Cooking Gas Cylinder এর দামও হাজার ছুঁয়েছে। তাও অগত্যা সাধারণ মানুষকে কিনতেই হচ্ছে। এবার এই সমস্যার সমধানে সিদ্ধান্ত নিলো সরকার। বিশেষত, মূল্যবৃদ্ধির বাজারে আমেজনতার সুবিধার্থেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার থেকে সিলিন্ডারে ভর্তুকি প্রদান করা হবে। কত টাকা করে দেওয়া হবে? কবে থেকে এই সুবিধা প্রদান করা হবে?

নৈহাটিতে যান্ত্রিক গোলযোগে ব্যাহত আপ-ডাউন ট্রেন চলাচল, ভোগান্তিতে যাত্রীরা।

উনুনের আঁচে রান্না করতে কষ্ট হয়। তাই lpg সিলিন্ডারের দাম বৃদ্ধি পাওয়া সত্ত্বেও কিনতেই লাগে। যদিও দেশের আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা জনগণের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফে যোজনা চালু করা হয়েছিল। যার নাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই যোজনার অধীন আবেদনকারীরা বিনামূল্যে রান্নার গ্যাস পেয়ে থাকেন। এবার আরো একটি সুবিধা পাওয়া যাবে।

Ad

কি সুবিধা মিলবে?
কেন্দ্রীয় সরকার বর্তমানে lpg Gas Cylinder এ ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার সময়সীমা বাড়ালো। এ বিষয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, সরকার lpg সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দেবে, তাও ১ বছরের জন্য।

কারা এই সুবিধা পাবেন?
দেশের সকল সাধারণ মানুষ এই সুবিধা নিতে পারবেন না। কেবলমাত্র উজ্জ্বল যোজনার আবেদনকারীরা এই সুবিধা নিতে পারবেন। অর্থাৎ বার্ষিক ১২টি করে সিলিন্ডারে ভর্তুকি মিলবে। মুদ্রাস্ফীতি রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত বছরের মে মাসেই এ বিষয়ে ঘোষণা করা হয়েছিল। সংবাদ মাধ্যম সূত্রে খবর, এর ফলে দেশের ১.৬ কোটি পরিবার উপকৃত হবেন।

রেশন তোলার নিয়মে পরিবর্তন, আঙুলের ছাপ না মিললেও চাল, গম পাওয়া যাবে।

বর্তমানে রান্নার lpg গ্যাস সিলিন্ডারের দাম কত?
কলকাতায় ১৪ কেজি সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা। দিল্লিতে ১০৫৩ টাকা। মুম্বাইতে ১০৫২ টাকা। বেঙ্গালুরুতে ১০৫৫ টাকা। চলতি বছরের ১ জানুয়ারি থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে ২৫ টাকা বৃদ্ধি পেয়েছিলো। তবে নতুনভাবে রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন করা হয়নি।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""