টেট

SSC Recruitment Scam: ২৬০০০ চাকরি বাতিল মামলায় কোন দিকে মোড় ঘুরলো? এক ক্লিকে জেনে নিন

পশ্চিমবঙ্গে কিছু মাস আগেই এসএসসি দুর্নীতি মামলায় ২৬০০০ চাকরি বাতিলের (SSC Recruitment Scam) নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). কিন্তু এখন এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court of India) বিচারাধীন। এবারে ২৬০০০ চাকরি বাতিল মামলার বড় খবর সামনে এলো। সুপ্রিম কোর্টে আবার পিছিয়ে গেল শুনানির তারিখ (West Bengal School Service Commission).

West Bengal SSC Recruitment Scam

গতকাল অর্থাৎ 10 ই সেপ্টেম্বর এই মামলার শুনানি ছিল। কিন্তু সেই তারিখ কিছু কারন বসত পিছিয়ে দেওয়া হল। এর আগেও অনেকবার এই মামলার (SSC Recruitment Scam) শুনানির তারিখ পিছিয়ে দেওয়া হয়। আর এবারও সেই একই হল। পরের শুনানির তারিখের দিকে এখন চেয়ে আছে সবাই। আর এই শুনানি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

SSC ২৬০০০ চাকরি বাতিলের মামলা

বার বার শুনানির তারিখ পিছিয়ে দেওয়াতে অসন্তোষ দেখা দিয়েছে 26 হাজার চাকরিহারাদের মনে কারন তাদের চাকরি এখন ঝুলে রয়েছে। সূত্রের খবর আগামী 24 শে সেপ্টেম্বর পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে। এর আগে গত 16 ই জুলাই সুপ্রিম কোর্টে মামলা ওঠে তখন এই মামলার তারিখ পরিবর্তন করে দেওয়া হয় 21 দিনের জন্য তারপর থেকে আর এই মামলার শুনানি হয়নি সুপ্রিম কোর্টে (SSC Recruitment Scam). এখন 24 শে সেপ্টেম্বর শুনানিতে সুপ্রিম কোর্ট কি বলে তার দিকে চেয়ে আছে সবাই।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা

আগে সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, এই মামলার সাথে যুক্ত সব পক্ষের বক্তব্য শুনবেন তারপরে সিদ্ধান্ত নেবেন। এরপরে 3 রা আগস্টও এই মামলার শুনানি ছিল কিন্তু তখনও সময়ের অভাবে মামলার তারিখ পিছিয়ে দেওয়া হয়। এরপরে আজ 10 তারিখ SSC Recruitment Scam-র শুনানি ছিল কিন্তু আজও শুনানি হল না। প্রতি বার এই তারিখ পেছনোর কারনে হতাশ হয়ে পরেছে চাকরিহারা শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা।

Salary Hike (কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি)

২৬০০০ চাকরি বাতিলের ভবিষ্যৎ কি?

চলতি বছর 18 ই এপ্রিল নিয়োগ দুর্নীতির জেরে SSC-র পুরো প্যানেলটাই বাতিল করে দেওয়া হয় কলকাতা হাইকোর্টের নির্দেশে। এর জেরে 26 হাজার শিক্ষকদের চাকরি বাতিল হয়ে যায়। কলকাতা হাইকোর্টের এই রায়ে রাজ্যে তোলপাড় শুরু হয়ে যায় (SSC Recruitment Scam). তাই তখন হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার ও মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education).

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে কড়া বিজ্ঞপ্তি জারি করলো নবান্ন। কপালে চিন্তার ভাঁজ সকলের!

সুপ্রিম কোর্টে এই মামলা যেহেতু চলছে তাই এই 26 হাজার শিক্ষকদের আপাতত চাকরি বহাল রখা হয়। তবে সুপ্রিম কোর্ট স্পষ্ট করে জানিয়ে দেয় যে সুপ্রিম কোর্টে দুর্নীতি (SSC Recruitment Scam) প্রমান হলেই এই 26 হজার শিক্ষকদের চাকরি বাতিল তো হবেই সাথে সাথে বেতনও ফেরত দিতে হবে। এবারে পুজোর আগে এই নিয়ে কি নির্দেশ দেওয়া হয় সেই দিকেই নজর সকলের।
Written by Ananya Chakraborty.

Related Articles