চাকরির প্রস্তুতি

Asha Karmi Recruitment: নতুন করে আশা কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গে! মাধ্যমিক পাশে আবেদন শুরু

রাজ্যের মহিলা চাকরিপ্রার্থীদের জন্য এসে গেল নতুন চাকরির খবর (Asha Karmi Recruitment). দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গের (West Bengal) বিভিন্ন জেলার মহিলা চাকরিপ্রার্থীরা যে নিয়োগের জন্য অপেক্ষা করছিলেন অবশেষে স্বপ্নপূরণ হতে চলেছে তাদের। পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরফ থেকে শীঘ্রই আশা কর্মী নিয়োগ করা হতে চলেছে। বর্তমানে রাজ্যে মহিলা চাকরিপ্রার্থীর সংখ্যা অসংখ্য।

New Asha Karmi Recruitment 2024

এদের মধ্যে কারোর হয়তো শিক্ষাগত যোগ্যতা অনেকটাই বেশি আবার কারোর হয়তো ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাই রয়েছে। তবে, এই চাকরিপ্রার্থীদের মধ্যে অনেকেই রয়েছেন যারা দীর্ঘদিন ধরে একটি সরকারি চাকরির চেষ্টা করছেন (Asha Karmi Recruitment). অনেকে আবার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাতেও সরকারি চাকরির চেষ্টা করছেন। কিন্তু দীর্ঘদিন চেষ্টা করার পরেও তারা কোনো সরকারি চাকরি পরীক্ষায় এখনও সফল হতে পারেননি।

আশা কর্মী নিয়োগ ২০২৪

এর পাশাপাশি রাজ্যে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলার কারণে চাকরিপ্রার্থীদের ভবিষ্যৎ এখন অনেকটাই অন্ধকারে চলে গিয়েছে (Asha Karmi Recruitment). কিন্তু, সেই জায়গায় অনেকটাই আশার আলো এনে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যে নতুন করে আশা কর্মী নিয়োগের কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার।

আশাকর্মী পদে নিয়োগের বিজ্ঞপ্তি

1) মোট শূন্যপদ— ৪১ টি। যার মধ্যে সাগরে রয়েছে ৬ টি, কাকদ্বীপে রয়েছে ২৯ টি, নামখানা রয়েছে ৬ টি শূন্যপদ।2) শিক্ষাগত যোগ্যতা — আশা কর্মী পদে আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ডের বিদ্যালয় থেকে মাধ্যমিক অর্থাৎ দশম শ্রেণী উত্তীর্ণ হয়ে থাকতে হবে। পাশাপাশি, প্রার্থীকে স্থানীয় ভাষা বোঝা এবং বলার দক্ষতা রাখতে হবে।

Asha Karmi Recruitment Criteria

১) আবেদনকারীকে অবশ্যই একজন বিবাহিত, বিধবা অথবা আদালত কর্তৃক আদেশনামা প্রাপ্ত বিবাহ বিচ্ছিন্ন মহিলা হতে হবে।
২) এছাড়া, আবেদনকারীকে অবশ্যই শূন্যপদ ভিত্তিক গ্রামের স্থায়ী বাসিন্দা হতে হবে।

Asha Karmi Recruitment Salary, Age

পশ্চিমবঙ্গ সরকারের সর্বশেষ নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের আদেশনামা অনুসারে আশা কর্মী পদের কর্মীদের মাসিক বেতন বা ভাতা হলো ৫২৫০ টাকা। অসংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা ন্যূনতম ৩০ বছর বয়স থেকে সর্বোচ্চ ৪০ বছর বয়স পর্যন্ত আবেদন জানাতে পারবেন। অপরদিকে, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা ন্যূনতম ২২ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত এই পদে আবেদন জানাতে পারবেন।

Asha Karmi Recruitment Apply Online

প্রতিটি ব্লকে অফলাইন পদ্ধতিতে আবেদনপত্র জমা করতে হবে ইচ্ছুক প্রার্থীদের। প্রথমে অফিসিয়াল বিজ্ঞপ্তির নিচে থাকা আবেদনপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। এরপর, প্রিন্ট করা আবেদনপত্রে প্রার্থীকে নিজের নাম, ঠিকানা, বয়স ইত্যাদি প্রয়োজনীয় তথ্য গুলি নির্ভুলভাবে পূরণ করতে হবে। পূরণ করা আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করে ব্লক অফিসের নির্দিষ্ট ঠিকানায় আবেদনপত্র জমা করতে হবে।

Holiday (টানা ৪ দিন স্কুল ছুটি)

আশা কর্মী নিয়োগে আবেদনের নথিপত্র

  • বয়সের প্রমাণপত্র।
  • নাগরিক পরিচয়পত্র আধার অথবা ভোটার কার্ড।
  • জাতিভিত্তিক শংসাপত্র।
  • শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র।
  • বৈবাহিক বিবরণের শংসাপত্র ইত্যাদি।

চলতি সপ্তাহে লটারি প্রাপ্তির যোগ রয়েছে এই রাশি গুলির! একবার টিকিট কিনেই দেখুন

Asha Karmi Recruitment Apply Last Date

প্রকাশিত শূন্যপদের ভিত্তিতে নির্দিষ্ট ব্লক অনুযায়ী প্রত্যেক প্রার্থীকে নিজের ব্লক অফিস অর্থাৎ বিডিও অফিসে আবেদনপত্র জমা করতে হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগর, কাকদ্বীপ এবং নামখানা ব্লকের অধীনস্থ গ্রাম পঞ্চায়েত এলাকা গুলিতে এই কর্মী নিয়োগ করা হবে। ৪ অক্টোবর ২০২৪ তারিখে বিকেল ৪ টা পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে।
Written by Sampriti Bose.

Related Articles