অর্থনীতি

SIP Investment: 5 হাজার জমিয়ে 5 লাখ রিটার্ন চাই? এই ফর্মুলা জানলেই কেল্লাফতে

বর্তমান যুগে সঞ্চয় (SIP Investment) করা খুব জরুরী। আর এই কারনে বেশিরভাগ মানুষ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করেন। Fixed Deposit, Mutual Fund, Insurance আরো অনেক কিছুতে। আপনি নিশ্চই কোথাও না কোথাও নিজের উপার্জিত টাকা বিনিয়োগ (Investment) করেন। এই বিনিয়োগ করার অর্থ কত দিনে দ্বিগুণ হতে পারে সেই হিসেব কি আপনার জানা আছে? অনেকেই বলেন এই হিসেবটা তেমনভাবে সম্ভব নয় (Systematic Investment Plan).

Know ‘The Rule of 72’ Before SIP Investment to Double your Money

তবে আজ আপনাদের সাথে কত দিনে আপনার বিনিয়োগ (SIP Investment) করা টাকা দ্বিগুণ হবে তা হিসেব করার একটি পদ্ধতি সম্পর্কে বলব। এই পদ্ধতি হল ‘Rule of 72’. এই পদ্ধতি প্রয়োগ করে আপনারা যারা বিনিয়োগ করেন তারা কষে ফেলতে পারবেন যে আপনাদের বিনিয়োগ করা টাকা কত দিনে দ্বিগুণ হবে। তাহলে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

SIP Investment as Per Rule of 72

বার্ষিক সুদকে এই ফর্মুলাতে ফেলে 72 দিয়ে ভাগ করা হয়। উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি। ধরুন একজন ব্যাক্তি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেছেন। সেখান থেকে তিনি বর্ষিক 7 শতাংশ হারে সুদ পাচ্ছেন। এই সুদের পরিমান অর্থাৎ 7 শতাংশকে ভাগ করতে হবে 72 দিয়ে। 72 কে 7 দিয়ে ভাগ করলে ফল বেরবে 10.28 অর্থাৎ বিনিয়োগকারীর টাকা 7 শতাংশ হারে বার্ষিক সুদে 10.28 বছরে দ্বিগুণ হবে।

Savings Account (সেভিংস অ্যাকাউন্ট)

SIP তে বিনিয়োগের সকল হিসাব

ত্রৈমাসিক এবং অর্ধবার্ষিক সুদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হতে পারে। কিভাবে করবেন এই হিসেব দেখে নিন।
ধরুন এক বিনিয়োগকারী কোনো বন্ডে বিনিয়োগ করেছেন এবং তিনি 3 শতাংশ হারে ত্রৈমাসিক সুদ পাচ্ছেন। সেক্ষেত্রে 72 কে ভাগ করতে হবে 3 দিয়ে। 72 কে 3 দিয়ে ভাগ করলে ফল বেরবে 28 অর্থাৎ ওই বিনিয়োগকারীর টাকা 28 ত্রৈমাসিকে দ্বিগুণ হবে।

ফিক্সড ডিপোজিট সুদের হার ৮%। এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে?

অর্ধবার্ষিক এর হিসেব ‘রুল অফ 72’ এবার ধরুন কোনো বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডে 5 হাজার টাকার মাসিক SIP করেছেন। 12 শতাংশ হারে রিটার্ন ধরলে রুল অফ 72 অনুযায়ি, বিনিয়োগকারী 5 বছরের মধ্যে 5.16 লক্ষ টাকার তহবিল তৈরি করে ফেলতে পারবেন কম্পাউন্ডিংয়ের কারনে। তবে বিনিয়োগকারী লাম্পসাম বিনিয়োগ (SIP Investment) করলে 6 মাস সময় লাগবে টাকা দ্বিগুণ হতে।
Written by Ananya Chakraborty.

Related Articles