চাকরি

Dearness Allowance: আবার 3% DA বৃদ্ধি হতে চলেছে এই দিন! সরকারি কর্মীরা পুজোর আগেই পাবেন?

সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে অবশেষে এক বড় সুখবর পাওয়া গেল এবং তাদের দীর্ঘ অপেক্ষা এবং আন্দোলনের অবসান হল। সরকারের তরফে এই দিন ৩ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। পুজো পুজো রব প্রায় শুরু হয়ে গিয়েছে। আর এক মাস পরই পুজো! আর এবার পুজোর আগেই পকেটে ঢুকবে টাকা সরকারি কর্মীদের (Govt Employees Benefits).

Dearness Allowance News for Central Government Employees

বিভিন্ন রিপোর্ট মারফত জানা যাচ্ছে, মোদি সরকার কেন্দ্র সরকারি কর্মীদের দ্বিতীয় দফায় মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করবে। কত শতাংশ বাড়বে মহার্ঘ ভাতা? কবে বাড়বে এই বিষয়ে জানার জন্যে প্রতিবেদনটি পুরোটা পড়ুন। লোকসভা ভোটের অনেক আগেই কেন্দ্র সরকার 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়েছে কর্মীদের। আগে 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পেত কেন্দ্র সরকারি কর্মীরা এখন তারা পাচ্ছে 50 শতাংশ হারে মহার্ঘ ভাতা।

আবার ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি!

কেন্দ্র সরকারি কর্মীরা বর্তমানে সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় 50 শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পান। এবার দ্বিতীয় দফায় বাড়বে মহার্ঘ ভাতা তার সাথে মহার্ঘ ত্রান বাড়তে চলেছে। তবে কত শতাংশ বাড়বে মহার্ঘ ভাতা ও মহার্ঘ ত্রান (Dearness Relief) এই নিয়ে ধন্দে রয়েছে কর্মীরা। শোনা যাচ্ছে এবার আর 4 শতাংশ বাড়বে না মহার্ঘ ভাতার থেকে কম বৃদ্ধি পেতে পারে।

AICPI অনুসারে এবারে বাড়বে

রিপোর্ট মারফত জানা গিয়েছে এবার 3 শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়তে পারে। উল্লেখ্য, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা করা হল All India Consumer Price Index এর ভিত্তিতে। গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত CPI-IW 2.5 পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ফলত মহার্ঘ ভাতা 50.28 শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে 53.36 শতাংশ এ পৌছোতে পারে।

  • 18 মাসে বকেয়া পাওয়া যাবে?
School Holiday (স্কুলে ছুটি)

কেন্দ্র সেপ্টেম্বর মাসেই মহার্ঘ ভাতা ও মহার্ঘ ত্রান বৃদ্ধি করতে পারে। যা 1 লা জুলাই 2024 থেকে কার্যকর হবে। যদি মহার্ঘ ভাতা (Dearness Allowance) 3 শতাংশ বাড়ান হয় তাহলে কর্মীদের মহার্ঘ ভাতা দাঁড়াবে 53 শতাংশে। ওই দিকে করোনার সময় মহার্ঘ ভাতা ও মহার্ঘ ত্রান বাকি ছিল তাই এবার 18 মাসের বকেয়া এক সাথে দিতে পারে বলে মনে করছে অনেকেই। তবে এই বকেয়া দেওয়ার বিষয়ে এখন কিছু জানায়নি কেন্দ্র।

রাজ্য সরকারি কর্মীদের বেতন বন্ধ! 31 তারিখের মধ্যে এই তথ্য জমা দিন

একটি কথা জানিয়ে রাখি মহার্ঘ ভাতা 50 শতাংশর থেকে বেশি হয়ে গেলেও আপাতত বেতনের সাথে যুক্ত করা হবে না। অষ্ঠম পে কমিশন গঠন না হওয়া পর্যন্ত এমনই চলবে। কেন্দ্র সরকারি কর্মীরা আশা করছেন সময় মত 2026 সালে অষ্ঠম বেতন কমিশন (8th Pay Commission Dearness Allowance) গঠন করা হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles