চাকরি

DA Hike News – DA বৃদ্ধি নিয়ে বড় খবর, সরকারের এই সিদ্ধান্তে খুশি সকলে।

Adv

সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) এই মুহূর্তের বাম্পার খবর সামনে এসেছে। DA (Dearness Allowance) কতটা বাড়বে তার তথ্য সামনে এলো। কিছু দিন আগেই এক রিপোর্ট থেকে তথ্য পাওয়া গেছে যে সেপ্টেম্বর মাসেই কেন্দ্রীয় সরকার বছরের DA বাড়ার ঘোষনা করবে। চলতি বছরের জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত মহার্ঘ ভাতা 4 শতাংশ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এর ফলে 42 শতাংশ থেকে বেড়ে 46 শতাংশ হওয়ার অনুমান করা হচ্ছে।

DA Hike News For Central Government Employees.

এই মহার্ঘ ভাতা বাড়ার (DA Hike News) ঘোষনা সেপ্টেম্বর মাসেই করতে পারে কেন্দ্রীয় সরকার (Government Of India) 2024 র মহার্ঘ ভাতা কত বাড়বে? আগামী বছর 2024 সালে DA কতটা বাড়তে পারে তার একটা অনুমান পাওয়া গেছে জুলাই মাসের AICPI (All India Cosumer Price Index) রিপোর্ট থেকে। সেখানে দেখা যাচ্চে মুদ্রাস্ফীতি সূচকে বিরাট জাম্প।

Ad

এই সালে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মুদ্রাস্ফীতি সূচকের সংখ্যাই নির্ধারণ করবে আগামী বছরে DA কতটা বাড়বে (DA Hike News). তথ্য বলছে, জুলাই 2023 এর জন্য AICPI সূচক সংখ্যা সামনে এসেছে। এই সংখ্যায় 3.3 পয়েন্টের বৃদ্ধি হয়েছে। জুলাইয়ের AICPI নম্বর আসার সঙ্গে সঙ্গে মহার্ঘ ভাতার স্কোর বেড়ে হয়েছে 47.14 শতাংশ, যা কিনা আগে ছিল 46.24 শতাংশ।

তবে ডিসেম্বর মাসের পর এটি কত বাড়ে, সেদিকে নজর রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। তবে বিশেষজ্ঞরা বলছেন, মুদ্রাস্ফীতি সূচকের গতি যেমন রয়েছে তাতে মনে করা হচ্ছে, 2024 সালের জানুয়ারির মধ্যেই মহার্ঘ ভাতা 50 শতাংশ ছাড়িয়ে যাবে। সরকার এ বছরের মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) ঘোষণা করবে সেপ্টেম্বর মাসে, এরপরে DA বাড়বে আগামী বছর 2024 সালে। আর এর ফলে ভোটের মুখে কয়েক কোটি কর্মীদের মন জয় করা সম্ভব হবে।

Salary Hike (বেতন বৃদ্ধি)

যা আসলে 2023 সালের জুলাই ডিসেম্বর AICPI সংখ্যার উপর নির্ভর করবে। 2023 সালের জুলাইয়ের প্রথম মাসের সংখ্যা অনুযায়ী মহার্ঘ ভাতা 47 শতাংশ অতিক্রম করেছে। DA 50 শতাংশে পৌছলে বেতন কত বাড়বে? মহার্ঘ ভাতা 50 শতাংশে পৌছলে সেই টাকার অঙ্ক মূল বেতনে যোগ হবে। এর ফলে কর্মীদের বেতন কমপক্ষে 9000 টাকা বেড়ে যাবে (DA Hike News).

Primary TET – প্রাথমিক টেট মামলায় আরও 10000 শিক্ষকের চাকরি বাতিল। সব মিলিয়ে মোট 42000 শিক্ষক কাঠগড়ায়?

ধরা যাক, কোনো কর্মচারীর মূল বেতন 15000 টাকা, তাহলে তিনি 50 শতাংশ ডিএ হিসেবে 9000 টাকা পাবেন। সেই টাকা বেতনের সঙ্গে যোগ হলে 15000 টাকা থেকে বেতন বেড়ে হয়ে যাবে 24000 টাকা।মহার্ঘ ভাতা(DA) 50 শতাংশে পৌছলে কী হবে? সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা 50 শতাংশ পেরিয়ে গেলেই মহার্ঘ ভাতা (DA Hike News) শূন্যতে নেমে আসবে। এই টাকার অঙ্ক মূল বেতনে যোগ করা হবে। পরবর্তীতে আবার 1 শতাংশ থেকে DA গণনা করা হবে।

Indian Currency – কত গুলো 2000 টাকার নোট জমা পড়লো রিজার্ভ ব্যাংকে? কত বাকি? উত্তর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""