চাকরি

Dearness Allowance – বকেয়া ভাতা নিয়ে নতুন বছরেই সুখবর? সরকারি কর্মীদের আশা বৃদ্ধি।

Adv

কেন্দ্রের সরকারি কর্মীদের Dearness Allowance বাড়ার সাথে সাথে প্রায় প্রত্যেক রাজ্যই তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াতে শুরু করে দিয়েছে। কিন্তু কিছু কিছু রাজ্য তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াচ্ছে না। আর তাই এই নিয়ে রীতিমত আন্দোলন শুরু করেছে সেসব রাজ্যের সরকারি কর্মীরা। এমনি তেই কেন্দ্র এর কর্মীদের মহার্ঘ ভাতা এখন 46% আর নতুন বছর পড়লে আরও বাড়ার সম্ভবনা আছে।

Dearness Allowance News.

আর এদিকে রাজ্য সরকারি কর্মীরা (Government Employees) মহার্ঘ ভাতা পাচ্ছেন কম। তাই সেই সমস্যার সমাধানের জন্য রাজ্যের প্রশাসনিক ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের সরকারি কর্মীরা। সেখনে ট্রাইবুনাল জানায়, এবার 6 দফায় বকেয়া Dearness Allowance পুরোটাই মিটিয়ে দিতে বাধ্য রাজ্য সরকার (State Government) এমনকি ট্রাইবুনাল জানতে চায় কত তারিখের মধ্যে কর্মীদের বকেয়া টাকা মিটিয়ে দিতে পারবে রাজ্য সরকার?

Ad

আর তা জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল 11ই ডিসেম্বর এর মধ্যে। 11ই ডিসেম্বর এর মধ্যে তারিখ না জানালে ট্রাইব্যুনাল নিজেই ডেডলাইন বেঁধে দেবে। এই ঘটনা ঘটেছে কেরলে। বকেয়া ডিএ নিয়ে কেরল সরকার জানিয়েছিল, তাদের কাছে এত টাকা নেই যে সমস্ত কর্মচারীদের বকেয়া Dearness Allowance মেটাতে পারে। টাকার ঘাটতির কারণেই নাকি কর্মচারীদের বকেয়া মেটাতে পারছেনা তারা।

Savings Account (সেভিংস একাউন্ট)

এই নিয়ে সরকারি কর্মীদের পাল্টা যুক্তি ছিল সরকারের ভাণ্ডারে টাকার সাথে Dearness Allowance কোনও সম্পর্ক থাকতে পারে না। তাদের বকেয়া মেটানো রাজ্যের কর্তব্য। এই ঘটনার পরপরই ট্রাইব্যুনালের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকারের কর্মচারীরা। আর তখনি ট্রাইবুনালের তরফ থেকে জানতে চাওয়া হয় কত তারিখে বকেয়া টাকা মেটাতে পারবে সরকার? 11ই ডিসেম্বর ছিল শেষ তারিখ।

রান্নার গ্যাস পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ খবর, শীঘ্রই সকলে জানুন।

এখন কেরল সরকারের (Government Of Kerala) পরের পদক্ষেপ কি হবে তার দিকে তাকিয়ে আছে সংশ্লিষ্ট রাজ্যের সমস্ত কর্মচারীরা। কিন্তু এছাড়াও ট্রাইবুনাল এর তরফে এই নিয়ে কি সিদ্ধান্ত জানানো হবে সেই নিয়েও অনেক চিন্তায় রয়েছে। Dearness Allowance দেওয়ার জন্য যদি ট্রাইবুনাল এই সম্পর্কে নির্দেশ দেয় তাহলে রাজ্য সরকারকে এই নির্দেশ মানতে হবে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""