ছুটি

Holiday – ফের রুটিন ছাড়া অতিরিক্ত ছুটি ঘোষণা। টানা 3 দিন ছুটি পেয়ে আনন্দিত কর্মচারী, শিক্ষক ও ছাত্রেরা।

Adv

সেপ্টেম্বরে আবারও বিশেষ ছুটির ঘোষণা (Special Holiday) সরকারের, আগামীকাল থেকেই বন্ধ থাকতে চলেছে সমস্ত স্কুল কলেজ। কি কারনে এই ছুটি? কত দিন ছুটি? কাদের জন্য ছুটি, জেনে নিন।

Special Holiday for G20 Summit

সামনেই দুর্গোৎসব ও দিওয়ালী। সারা ভারত তথা বাঙালির সেরা উৎসব। তবে শুধু দুর্গোৎসবই নয়, রয়েছে কালীপূজা, ছটপূজা, ভাইফোঁটা সহ আরও একগুচ্ছ উৎসব। ফলে স্বাভাবিকভাবেই একটানা অনেকদিন ছুটি কাটাতে চলেছেন সকলে। আর ছুটি তো পড়ুয়া ছাত্র ছাত্রী থেকে শুরু করে সরকারি বেসরকারি কর্মচারী সকলেই পেতে পছন্দ করেন।

ছুটির মজা

দীর্ঘদিনের একটানা কাজের পর একটি মাত্র ছুটিতে আনন্দে মেতে ওঠে সকলের মন। কারণ সেই ছুটির দিনগুলিতেই মানুষ তার আত্মীয়-স্বজন, পরিবার, বন্ধু-বান্ধবদের সঙ্গে বিভিন্ন রকম ছোট বড় আনন্দমূলক পরিকল্পনা করে থাকে। ইতিমধ্যেই সেপ্টেম্বরে বিভিন্ন উপলক্ষে দীর্ঘ ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার। যার কারণে পুজোর আগের মাসেই দীর্ঘ ছুটি ভোগ করতে চলেছেন সকলে, যদিও কয়েকটি ছুটি গত কয়েক দিনেই পেরিয়ে গেছে।

বিশেষ ছুটি

তবে এবার বিশেষ আরেক কারণে ২-৩ দিন টানা ছুটি ঘোষণা (Special Holiday) করল দিল্লী সরকার। ছুটির সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
সেপ্টেম্বর মাসের যে ছুটির তালিকা সরকারের তরফে প্রকাশ করা হয়েছিল তাতে সারা মাস জুড়ে বিভিন্ন ছুটির কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে শিক্ষক দিবস, জন্মাষ্টমী, গণেশ চতুর্থী, বিশ্বকর্মা পুজো ও অন্যান্য আরো অনেক গুলি ছুটি।

তবে তার মধ্যে আরেকটি ছুটির কথাও বলে দেওয়া হয়েছিল সেই তালিকায়। আগামী ৮ থেকে ১০ই সেপ্টেম্বর পর্যন্ত ভারতের রাজধানী দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে G20 দেশগুলির শীর্ষ সম্মেলন। আর এই উপলক্ষে দিল্লির সরকার ঘোষণা করল সাময়িকভাবে টানা ছুটি (Holiday for G20 Summit).

DA News (বকেয়া ডিএ নিয়ে বড় খবর)

কত দিন ছুটি?

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে এই তিন দিন বন্ধ (Special Holiday) থাকবে সেখানকার সমস্ত স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি বেশকিছু অফিসও। শুধুমাত্র যে সমস্ত সরকারি বিভাগগুলি এমার্জেন্সি সেগুলি চালু রাখা হবে এই দিনগুলিতে। এমনকি সরকারের তরফে এও জানানো হয়েছে যে এই কদিন রাস্তাঘাটে মানুষজনের চলাফেরা সংক্রান্ত বিষয়েও কিছু নিষেধাজ্ঞা জারি করা হবে। জারি করা হবে কিছু বিশেষ ট্রাফিক রুলস।

পশ্চিমবঙ্গে কবে ছুটি, জানতে এখানে ক্লিক করুন।

কারণ শীর্ষ সম্মেলন এর এই দিনগুলিতে বিভিন্ন দেশ থেকে বিশিষ্ট ব্যক্তিরা রাজধানীতে পদার্পন করবেন বৈঠকের প্রস্তুতি নেবার জন্য। তাই কোনখানে যাতে কোন বিশৃঙ্খলা না সৃষ্টি হয় সেই কারণেই এই উদ্যোগ নিল সরকার। সুত্রের খবর অনুযায়ী, G20 সম্মেলনের মূল অনুষ্ঠান শুরু হতে চলেছে ৯ সেপ্টেম্বর এবং তা চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

ঘুষ দেওয়ার অভিযোগে, পশ্চিমবঙ্গের ৪০ হাজার প্রাথমিক শিক্ষক বিপদে, তালিকা দেখতে ক্লিক করুন।

বং সাংগঠনিক নেতা ও সদস্যরা আসতে চলেছেন সেই বৈঠকে উপস্থিত হওয়ার জন্য। সব মিলিয়ে মোট ১৪ টি দেশ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে অতিথিদের। এই সম্মেলনের জন্যই জোরদার প্রস্তুতি গ্রহণ করছে এখন দিল্লি সরকার। আর তাই সমস্ত এলাকাগুলিতে শান্তি ও সুরক্ষা বজায় রাখার কথা বলা হয়েছে। সেই কারণেই এই বিশেষ ছুটি নির্দেশিকা (Special Holiday Notification) জারি করা হয়েছে সেখানকার সরকার মারফত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""