চাকরি

Dearness Allowance – আবার ৮% DA বৃদ্ধি হল রাজ্য সরকারি কর্মীদের। কবে থেকে হিসাব হবে? একাউন্টে কত টাকা ঢুকবে?

Adv

লোকসভা ভোটের সামনে অনেক রাজ্যই তাদের কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়াচ্ছে। তবে শুধু রাজ্য বলা ভুল কেন্দ্র তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে কিছুদিন আগেই। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে 4 শতাংশ এখন তাদের মহার্ঘ ভাতার পরিমান 14 শতাংশ। কেন্দ্রের থেকে অনেকটাই কম। আর এর জেরেই জোরতার আন্দোলন লেগেই আছে।

Dearness Allowance Hike News.

সংগ্রামী যৌথ মঞ্চ আন্দোলন, ধর্না, বিক্ষোভ করেই চলছে। তাদের দাবি তাদের কেন্দ্রীয় হারে Dearness Allowance দিতে হবে। আবার গত পরশু দিন 11ই মার্চ 2024 উত্তরপ্রদেশ (UP) সরকারও রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে। আর এবার কর্নাটক সরকার রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

Ad

কর্ণাটক সরকার (Karnataka Government) তাদের রাজ্য সরকারি কর্মীদের Dearness Allowance 38.75 শতাংশ থেকে বাড়িয়ে 42.75 শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। লোকসভা নির্বাচনের আগে কর্ণাটক রাজ্য সরকারি কর্মীদের জন্যে এই খবর সুখবর। কিছুদিন আগে কেন্দ্র সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা 4 শতাংশ বাড়িয়েছে। ফলে তাদের বর্তমান মহার্ঘ ভাতার পরিমান 46 শতাংশ থেকে বেড়ে 50 শতাংশ হয়েছে।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

এরপর থেকে একে একে অনেক রাজ্য তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে এর ফলে রাজ্যের 1792.71 কোটি টাকার বাড়তি বোঝা চাপতে চলেছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে 50 শতাংশ করে DA ও DR (Dearness Relief) পাচ্ছেন ফলে এই বর্ধিত DA কার্যকর হচ্ছে 1লা জানুয়ারি 2024 থেকেই। প্রায় 49.18 লক্ষ কেন্দ্র সরকারি কর্মীরা 67.79 লক্ষ পেনশনভোগী (Pensioners) সরকারি সুবিধা পেতে চলেছে।

ব্যাংক একাউন্ট থাকলে 10 হাজার টাকা পাবেন। ভোটের আগে মোদী ম্যাজিক।

সরকারি কর্মীদের (Government Employees) জন্য Dearness Allowance বৃদ্ধি বেতন বৃদ্ধির (Salary Hike) একটি পর্যায়ে পরিণত হয়েছে ৷ একটি বিশেষ পদ্ধতিতে তার পরিগণনা হয়ে থাকে৷ আর এই বৃদ্ধির ফলে লক্ষ লক্ষ কর্মীদের দীর্ঘদিনের দাবি এক মুহূর্তে পূরণ হল বলেই মনে করছেন অনেকে। এই ঘোষণা শুধুমাত্র কর্ণাটকের রাজ্য সরকারি কর্মীদের জন্য।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""