চাকরি

Dearness Allowance – এই দিনে সরকারি কর্মীদের DA ঘোষণা হওয়ার ইঙ্গিত মিললো, কত শতাংশ?

Adv

কবে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ার ঘোষনা হবে, সেই সংক্রান্ত তথ্য মিলেছে। সেই সঙ্গে পেনশনভোগীদের DR (Dearness Relief ) বৃদ্ধির ঘোষণাও করতে পারে সরকার সেই দিন।
সামনেই পুজো তাই সরকারি কর্মচারীরা আশা করছেন পুজোর আগে মহার্ঘ ভাতা বাড়তে পারে। কবে Dearness Allowance (Central Government Employees) এবং Dearness Relief বা DR বাড়বে।

Dearness Allowance Hike Very Soon.

সেই দিকে তাকিয়ে আছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবং পেনশনভোগীরা। অনেকে মনে করছেন যা মোদী সরকারের (Modi Government) তরফে পুজোর ‘উপহার’ হতে পারে। সম্প্রতি একটি রিপোর্ট অনুসারে জানা গিয়েছিল, আগস্ট মাসেই মহার্ঘ ভাতা বা Dearness Allowance নিয়ে ঘোষনা করার কথা ছিল। কিন্তু অপর একটি রিপোর্ট বলছে , আগস্ট নয় সেপ্টেম্বর মাসে DA বাড়ার সুখবর পাবেন সরকারি কর্মীরা (Government Employees).

Ad

গতবার সেপ্টেম্বরের একেবারে শেষ লগ্নে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে DA বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল 28 শে সেপ্টেম্বর (বুধবার)। তারপর 1 লা অক্টোবর থেকে শুরু হয়েছিল দুর্গা পুজো। জল্পনা চলছে, সেই ধারা বজায় রেখে এবারও সেপ্টেম্বরের শেষ বুধবার DA বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। আর এবার সেপ্টেম্বরের শেষ বুধবার পড়েছে 27 শে সেপ্টেম্বর।

Holiday (পশ্চিমবঙ্গে নতুন ছুটি)

সূত্র থেকে জানা গেছে , এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তিন শতাংশ Dearness Allowance এবং পেনশভোগীদের তিন শতাংশ DR বাড়ানো হতে পারে। যে বর্ধিত DA এবং DR 2023 সালের জুলাই থেকে মিলবে। যদি DA এবং DR তিন শতাংশ বৃদ্ধি পায়, তাহলে DA এবং DR কত হবে? তিন শতাংশ বৃদ্ধি পেলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের DA এবং DR দাঁড়াবে 45 শতাংশ (As Per 7th Pay Commission).

Mamata Banerjee – মুখ্যমন্ত্রীর বিরাট ঘোষণা। বাচ্চাদের সম্পূর্ণ ফ্রি করে দিলেন।

জুলাই থেকে তাঁদের প্রাপ্ত DA এবং DR এর হার বেড়ে 45 শতাংশে ঠেকবে। বিভিন্ন মহলের ধারনা, কেন্দ্রীয় সরকার DA বাড়ালে একাধিক রাজ্য সরকার Dearness Allowance Increase বৃদ্ধির পথে এগোবে। সে বিজেপি শাসিত রাজ্য হোক আর বিরোধী শাসিত রাজ্য। কিন্তু পশ্চিমবঙ্গের রাজ্য সরকার (Government Of West Bengal) যে সরকারি কর্মচারিদের DA বাড়াবে তার ইঙ্গিত পাওয়া যায়নি। তবে যদি পশ্চিমবঙ্গ সরকার পুজোর আগে মহার্ঘ ভাতা বাড়ায় তাহলে রাজ্য সরকারি কর্মচারীরা খুশী হবেন।

SBI Banking – রাখীর দিনে স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দারুন সুখবর। উপকৃত হবেন কোটি কোটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""