টেক নিউজ

BSNL Recharge Plan – হঠাৎ করেই বন্ধ হয়ে গেল 4টি জনপ্রিয় BSNL রিচার্জ প্ল্যান, খরচ বাড়বে গ্রাহকের।

Adv

BSNL Recharge Plan আবারও মোবাইল গ্রাহকদের সমস্যা বাড়ালো। গত কয়েক বছরে ধাপে ধাপে বেড়েছে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম। যাতে করে সংসার খরচ বাদ দিয়েও রিচার্জের পেছনে ব্যয় হয়ে যায় অতিরিক্ত টাকা। সম্প্রতি এয়ারটেল তাদের সর্বনিম্ন রিচার্জ প্ল্যানের (99 টাকা) দাম বাড়িয়েছে। বর্তমানে 155 টাকা দিয়ে গ্রাহকদের যোগাযোগ পরিষেবা চালু রাখতে হবে। এবার BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড) ও তাদের মোট 4 টি STV রিচার্জ প্ল্যান সরিয়ে নিলো। এখন থেকে এই প্ল্যানগুলি রিচার্জ করার সুবিধা আর পাবেন না গ্রাহকেরা।

BSNL Recharge Plan – বন্ধ হয়ে যাচ্ছে কি করবেন এখন?

BSNL Recharge Plan প্ল্যানগুলিতে পূর্বে একাধিক সুবিধা প্রদান করতো গ্রাহকদের। কিন্তু হঠাৎ করে কেন এই প্ল্যানগুলি অপসারিত করা হল, সেই নিয়ে এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছু জানানো হয়নি।
BSNL এর এই প্ল্যানগুলিতে কোন কোন সুবিধা পাওয়া যেত?
BSNL STV 71 টাকার রিচার্জ প্ল্যান-
সম্প্রতি BSNl এর তরফে এই প্ল্যান অপসারিত করা হলেও, এই প্ল্যান রিচার্জে গ্রাহকেরা যে-কোনো নেটওয়ার্কে ভয়েস কলে প্রতি মিনিটে 30 পয়সা হারে কল করার সুবিধা পেতেন। সঙ্গে কোনো ডেটার সুবিধা দেওয়া হতো না। প্ল্যান ভ্যালিডিটি ছিল 30 দিন।

Ad

ChatGPT ম্যাজিক, মনের কৌতূহল থেকে পরীক্ষার প্রশ্ন, জিজ্ঞেস করলেই উত্তর দেবে, মহা চিন্তায় Google বাবা।

BSNL STV 104 টাকার রিচার্জ প্ল্যান-
এই প্ল্যানে যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল (লোকাল / এসটিডি) এবং ন্যাশনাল রোমিংয়ের (দিল্লি এবং মুম্বাই ব্যতীত) সুবিধা পেতেন গ্রাহকেরা।
এছাড়া প্রতিদিন একটি ন্যাশনাল ডিসকাউন্ট ডিল/কুপন প্রোডাক্ট পেতেন। প্ল্যান ভ্যালিডিটি ছিল 18 দিন।

BSNL STV 135 টাকার রিচার্জ প্ল্যান-
এই প্ল্যান রিচার্জে 1440 মিনিট ভয়েস কলিং এর (অন-নেট/অফ-নেট) সুবিধা পাওয়া যায়। তবে সঙ্গে কোনো ডেটার সুবিধা দেওয়া হতো না। প্ল্যান ভ্যালিডিটি ছিল 24 দিন।
BSNL STV 395 টাকার রিচার্জ প্ল্যান-
মোট 3000 মিনিট কল (অন-নেট) সঙ্গে 1800 মিনিট অফ-নেট কলের সুযোগ পাওয়া যেত এই প্ল্যান রিচার্জে। নির্দিষ্ট সীমা শেষ হয়ে গেলে প্রতি মিনিটে অতিরিক্ত 20 পয়সা ব্যয় করতে হত। এছাড়া প্রতিদিন 2 GB ইন্টারনেটের সুবিধাও মিলত। নির্ধারিত ডেটা শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে 80 kbps হয়ে যেত। প্ল্যান ভ্যালিডিটি ছিল 71 দিন।

সর্বনিম্ন BSNL Recharge Plan-
22 টাকার BSNL Recharge Plan-
বর্তমানে এই BSNL Recharge Plan এ পাওয়া যাবে যে কোনো নেটওয়ার্কে (STD/Local call) ভয়েস কলিং এর সুবিধা। প্রতি মিনিটে দিতে হবে 30 পয়সা করে চার্জ। প্ল্যান ভ্যালিডিটি 90 দিন।
84 দিনের জন্য রিচার্জ প্ল্যান-
কেবলমাত্র 197 টাকাতেই গ্রাহকেরা পাবেন দৈনিক 2 GB ইন্টারনেটের সুবিধা। এছাড়া প্রতিদিন 100 টি করে sms করার সুবিধা। কিন্তু রিচার্জের প্রথম 18 দিনের জন্য পাওয়া যাবে আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধা। এরপর প্রতি মিনিটে টপ আপ রিচার্জে 1 টাকা করে চার্জ করা হবে।

BSNL 4G কবে চালু করা হচ্ছে?
এতদিন BSNL এর 3G নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করছিলেন গ্রাহকেরা। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, চলতি বছরেই দেশে 4G নেটওয়ার্ক পরিষেবা চালু করতে চলেছে এই রাষ্ট্রয়ত্ব টেলিকম সংস্থাটি। বিশেষত টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (C-DoT)-এর সাহায্য নিয়েই চালু হবে এই পরিষেবা। সেক্ষেত্রে প্ল্যানের দাম অন্যান্য রিচার্জ প্ল্যানের তুলনায় কিছুটা বাড়তে পারে, বলে মনে করা হচ্ছে।

যারা 5G চালু করবেন, তাদের জন্য বিরাট ঘোষণা, দেখুন কি কি পাবেন।

কবে চালু হচ্ছে 5G পরিষেবা?
গত বছরেই প্রাইভেট টেলিকম সংস্থাগুলি দেশে 5G পরিষেবা চালু করেছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, আগামী বছরেই BSNL 5G লঞ্চ করতে পারে।
রিচার্জ সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

4 Comments

      1. WEST BENGAL A KABE BSNL 4G NETWORK CHALU HOBE ?JANUARY TE CHALU HOWAR KATHA CHILTON.GANGASAGAR.PS. SAGAR. SOUTH 24TWENTY FOUR PARGANAS.PIN 743373.

  1. WEST BENGAL A KABE BSNL 4G NETWORK CHALU HOBE ?JANUARY TE CHALU HOWAR KATHA CHILTON.GANGASAGAR.PS. SAGAR. SOUTH 24TWENTY FOUR PARGANAS.PIN 743373.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""