গুরুত্বপূর্ণ খবর

Ration Card KYC: রেশন সামগ্রী পাবেন না গ্রাহকরা এই মাসে! সরকারের নিয়ম মানতেই হবে

রেশন কার্ড সম্পর্কে বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার। এখন থেকে ই কেওয়াইসি (Ration Card KYC) করানো না থাকলে বাতিল হতে পারে গ্রাহকদের রেশন কার্ড (Ration Card). মূলত দেশের ভুয়ো রেশন কার্ডধারীর সংখ্যা অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় রেশন কার্ডের ক্ষেত্রে ই কেওয়াইসি (E KYC) বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আর, এই সিদ্ধান্তের পরেই ই কেওয়াইসি (Ration Card eKYC) না থাকা সমস্ত রেশন কার্ড ব্লক করে দেওয়া হচ্ছে বলে সুত্রের খবর।

Ration Card KYC Doing Online Process

মূলত দেশের দরিদ্র মানুষদের অন্নের যোগান দিতে রেশন কার্ডের (Ration Card KYC) ভূমিকা অপরিসীম। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনে এই রেশন সরবরাহ করা হয়ে থাকে। উপভোক্তাদের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বদ্বপরিকর সরকার। মূলত রেশন কার্ডের ক্যাটাগরি অনুযায়ী খাদ্য সামগ্রীর দাম নির্ধারণ করা হয়ে থাকে। তবে, লকডাউনের সময় থেকে প্রত্যেক ক্যাটাগরির মানুষদেরই রেশনে বিনামূল্যে খাদ্য সামগ্রী (Free Ration Items) দেওয়া হয়ে থাকে।

রেশন কার্ড KYC করা বাধ্যতামূলক!

কিন্তু, এই রেশন ব্যবস্থাতেই নানা দুর্নীতির অভিযোগ সামনে আসে বারবার। তাই, রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে কঠোর ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে কোনো ব্যক্তি যদি একজন রেশন উপভোক্তা হয়ে থাকেন তাহলে তাকে অবশ্যই তার Ration Card KYC করতে হবে এবং তার পরিবারের সকল সদস্যদের রেশন কার্ডের ই কেওয়াইসি করতে হবে নইলে আর রেশন দ্রব্য পাবেন না।

রেশন কার্ড গ্রাহকদের জন্য ঘোষণা!

এক্ষেত্রে যে সকল উপভোক্তাদের Ration Card KYC করা আছে তাদের আর দ্বিতীয়বার করার দরকার নেই শুধুমাত্র যে সকল গ্রাহকদের রেশন কার্ডের ই কেওয়াইসি করা নেই তাদের অবশ্যই দ্রুততার সঙ্গে রেশন কার্ডের ই কেওয়াইসি করতে হবে। আর এবারে কিভাবে আপনাদের এই কাজ সম্পন্ন করতে পারবেন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Ration Card KYC Online Process

1) রেশন কার্ডের ই কেওয়াইসি করার জন্য প্রথমেই আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের রেশন দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর আপনাকে আপনার রেশন কার্ডের নাম্বারটি সঠিকভাবে লিখে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
3) এরপর আপনার সামনে আপনার রেশন কার্ডের ডিটেলস দেখাবে, সেখান থেকে ই কেওয়াইসি অপশনে ক্লিক করতে হবে।

4) এরপর, আপনাকে আবার আপনার রেশন কার্ডের নাম্বার দিয়ে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
5) এরপর “Link Aadhaar & Mobile Number” অপশনটাতে ক্লিক করতে হবে।
6) এরপর এখানে আধার নাম্বারটি লিখে “Send OTP” অপশনে ক্লিক করতে হবে।

7) এরপর আপনার আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটি যুক্ত আছে সেই মোবাইল নম্বরে একটি ৬ সংখ্যার ওটিপি যাবে সেই ওটিপিটি এখানে লিখে “Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।
8) এরপর সবশেষে “Verify and Submit” অপশনটিতে ক্লিক করতে হবে।
9) এরপর আপনার সামনে একটি Pop-up খুলবে এখানে “Ok” অপশনে ক্লিক করতে হবে।

Ration Items List (রেশন সামগ্রীর তালিকা)

10) এরপর আরও একটি Pop-up খুলবে সেখান থেকে আপনি চাইলে আপনার রেশন কার্ডের মোবাইল নাম্বারটি চেঞ্জ করতে পারবেন অথবা যদি চেঞ্জ করতে না চান তাহলে “No” অপশনটিতে ক্লিক করবেন।
11) এভাবেই আপনি খুব সহজে বাড়িতে বসে আপনার মোবাইল দিয়ে Ration Card KYC সম্পন্ন করতে পারবেন।

এই মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে অ্যাকাউন্টে? দেখে নিন বড় আপডেট

আবার, গ্রাহকের রেশন কার্ডে সঙ্গে বা তার পরিবারের যে কোন সদস্যের Ration Card KYC করা আছে কিনা তা চেক করার জন্য তিনি তার রেশন কার্ডের নাম্বার দিয়েই সেটা চেক করে নিতে পারবেন। নিজেদের রেশন কার্ডকে সুরক্ষিত করতে প্রতিটা রেশন কার্ড ব্যবহারকারী গ্রাহকদের শীঘ্রই রেশন কার্ড আপডেট করে নেওয়াই মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

Related Articles