চাকরি

Dearness Allowance – নববর্ষ উপলক্ষ্যে 4% DA ঘোষণা পশ্চিমবঙ্গের কর্মীদের, সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত।

Adv

নববর্ষের সুখবর, বাড়ল মহার্ঘ ভাতা বা Dearness Allowance, কবে থেকে কার্যকর হবে?

একদিকে রাজ্যের কর্মীদের ডিএ আন্দোলন, অন্যদিকে ডিএ ঘোষণা (Dearness Allowance). এই ব্যাপারটি রাজ্য রাজনিতিতে যথেষ্ট আলোচ্য বিষয় হয়ে দাড়িয়েছে। এই বিষয়টি যতই ডিপার্ট্মেন্টাল বা সরকারী কর্মীদের অভ্যন্তরীণ বিষয় হোক না কেন, এটাকে সাধারণ তথা সাধারণ মানুষের বিষয় হিসাবে প্রতিষ্ঠা করার চেষ্টা চলছে। কারন এই বিশ্যটি এখন বিরোধী দোল তথা একাধিক রাজনৈতিক দোলের আলোচ্য বিষয়, ট্রেনে বাসে সাধারণ মানুষের আলোচ্য বিষয়।

যাই হোক, রাজ্যের শাসক দল তৃণমূল সরকারের বিরুদ্ধে বকেয়া ডিএ (Dearness Allowance) না মেটানোর অভিযোগে ধর্মতলায় অবস্থান বিক্ষোভ করছেন সরকারি কর্মীরা। আর এই অবস্থান শুরুর কয়েকদিন পরেই রাজ্য বাজেটে ৩% ডিএ ঘোষণা হয়, সমস্ত সাধারণ রাজ্য সরকারী কর্মী ও শিক্ষকদের জন্য। আর গতকাল, রাজ্য সরকারের তরফে আরেক শ্রেণীর কর্মীদের ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। সরকার এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়েছে, আরো চার শতাংশ ডিএ বাড়ানোর (Dearness Allowance) সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি থেকে সেই বর্ধিত হারে ডিএ (DA Announcement) দেওয়ার সিদ্ধান্ত কার্যকর হবে বলে রাজ্য সরকারের তরফে প্রকাশ করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Ad

ওই বিজ্ঞপ্তি অনুসারে জানা গিয়েছে, চার শতাংশ হারে ডিএ বাড়তে চলেছে পশ্চিমবঙ্গ জুডিশিয়াল সার্ভিস (West Bengal Judicial Service Employees) তথা ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিসের সব সদস্যদের। তবে আন্দোলনকারী রাজ্য সরকারের কর্মীদের ডিএ (Dearness Allowance) দেওয়া নিয়ে এখনও মুখে কুলুপ এঁটেই রয়েছে রাজ্য সরকার। আদৌ কি বাড়ানো হবে সরকারি কর্মীদের ডিএ, এই প্রসঙ্গে কোনও উচ্চবাচ্য করেনি সরকার।

এদিকে জুডিশিয়াল সার্ভিসের কর্মীরা ৪ শতাংশ হারে ডিএ বাড়ানোর ফলে এবার থেকে মোট ৪২ শতাংশ হারে ডিএ পাবেন। এর আগে অবধি ৩৮ শতাংশ হারে ডিএ দেওয়া হত সরকারের তরফে।
রাজ্য সরকারি কর্মীদের ক্রমাগত বিক্ষোভের ফলে গত মার্চ থেকে কর্মীদের ৬ শতাংশ হারে ডিএ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। তাই রাজ্যের সরকারি কর্মীরা এখন ষষ্ঠ বেতন কমিশনের আওতায় মোট ছয় শতাংশ করে ডিএ পাচ্ছেন।

বেসরকারি হচ্ছে SBI, PNB, Canara Bank, Indian Bank, Bank of Baroda এবং Union Bank? কি জানালো কেন্দ্র সরকার।

অন্যদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪২ শতাংশ হারে ডিএ পান। গত মার্চেই তাঁদের ডিএ চার শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এখন রাজ্যের জুডিশিয়াল সার্ভিসের সদস্যরাও ৪২ শতাংশ হারে ডিএ পেতে চলেছেন। একমাত্র বঞ্চনার শিকার রাজ্যের সাধারণ রাজ্য সরকারি কর্মীরা।

তীব্র গরমে স্কুল শিক্ষক ও পড়ুয়াদের স্বস্তি দিতে 18 ই এপ্রিল থেকে গরমের ছুটি

এমতাবস্থায় সরকারকে বকেয়া ডিএ মেটানো এবং কেন্দ্রীয় হারে ডিএ প্রদানের দাবিতে দীর্ঘদিন ধরে অবস্থান আন্দোলন করে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। ধর্মতলার শহিদ মিনার চত্বরে ৭৯ দিন ধরে ধর্না চলছে। সাথে করা হয়েছে কর্মবিরতি, ধর্মঘট। এমনকি ডিএয়ের দাবি দিল্লিতে গিয়েও অবস্থান বিক্ষোভ চালিয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা, তবে এখনও পর্যন্ত কোনও আশাব্যঞ্জক ঘোষণা সরকারের তরফে করা হয়নি। সেই দাবী কবে মিটবে কে জানে। কারন হাইকোর্টে জিতেও Dearness Allowance আদায় হয়নি। সুপ্রীম কোর্টে গড়িয়েছে, কিন্তু ৬ মাসেও তার শুনানিই শুরু হলো না। ভাগ্যে কি আছে কে জানে?
Written by A. Banerjee.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""