অর্থনীতি

RBI Rules – রিজার্ভ ব্যাংকের নিয়ম না মানায় 3 টি ব্যাংকের উপর কড়া শাস্তি। গ্রাহকদের টাকার কি হবে?

Adv

দেশের আইনের ঊর্ধ্বে যে কেউই নয় তা আবারো প্রমাণ করে দিল দেশের ব্যাংক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Rules). কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ফের কঠোর শাস্তি দেওয়া হলো ৩ টি বিখ্যাত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে। যেটুকু জানা যাচ্ছে, এবারে Reserve Bank of India এর এই পদক্ষেপে বেশ কুপোকাত হয়ে পড়েছে সেই ব্যাংক গুলি। কারণ এর ফলে ব্যাংক গুলির কোষাগারে ব্যাপক প্রভাব পড়বে বলে আশঙ্কা আছে। যার থেকে নিস্তার পাবেন না তার গ্রাহকরাও।

3 Banks were imposed fine of disobeying RBI Rules

এই কারণে অনেকেই সাবধান হয়ে যাচ্ছেন। আপনার যদি একাউন্ট থেকে থাকে সেই ব্যাংকের কোন একটিতে, তাহলে আপনিও সতর্ক হয়ে যান এক্ষুনি।
গতমাসে দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) ওপর মোটা অংকের টাকা জরিমানা আরোপ করেছিল RBI. অভিযোগ ছিল ব্যাংকিং সিস্টেমের (RBI Rules) ঋণ সম্পর্কিত কিছু রেগুলেশন মানে নি এই ব্যাংক।

তাই এই শাস্তি দেওয়া হয়েছে। তবে শুধু স্টেট ব্যাঙ্কই নয়, সেই সঙ্গে পাঞ্জাব ন্যাশনাল এবং সিন্ড ব্যাংক (Punjab and Sind Bank), এই দুটি বড়ো পাবলিক সেক্টর ব্যাংকের (RBI Rules) উপরেও তার কয়েকদিন আগেই জরিমানার শাস্তি দিয়েছিল আরবিআই। অনেকগুলি সমবায় ব্যাংকও পেয়েছে সেই একই শাস্তি। এমনকি নিয়ম ভঙ্গের জেরে ইতিমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ সরকারি ব্যাংকের লাইসেন্সও বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্প্রতি রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) মারফত ঘোষণা করা হয়েছে, ব্যাংকিং সিস্টেমের (RBI Rules) কিছু রুলস এবং রেগুলেশন না ফলো করার জন্য এক্ষেত্রে সেই ৩ টি ব্যাংককে জরিমানার শাস্তি দেওয়া হয়েছে। এই ৩ টি ব্যাংকই হল বিখ্যাত পাবলিক সেক্টর ব্যাংক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই প্রকাশ করেছে এই সমস্ত ব্যাংকের তালিকা। তবে তালিকায় দেখা গেছে একটি হতভম্ব করা বিষয়। কি জানতে হলে নিচে পড়ুন।

কোন কোন ব্যাংক শাস্তি পেল?

রিজার্ভ ব্যাংক যে তালিকা প্রকাশ করেছে সেখানে দেখা যাচ্ছে নিম্নলিখিত ৩ টি পাবলিক ব্যাংক জরিমানার শাস্তি (RBI Rules) পেয়েছে আরবিআই (Reserve Bank of India) মারফত। এর মধ্যে রয়েছে,
১. ব্যাঙ্ক অফ বরোদা
২. ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক।
৩. সিটি ব্যাংক।

কত টাকা জরিমানা?

আর বি আই এর বিজ্ঞপ্তি অনুসারে,
১. ব্যাঙ্ক অফ বরোদাকে ৪.৩ কোটি টাকা জরিমানা (RBI Rules) করা হয়েছে। এক্ষেত্রে কেবল একটি বা দুটি নয়, অনেকগুলি অভিযোগ রয়েছে এই ব্যাংকের বিরুদ্ধে।
প্রথমত, বড় বড় বিনিয়োগ এবং ঋণের ক্ষেত্রে একটি কেন্দ্রীয় ডেটাবেস তৈরি করতে বলা হয়েছিল ব্যাঙ্ক অফ বরোদাকে। সেই কাজ করেনি তারা।

দ্বিতীয়ত, বড় মাপের ঋণ নিয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল ব্যাঙ্ক অফ বরোদাকে। তারা সেটা করেনি।
তৃতীয়ত, ঋণের ক্ষেত্রে যে বিধিনিষেধ আরোপ করা ছিল, তা অমান্য করে ব্যাঙ্ক অফ বরোদা। চতুর্থত, আমানতের ওপর সুদের হার সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করেছে ব্যাঙ্ক অফ বরোদা।

PAN Card (প্যান কার্ড)

২. ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক ১ কোটি টাকা জরিমানার শাস্তি পেয়েছে। ঋণ সংক্রান্ত ক্ষেত্রে বেশ কিছু নিয়ম লঙ্ঘন করেছে এই ব্যাংক। ২০২১ সালের মার্চ মাসে সমসাময়িক অর্থ বর্ষের অন্তিমে আর বি আই এর কাছে এই ত্রুটি ধরা পড়ে। তার জেনেই এখন জরিমানা আরোপ করা হয়েছে সেই ব্যাংকের বিরুদ্ধে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন শেষ।

৩. সিটি ব্যাংক ৫ কোটি টাকা জরিমানা দেওয়ার শাস্তি (RBI Rules) পেয়েছে। ব্যাঙ্ক অফ বরোদার (Bank of Baroda) মত এই ব্যাংকের বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ। যার কারণে শাস্তি দিতে বাধ্য হয়েছে আরবিআই। কেন্দ্রীয় ব্যাংক তাদের প্রথম যে ত্রুটিটি ব্যক্ত করেছে তা হল, বিনিয়োগকারীদের সব বিষয়ে ঠিকঠাক (RBI Rules) ভাবে না জানানো। এছাড়াও অপারেশনাল ক্রিয়া-কলাপ, ফাইন্যান্সিয়াল পরিষেবার আউটসোর্সিং ইত্যাদি ক্ষেত্রেও কিছু নিয়ম ভঙ্গ করেছে এই ব্যাংক। ফলস্বরূপ এখন জরিমানা দিতেই হবে।

আরও পড়ুন, ডিসেম্বরে টেট পরীক্ষা নিয়ে পর্ষদের তরফে বড় আপডেট।

যেহেতু আগেই বলা হয়েছে, এবারের শাস্তি বেশ কঠিন, কারণ এর দ্বারা ব্যাংকের কোষাগারে আসবে ব্যাপক প্রভাব, তাই সকল অ্যাকাউন্ট হোল্ডারদের এখন চিন্তা তাদের ঠিক কতটা ক্ষতি হবে এক্ষেত্রে। তাদের মনে ভয় ঢুকেছে যে গচ্ছিত সমস্ত টাকা-পয়সা কি মার যেতে চলেছে এবার তাহলে। যদিও রিজার্ভ ব্যাংক তরফে এই ব্যাপারটি নিয়ে গ্রাহকদের উদ্দেশ্যে স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে। আর বি আই (Reserve Bank of India) আশ্বাসবাণী দিয়ে সকলকে জানিয়েছে, “৩ টি ব্যাংকের ওপর ব্যাংক উপর মোটা অংকের জরিমানা (RBI Rules) প্রদানের শর্ত দেওয়া হয়েছে ঠিকই। কিন্তু এর মাধ্যমে কোন গ্রাহকের একাউন্টের কোন ক্ষতি হবে না। তাদের টাকা পয়সা যেমন ছিল তেমনি থাকবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""