চাকরি

Pay Commission – সরকারের সিদ্ধান্তে অবশেষে কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত। সরকারি কর্মীরা উচ্ছ্বসিত।

Adv

সরকারি কর্মচারিদের Pay Commission বা পে কমিশন নিয়ে সুখবর দিতে চলেছে সরকার। আপনি যদি সরকারি কর্মচারি হয়ে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় সরকার কর্মচারিদের বেতন বাড়ানোর জন্যে দুবার DA বৃদ্ধি করে। কিন্তু এবার অষ্টম বেতন কমিশন নিয়ে বড় আপডেট পাওয়া যাচ্চে। সারা দেশে NPS (National Pension System) নিয়ে আলোচনার মধ্যে অনেকে মনে করছেন যে, সরকার খুব তাড়াতাড়ি অষ্টম বেতন কমিশন কার্যকর করতে পারে। তবে এখনই সরকারের তরফে কিছু ঘোষনা করা হয়নি।

New Pay Commission Update By Government Of India.

7th Pay Commission এর পর এবারে 8th Pay Commission বা অষ্টম বেতন কমিশন আনার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত রূপ নিতে চলেছে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) বেতন কাঠামোতে (Pay Scale) পরিবর্তন আনার জন্য ভারত সরকারের (Government Of India) পক্ষ থেকে প্রতি দশ বছর অন্তর নতুন বেতন কমিশন এর গঠন করা হয়। আর এই কমিশনের তরফে দেওয়া সুপারিশের মাধ্যমেই সকল কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন নির্ধারণ করা হয়।

Ad

আমাদের দেশে প্রথমবারের জন্য বেতন কমিশন (Pay Comission) ১৯৪৬ সালে গঠন করা হয়েছিল এবং 7th Pay Commission বাক সপ্তম বেতন কমিশন ২৮ শে ফেব্রুয়ারি ২০১৪ সালে গঠন করা হয় এবং এই কমিশনের সকল সুপারিশ ২০১৬ সাল থেকে কার্যকর করা শুরু হয়। এবারে কবে আনা হবে এই নিয়ে অধীর আগ্রহে রয়েছেন সকল সরকারী কর্মচারীরা।

কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এই 8th Pay Commission নিয়ে তারা বর্তমানে কোন প্রকারের চিন্তাভাবনা করছে না। এই নিয়ে সংসদেও (Indian Parliament) নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে সরকার। নতুন বেতন কমিশন গঠন করার আগে বেতন পরিকাঠামো ঠিক করতে হত কিন্তু এই নিয়ে কোন প্রকারের আলোচনাই করা হয়নি বলে জানানো হয়েছে।

Gold Rate (সোনার দাম)

এখন বর্তমানে 7th Pay Commission এর মাধ্যমে সকল কর্মী ও পেনশনভোগীদের (Pensioners) বেতন ও পেনশন দেওয়া হচ্ছে। এখনই 8th Pay Commission এর কোন প্রয়োজনীয়তা নেই বলে মনে করছে না সরকার। সংসদের মনসূন অধিবেশনে (Monsoon Session) একজন সাংসদ (MP) এর তরফে জানানো হয়েছিল যে সরকারের তরফে এমন এক বেতন কাঠামো তৈরি করা উচিত।

Primary TET – প্রাথমিক শিক্ষক নিয়োগে বিএড প্রার্থীদের বসা নিয়ে ফের জলঘোলা, সুখবর না দুঃসংবাদ জেনে নিন।

বছরে দুই বারের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়। প্রথমটি বছরের প্রথমে এবং দ্বিতিয়তি বছরের শেষের দিকে এবারে প্রায় ৪% ভাতা বৃদ্ধি (4% DA Increase) করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। আর এই পরিমাণ ভাতা বৃদ্ধি করা হলে ৪৬% হারে সকলে ভাতা পেতে চলেছে। এই সকল সিদ্ধান্ত (8th Pay Commission) শুধুমাত্র কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের (West Bengal Government Employees) জন্য নয়।

Systematic Withdrawal Plan – মাত্র 10 হাজার টাকা জমিয়ে সারা জীবন প্রতিমাসে পান 17 হাজার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""