চাকরি

DA Hike – বকেয়া DA বৃদ্ধির বিজ্ঞপ্তি ফিরিয়ে নিল রাজ্য সরকার। সরকারি কর্মীদের জন্য বড় ঝটকা।

Adv

রাজ্য সরকারি কর্মীদের জন্যে খারাপ খবর। মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) নিয়ে একটি খারাপ খবর সামনে এলো। লোকসভা ভোটের আগেই মাথায় চিন্তার ভাঁজ সরকারি কর্মীদের (Government Employees). কিছু দিন আগেই একটি বিজ্ঞপ্তি জারি করে মহার্ঘ ভাতা সংক্রান্ত একটি বিষয়ে সকলকে জানানো হয়েছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়বে এবং এরিয়ার ও বাড়বে।

DA Hike Notification Withdrawal.

আর এই বিজ্ঞপ্তিতেই (DA Hike Notification) একেবারে খুশিতে লাফাতে শুরু করেছিল রাজ্য সরকারি কর্মীরা। কিন্তু কর্মীদের এই খুশিতে নজর লেগে গেছে। করণ এই বিজ্ঞপ্তি প্রকাশের পরের দিনই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেয় রাজ্য সরকার। এর ফলে ব্যাপকভাবে প্রভাব পরে রাজ্য সরকরি কর্মীদের উপরে। তবে এই চমকে দেওয়া ঘটনা পশ্চিমবঙ্গে ঘটেনি ঘটেছে হিমাচল প্রদেশে।

Ad

হিমাচল প্রদেশ সরকার (Himachal Pradesh Government) DA Hike সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিল। বিজ্ঞপ্তি ঘোষণার পরের দিনই বিজ্ঞপ্তি তুলে নেওয়া হয়। মহার্ঘ ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল 4ঠা মার্চ আর 5ই মার্চ সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেওয়া হয়। 24 ঘন্টা কাটতে না কাটতেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেয় সরকার। সরকারে এমন সিদ্ধান্তে চমকে গিয়েছে সবাই।

বিগত 4 ঠা মার্চ 4 শতাংশ DA Hike এবং সেই সাথে 21 মাসের এরিয়ার মেটানোর সিদ্ধান্ত নিয়েছিল হিমাচল প্রদেশ সরকার। সেই নিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করে দিয়েছে সরকার। কর্মচারী ও পেনশনভোগীদের ক্ষোভ এবং কর্মচারী ইউনিয়ন গুলির বিরোধিতার জেরে দ্বিতীয় দিনে বকেয়া মেটানো সংক্রান্ত দুটি বিজ্ঞপ্তিই প্রত্যাহার করে নেয় রাজ্য সরকার (State Government).

মঙ্গলবার রাজ্য সচিবালয় কর্মচারী ফেডারেশন-সহ একাধিক সংগঠন বকেয়া বেতনের পদ্ধতি নিয়ে আপত্তি জানায়। সোমবার হিমাচল প্রদেশ সরকার রাজ্যের কর্মচারী ও পেনশনভোগীদের ষষ্ট বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় বকেয়া বেতন দেওয়ার নির্দেশ জারি করেছিল। নতুন অর্থবর্ষে মোট বকেয়া 4.5% পরিশোধ করার কথা ছিল। 2016 সালের 1লা জানুয়ারি থেকে DA Hike এর মাধ্যমে বৃদ্ধি বেতন দেওয়া হবে।

New Pension Rule (পেনশনের নতুন নিয়ম)

মার্চ মাসে দেড় শতাংশ দেওয়ার কথা ছিল। এরপর প্রতি মাসে বকেয়া 0.25 শতাংশের বেশি পরিশোধ করতে হতো না। বেতন ও পেনশনের সঙ্গে বকেয়া পরিশোধ করতে হতো। বকেয়া মহার্ঘ ভাতাও দিতে হতো মাসে দেড় শতাংশ করের হারে। এতে আপত্তি জানায় কর্মচারী সংগঠন গুলি। সভাপতি সঞ্জীব শর্মার সভাপতিত্বে বৈঠকে ফেডারেশন বেতন সংশোধন এবং মহার্ঘ ভাতা (DA Hike) বকেয়া প্রদানের নির্ধারিত মাপকাঠি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে।

31শে মার্চের মধ্যে আধার কার্ড আপডেট না করলে। বাতিল হবে। আর প্রকল্পের টাকা একাউন্টে ঢুকবে না।

সঞ্জিব শর্মা বলেন, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু কর্ম কর্তাদের বিতর্কিত বিজ্ঞপ্তিটি প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন। সঞ্জিব মহা সংঘের সভাপতি সঞ্জিব শর্মা জানিয়েছেন, এই বিজ্ঞপ্তি অনুযায়ী বকেয়া বেতন মেটাতে প্রায় 33 বছর এবং মহার্ঘ ভাতা (DA Hike) দিতে প্রায় 5 বছর সময় লেগে যায়। আর এই খবর শুধুমাত্র হিমাচল প্রদেশের রাজ্য সরকারি কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""