চাকরি

School Teacher: স্কুল শিক্ষকদের জন্য জারি নতুন নির্দেশ! পুজোর আগেই করতে হবে

পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষক শিক্ষিকাদের (School Teacher) জন্য গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করলো সরকার (Government of West Bengal). বিশ্বকর্মা পুজো হয়ে গেল পুজো পুজো রব প্রায় শুরু হয়ে গিয়েছে। মা দুর্গার আসার আর কয়েক দিন বাকি। অক্টোবর মাস পড়তেই পুজোয় মেতে উঠবে সবাই। আর এর মধ্যেই রাজ্য সরকার স্কুল শিক্ষকদের জন্যে নিয়ে এলো দারুন খুশির খবর।

New Notice for West Bengal Government School Teacher’s

এই নিয়ে প্রতিটি জেলার স্কুল গুলোতে নির্দেশিকা পাঠানো হয়ে গিয়েছে। আর আমরা সকলেই জানি যে দেশের ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে শিক্ষক শিক্ষিকাদের (School Teacher) ভুমিকা অপরিসীম। আর এই জন্য সরকারের তরফে শিক্ষকদের জন্য অনেক ধরণের সুবিধা প্রদান করা হয়ে থাকে। তাহলে এবার কি নির্দেশিকা পাঠান হয়েছে চলুন জেনে নিন।

সরকারি স্কুল শিক্ষকদের নিয়ে নির্দেশিকা

সরকারি স্কুল শিক্ষকদের (School Teacher) পেনশন নিয়ে জটিলতা নতুন কিছু নয়। এর আগেও অনেকবার এই পেনশন নিয়ে জটিলতা দেখা দিয়েছে। সম্প্রতি শিক্ষক দিবসের দিন এই পেনশন নিয়ে ঘোষনা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এবার সেই মত নির্দেশিকা কার্যকর করার জন্যে জেলায় জেলায় পাঠানো হল নির্দেশিকা। জানা যাচ্ছে ইতি মধ্যেই বিকাশ ভবন থেকে রাজ্যের প্রতিটি জেলার SI দের কাছে সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে।

চিঠিতে কি নির্দেশ দেওয়া আছে?

রিপোর্ট অনুযায়ী, নকুল চন্দ্র দাশ বনাম রাজ্য সরকারের মামলার প্রেক্ষিতে এই চিঠি বিকাশ ভবনের তরফ থেকে পাঠানো হয়েছে। সেই চিঠিতে বলা হয়েছে, “রাজ্যের প্রত্যেক জেলার স্কুল ইন্সপেক্টরদের নির্দেশ দেওয়া হয়েছে আগামী 7 দিনের মধ্যে সার্ভিসে কিছু দিনের ঘাটতি থাকা শিক্ষক শিক্ষিকাদের (School Teacher) বিশদ তালিকা বিকাশ ভবনে পাঠাতে হবে।

কেন এমন নির্দেশিকা?

উল্লেখ্য, সরকারি শিক্ষক শিক্ষিকাদের পেনশনের ক্ষেত্রে বহু দিন ধরেই শিক্ষা দফতরের নিজস্ব বিধি আছে। সরকারি অবসরকালীন ভাতা পেতে গেলে সেখানে একটানা 1 বছর চাকরি করার কথা বলা হয়। তবে কেউ যদি 9 বছর 6 মাস বা তার বেশি কাজ করেন তাহলে তিনি এই সুবিধা পেতে পারবেন (School Teacher). তবে গত কয়েকটা সময়ে এই নিয়ম নিয়ে বেশ কিছু জটিলতা দেখা দিয়েছে। যে কারনে আদালতের দ্বারস্থ হয়েছে বহু শিক্ষক ও শিক্ষাকর্মী।

Employee Benefits (রাজ্য সরকারি কর্মীদের সুবিধা)

তাই শিক্ষক দিবসের দিন ব্রাত্য বসু এই পেনশন নিয়ে বড় ঘোষনা করলেন। তিনি ওইদিন বলেন, নিরবিচ্ছিন্ন 9 বছর 6 মাস তথা 10 বছরের কম কাজ করলেও শিক্ষা দফতরের ক্ষমতাবলে ওই শিক্ষক ও শিক্ষিকাদের (School Teacher) পেনশন স্কীমের অধীনে নিয়ে আসা হবে। সরকারে এই ঘোষনার ফলে প্রচুর শিক্ষক ও শিক্ষিকার সমস্যার সুরাহা হবে।

‘লক্ষ্মীবারে’ কমলো সোনার দাম। পুজোর আগে এই সুযোগ কাজে লাগান

শিক্ষামন্ত্রী বলেন ‘শিক্ষকদের পেনশন পেতে গেলে আইন অনুসরে 10 বছর একটানা কাজ করতে হয়। তবে কেউ যদি এর কম কাজ করেন তাহলে শিক্ষা দফতর এই ক্ষমতাবলে পেনশন প্রদান করবে। তবে সংস্থান থাকলেও সেটা মানা হত না। সেই জন্য শিক্ষক শিক্ষাকর্মীদের (School Teacher) আদালতের দ্বারস্থ হতে হত। সরকার এবার সিদ্ধান্ত নিয়েছে এই রকম কোনো জটিলতা সামনে এলে শিক্ষা দফতরের আবেদনের ভিত্তিতে যোগ্য বক্তিদের পেনশনের অনুমোদন দেবে।
Written by Ananya Chakraborty.

Related Articles