চাকরি

Pay Commission – কম বেশি 8000 টাকা বেতন বাড়ছে সরকারী কর্মীদের, নববর্ষের সেরা উপহার লাখ লাখ কর্মচারীর।

Adv

Pay Commission এর নিয়ম অনুযায়ী ডিএ বাড়াচ্ছে সরকারি কর্মচারীদের, আপনি পাবেন?
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর নিয়ে আসতে চলেছে মোদীর বিজেপি সরকার। আগামী জুলাই মাসে কেন্দ্রীয় কর্মীদের ডিএ আরও 4% বেড়ে দাঁড়াবে 46% তে। এর ফলে কেন্দ্রীয় কর্মচারীদের মোট বেতন অনেকাংশেই বেড়ে যাবে। দেশের ক্রমাগত বাড়তে থাকা মুদ্রাস্ফীতির দিকে খেয়াল রেখেই ফের এই বছর ডিএ বাড়ানোর উদ্যোগ নিতে চলেছে সরকার। চলতি বছরের জুলাই মাসে কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়ার ঘোষণা করা হবে৷

7th Pay Commission DA Hike:

কেন্দ্র সরকার সাধারণত বছরে দুবার করে কর্মীদের ডিএ বাড়ায়৷ জানুয়ারি এবং জুলাই মাসে এই ডিএ বৃদ্ধির কথা ঘোষণা হয়ে থাকে। তাই ধারণা করা হচ্ছে আগামী জুলাই মাসে সরকারের তরফে আরও 4 শতাংশ DA বৃদ্ধির কথা ঘোষণা করা হবে। বর্তমানে 42% হারে DA পাচ্ছেন কেন্দ্রীয় কর্মচারীরা। আগামীতে আরও 4% বাড়লে মোট 46% হারে ডিএ পাবেন তাঁরা।

Ad

নববর্ষ উপলক্ষ্যে 4% DA ঘোষণা পশ্চিমবঙ্গের কর্মীদের, সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত।

হিসেব মত, আগামী বছরের মধ্যে 50% ছুঁয়ে ফেলবে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ-র পরিমাণ। তবে, 2016 সালে কার্যকর হওয়া সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী, সরকারি কর্মীদের ডিএ 50 শতাংশে পৌঁছলে তা পুনরায় শূন্যে নেমে আসবে। ডিএ বৃদ্ধির ফলে বেতনেও বড়ো রকমের পরিবর্তন আসবে। 50% হারে ডিএ দিলে ঠিক কতটা বৃদ্ধি হবে কর্মীদের বেতনে? একটা উদাহরণ দিয়ে বোঝা যাক।

মনে করা যাক, কোনো কর্মীর মূল বেতন 10,000 টাকা। তাহলে 50% বেতন বৃদ্ধির পর ডিএ হবে 5,000 টাকা। অর্থাৎ, ওই কর্মী হাতে পাবেন 15,000 টাকা। তাহলেই বোঝা যাচ্ছে কী বিরাট পরিমাণ বদল আসতে চলেছে বেতনক্রমে। প্রসঙ্গত উল্লেখ্য, বাজার মূল্যের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ক্ষতিপূরণ দেওয়ার লক্ষ্যেই ভারত সরকার দ্বারা এই বেতন কমিশন তৈরী করা হয়েছিল।

অবশেষে পশ্চিমবঙ্গে ঝেপে ঝড় বৃষ্টি আসছে, সুখবর দিলো আবহাওয়া দফতর, কোথায় কোথায় বৃষ্টি হবে?

1947 সালে স্বাধীনতা লাভের পর থেকে এমনই মোট সাতটি বেতন কমিশন বা Pay Commission গঠন করা হয়েছে। তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নেতৃত্বে এই 7th Pay Commission অনুমোদন করা হয়েছিল। এই বেতন কমিশন 2016 সালের জানুয়ারী মাসে কার্যকর করা হয়েছিল।

এদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের ও ৩% ডিএ বেড়েছে। তবে দাবী অনুযায়ী ৪২% ডিএ দিতে হবে। এদিকে এই নিয়ে ধর্না, অবরোধ, দিল্লী অভিযান চলছে। আর আদালত নির্দেশ দিয়েছে, অবরোধ তুলে নিয়ে আলোচনায় বসতে। এই ব্যাপারে কি হয়, সেটাই দেখার। এদিকে পশ্চিমবঙ্গের আদালতের কর্মীদের কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ায় বিতর্ক আরও বেড়েছে। যৌথ মঞ্চের দাবি, একই রাজ্যে দুই রকম মনোভাব চলবে না।

অন্যদিকে আগামীকাল যৌথ মঞ্চের দাবিমতো আলচনায় বসার আমন্ত্রন জানিয়েছে নবান্ন। সেই মর্মে যৌথ মঞ্চের সদস্যদের আগামীকাল বিকেল ৪ টের সময় আলোচনার ডাক দিয়েছে। যৌথ মঞ্চের দাবী, একপ্রকার দাবী আদায়ের প্রথম ধাপ পাড় হলো সরকারি কর্মীরা। আপডেট আসছে।

Related Articles

One Comment

  1. আমার কিছু টাকা লাগবে মার্কেট করতে পারিনা টাকা বাবুর কি লিখেছে দয়া করেন বিকাশ নাম্বার দিলাম 01779738646

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""