চাকরি

Dearness Allowance – সরকারি কর্মীরা বকেয়া DA এর টাকা মে মাস থেকেই পাবে। সরকারের ঘোষণায় খুশি সকলে।

Adv

রাজ্য সরকারি কর্মীদের জন্যে দারুন খবর। মে মাসেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন এই রাজ্যের সরকারি কর্মীরা। দেশের এই রাজ্য ইতিমধ্যেই তাদের কর্মীদের 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। আর এর মধ্যে আবার শোনা গেল এই রাজ্যের সরকারি কর্মীরা তাদের বকেয়া মহার্ঘ ভাতা বা এরিয়ার (DA Arrear) এর টাকা পাবেন মে মাসেই।

Pending Dearness Allowance Credited In Bank Account.

তবে কত মাসের বকেয়া Dearness Allowance পাবেন কর্মীরা? আর কোন রাজ্যের সরকারি কর্মীদের (Government Employees) জন্যে এই ঘোষনা? তা জানার জন্য পুরো প্রতিবেদনটি পড়ুন। এই ঘোষনাটি করেছে হরিয়ানা (Haryana). হরিয়ানা রাজ্য তাদের সরকারি কর্মীদের দুই মাসের বকেয়া মহার্ঘ ভাতা বা এরিয়ার মে মাসেই দিয়ে দেবে। চলতি বছর অর্থাৎ 2024 সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে যে মহার্ঘ ভাতা বকেয়া আছে।

Ad

এই চলতি সালে মে মাসে রাজ্য সরকারি কর্মচারি এবং অবসর প্রাপ্ত কর্মীদের ব্যাংক একাউন্ট (Bank Account) ঢুকবে। অর্থাৎ মে মাসে হরিয়ানা রাজ্যের সরকারি কর্মীরা তাদের বর্ধিত মহার্ঘ ভাতা মিলিয়ে বেতন পাবেন। আর তার সাথে দুই মাসের বকেয়া Dearness Allowance পাবেন। আর এই দুই মাসের বকেয়া মহার্ঘ ভাতাও পাবে অবসর প্রাপ্ত কর্মীরা। হরিয়ানা সরকারের (Government Of Haryana) তরফে জানান হয়েছে।

2024 সালের জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীরা 50 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। একইভাবে ঐ সময় থেকে 50 শতাংশ হারে DR (Dearness Relief) পাচ্ছেন অবসর প্রাপ্ত সরকারি কর্মীরা। জানুয়ারি মাস থেকে তাদের 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ান হয়েছে বলে রাজ্য অর্থ দফতরের তরফ থেকে জানান হয়েছে। উল্লেখ্য কেন্দ্র সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় 50 শতাংশ হারে Dearness Allowance পাচ্ছেন।

2024 সালের জানুয়ারি থেকে বর্ধিত হারে Dearness Allowance পাচ্ছেন তারা। তবে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী তাদের বেসিক স্যালরি বাড়বে কিনা তা নিয়ে আপাতত কেন্দ্র সরকার কোনো মন্তব্য করেননি। তবে DA এর পাশপাশি অনেক ভাতাও (Government Employees Allowance) বাড়ান হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে তাদের কর্মীদের জন্যে।

Holiday List (পশ্চিমবঙ্গে টানা ছুটি)

এই চলতি সালে হরিয়ানা রাজ্যের সাথে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ও মে মাসে Dearness Allowance বাড়বে। তাদের মহার্ঘ ভাতা বাড়বে 4 শতাংশ। আপাতত তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় 10 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছে। আর এই 4% মহার্ঘ ভাতা বাড়ার (DA Hike) ফলে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে 14%. রাজ্য সরকারি কর্মীদের সাথে অবসর প্রাপ্ত কর্মীরা ও 14% হারে মহার্ঘ ভাতা পাবেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ছুটির নিয়ম পরিবর্তন। ছুটি নিতে হলে উপর মহলে জানাতে হবে।

রাজ্য সরকারের তরফ থেকে জানান হয়েছে। আর এই Dearness Allowance বা ২ মাসের মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার জন্য হরিয়ানা সরকারের এই ঘোষণার ফলে খুশি হয়েছেন কয়েক লক্ষ সরকারি কর্মীরা। আর এই খবর হরিয়ানা রাজ্য সরকারি কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলে 5 মিনিটে পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""