টেট

Upper Primary Recruitment: পশ্চিমবঙ্গে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টের বড় নির্দেশ

পশ্চিমবঙ্গে উচ্চ প্রাথমিকস্তরে নিয়োগ (Upper Primary Recruitment) শুরু! দারুন খবর চাকরিপ্রার্থীদের 14 হাজার শূন্যপদে নিয়োগ করা হবে। এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). এই আপার প্রাইমারি নিয়োগ নিয়ে বড় দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্যের বিরুদ্ধে (West Bengal School Service Commission). তবে এবার 8 বছরের জটিলতা বাদ দিয়ে আলাদা ভাবে 14 হাজার শূন্যপদে নিয়োগ করতে উদ্যোগী রাজ্য সরকার (Government of West Bengal).

West Bengal Upper Primary Recruitment 2024

কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে। আগামী 2 মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া (Upper Primary Recruitment) জোর কদমে শুরু হয়ে যাবে। এই নির্দেশের ফলে খুশি চাকরিপ্রার্থীরা। আর আমরা সকলেই দেখছি যে আগামী কিছু বছর ধরে আমাদের রাজ্যে যে কোন ধরণের নিয়োগেই কোন না কোন দুর্নীতি সামনে আসছে এবং সেই নিয়োগ বাতিল হয়ে যাচ্ছে। আর এই জন্য অনেক নতুন নিয়োগ আটকে আছে।

আপার প্রাইমারী নিয়োগ শুরু!

দীর্ঘ ৮ বছর ধরে এই মামলা চলছিল এবং এবারে দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে উত্তীর্ণ পরীক্ষার্থীদের। আর এবারে এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। Upper Primary Recruitment নিয়ে হাইকোর্ট যে নির্দেশিকা জারি করেছে সেখানে কি কি বলা হয়েছে জেনে নিন। এই রাজ্যে উচ্চ প্রাথমিক স্তরে নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা দেখা দিয়েছে বহু বার।

পশ্চিমবঙ্গে উচ্চ প্রাথমিকে নিয়োগ

উচ্চ প্রাথমিক স্তরে নিয়োগের ক্ষেত্রে আগে কোনো আপডেট পাওয়া যায়নি। এর সাথে শিক্ষাক্ষেত্রে চাকরির দিক থেকে দুর্নীতি আরও প্রকট হওয়ায় Upper Primary Recruitment প্রক্রিয়া আরো পিছিয়ে পড়ছিল। এছাড়া দুর্নীতির মাধ্যমে যারা চাকরি পেয়েছিলেন তারা অনেকেই চাকরি হারিয়েছেন। আপার প্রাইমারি দুর্নীতি নিয়ে হাইকোর্টে মামলা চলার জন্যে নিয়োগ প্রক্রিয়াও স্থগিত রাখা হয়েছিল।

Upper Primary Recruitment Merit List

অবশেষে গত 18 ই জুলাই বাংলায় শেষ শুনানির তারিখ দেওয়া হয়। সেখানে বলা হয় স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে 14 হাজার 339 টি শূন্যপদের জন্যে 13 হাজার 334 জনের মত মেধা তালিকা প্রকাশ করা হয়। উল্লেখ্য, এর আগে ও 6 নভেম্বর থেকে 2 রা ডিসেম্বরের মধ্যে আপার প্রাইমারিতে আবেদনকারিদের মধ্যে 8 হাজার 900 জন প্যানেলে নাম থাকা ব্যাক্তির কাউন্সিলিং করা হয়।

কিন্তু নিয়োগের (Upper Primary Recruitment) ক্ষেত্রে সেখানেও অনিয়ম ও অস্বচ্ছতার কারনে প্যানেল বাতিল করে হাইকোর্ট। হাইকোর্টের তরফ থেকে আরো বলা হয়েছিল, এর আগে কমিশনের তরফ থেকে প্যানেলে নাম থাকা যে সব ব্যাক্তির কাউন্সিলিং করান হয়েছিল এবং দুর্নীতির কারনে নিয়োগ প্রক্রিয়া বাতিল করা হয়েছিল তাদের পুনরায় নাম উল্লেখ করে কাউন্সিলিং এর জন্যে ডাকা হবে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

আগের বারে কাউন্সিলিং এ অংশগ্রহণ করা 1463 যাতে চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারে তারা যাতে বাদ না পরে সেই দিকে নজর রাখতে হবে বলে কড়া নির্দেশ দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের তরফ থেকে স্কুল সার্ভিস কমিশন কে যে নির্দেশ দেওয়া হয়েছে তাতে আগামী 4 সপ্তাহের মধ্যে আবেদনকারি প্রার্থীদের মেধা তালিকা (Upper Primary Recruitment) তৈরি করে দ্রুত প্রকাশ করতে হবে।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে মাসের শুরুতেই সুখবর! পুজোর আগেই উপহার

প্যানেলে নাম থাকা প্রার্থীদের দ্রুত নিয়োগ নেওয়া হবে আর কাউন্সিলিংও করানো হবে। হাইকোর্টের মোট কথা হল শিক্ষক শিক্ষিকারা যাতে দ্রুত নিয়োগ পত্র হাতে পেয়ে কাজে যোগ দিতে পারে সেই দিকে নজর দিতে হবে রাজ্য সরকারকে। তাহলে এবার দেখার অপেক্ষা যে ঠিক কবে এই নিয়োগ শুরু করা হয় এবং সকল চাকরিপ্রার্থীদের নিয়োগ সম্পন্ন হয়।
Written by Ananya Chakraborty.

Related Articles