অর্থনীতি

Best Investment: শেয়ার, মিউচুয়াল ফান্ড নাকি প্রভিডেন্ট ফান্ড? কোনটিতে বিনিয়োগে কোটিপতি হবে তাড়াতাড়ি?

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এবার এসে গেল বড় খবর (Best Investment). বিনিয়োগ অনেকেই করতে চান। তবে, Share Market, Public Provident Fund, Mutual Fund SIP, Government Bond কোন পথে বিনিয়োগ একজন বিনিয়োগকারির জন্য সবচেয়ে বেশি লাভ দায়ক হবে সে বিষয়টি বিনিয়োগ করার পূর্বে জেনে নেওয়া প্রয়োজন। বর্তমানে বহু মানুষ এখন ভালো আয়ের আশায় টাকা ঢালছেন শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের দুনিয়ায়।

Choose the Best Investment Plan Between Share Market, PPF Mutual Fund SIP

এছাড়াও টাকা রাখা যায় সরকারি বা বেসরকারি বন্ডে এবং বিভিন্ন সংস্থার আমানত প্রকল্পে। সব প্রকল্পেরই কিছু ভালো মন্দ আছে। তাই সব প্রকল্প সকলের উপযোগী হয় না (Best Investment). বাস্তবে পুঁজি কম থাকলে যেমন প্রকল্প বাছা মুশকিল, তেমন সমস্যা হয় লগ্নিযোগ্য তহবিল বড় হলেও। যাঁদের তহবিল ছোট, তাঁরা বেশি রিটার্ন খোঁজেন। তবে ঝুঁকির মুখে সেই তহবিলকে ঠেলে দিতে পারেন না।

অন্য দিকে যাঁদের তহবিলের আকার বড়, তাঁদের বেশির ভাগই চড়া করের আওতায়। ফলে সুরক্ষিত প্রকল্পে সুদের হার আকর্ষণীয় হলেও, এই সব স্থির আয়ের জায়গা গুলি তাঁদের তেমন নজর কাড়ে না। লগ্নি থেকে যাঁদের নিয়মিত আয় দরকার, তাঁরা খোঁজেন ব্যাংক, ডাক ঘরের নানা প্রকল্প (Best Investment). যাঁদের আয় কম, করের আওতায় আসেন না কিংবা কর দেন সর্বোচ্চ ৫%, ১০% কিংবা ১৫% হারে, তাঁদের কাছে ব্যাংক, ডাক ঘর এবং সরকারি বন্ড লগ্নির উপযুক্ত জায়গা হতে পারে।

এখন আয় হতে পারে ৭% – ৮.২০%। করের দায় নামমাত্র থাকায় নিট আয় ভালোই হবে। তবে তা থাকতে হবে মূল্য বৃদ্ধির হারের তুলনায় বেশি। ঝুঁকির দিক থেকেও বেশি নিরাপদ। নতুন প্রজন্মের কিছু ছোট ব্যাংক মেয়াদি জমায় প্রায় ৯% সুদ দিচ্ছে (Best Investment). রিজার্ভ ব্যাঙ্কের তপশীলভুক্ত ব্যাংক গুলিতে ৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত ‘ডিপোজ়িট ইনশিয়োরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন’ (ডিআইসিজিসি) দ্বারা গ্যারান্টি প্রদত্ত।

এখানেও কিছু টাকা রাখা যায়। যাঁরা নিয়মিত জমিয়ে লম্বা মেয়াদে বড় তহবিল গড়তে চান, তাঁরা পিপিএফ এবং এনপিএস-এ টাকা রাখতে পারেন (NPS Best Investment) আরও বেশি আয়ের লক্ষ্য থাকলে, নিয়মিত জমানো যায় ফান্ডে এসআইপি পদ্ধতিতে। বড় মেয়াদে শেয়ার ভিত্তিক ফান্ডে প্রায় ১৫% রিটার্ন আশা করা যেতে পারে। করের দায়ও কম। আবার, যাঁদের আয় বেশি এবং পুঁজিও বড়, সুদের হার ভাল হলেও তাঁদের স্থির আয় প্রকল্প মনে ধরে না।

কারণ, সুদের কম বেশি তিন ভাগের এক ভাগ কর দিতে হয়। যা থাকে, তার তুলনায় মূল্যবৃদ্ধির হার অনেক সময়েই বেশি হয়। তবে তাঁদের ঝুঁকি নেওয়ার সামর্থ বেশি। তাই অনেককে শেয়ার এবং শেয়ার ভিত্তিক ফান্ডে ঝুঁকতে দেখা যায়। এখানে দীর্ঘকালীন মূলধনী লাভের প্রথম ১.২৫ লক্ষ টাকা পর্যন্ত লাভে কর বসে না (Best Investment) তার উপরে হলে কর দিতে হয় ১২.৫%।

মূলত ভালো শেয়ার এবং ফান্ডে বড় মেয়াদে লগ্নির ক্ষেত্রে গড়ে বছরে কম-বেশি ১৫% রিটার্ন পাওয়া সম্ভব। এই কারণেই কিছু বেশি আয়ের লক্ষ্যে বহু মানুষ ব্যাংক বা ডাকঘর থেকে টাকা সরিয়ে শেয়ার এবং ফান্ডে ঢালছেন। বাজারে প্রথম আসা শেয়ার, আইপিও কিনতে উপচে পড়ছে ভিড় (Best Investment). গত সপ্তাহে বাজাজ হাউসিং ফিনান্সের ৬৫৬০ কোটি টাকার আইপিওতে আবেদন জমা পড়েছে ৬৩.৬১ গুণ।

টাকার অঙ্কে জমার পরিমাণ ৩.২৪ লক্ষ কোটি টাকা। আবেদন মূল্যের ভিত্তিতে এটিই দেশের বৃহত্তম আইপিও। এর আগে বৃহত্তম ছিল টাটা টেকনোলজিসের আইপিও ১.৫ লক্ষ কোটি টাকা। অপর দিকে, প্রবীণদের লগ্নিতেও সুরক্ষা চাই। তাদের দরকার ভালো রিটার্ন, যা মাসিক অথবা ত্রৈমাসিক ভিত্তিতে পেলে ভাল হয়। তাঁদের খুব কম অংশই ঝুঁকি নিতে চান (Best Investment). যে কারণে হালে সুদ কমার আবহ তৈরি হওয়ায় প্রমাদ গুনছেন অনেকেই।

PMSYM Yojana (প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা)

এখন ব্যাংক এবং ডাক ঘরের প্রকল্প গুলিই মূল ভরসা। ঝুঁকি নেওয়ার ক্ষমতা থাকলে শেয়ার ভিত্তিক অথবা ব্যালান্সড ফান্ডে টাকা রেখে সিস্টেমেটিক উইথড্রয়াল পদ্ধতিতে মাসিক আয়ের ব্যবস্থা করা যায় (Best Investment). তবে, নিজস্ব ব্যবসা অথবা স্বনির্ভর পেশায় নিযুক্তরা পিএফ, পেনশন এবং গ্র্যাচুইটির সুবিধা পান না।

তাই প্রথম থেকেই নিয়মিত পিপিএফ, এনপিএস এবং এসআইপি পদ্ধতিতে শেয়ার ভিত্তিক সুবিন্যস্ত ফান্ডে টাকা জমিয়ে গেলে অবসরের আগে বড় তহবিল গড়ে তুলতে পারেন চাকরিজীবীরা তবে, যে কোনো ক্ষেত্রেই বিনিয়োগ (Best Investment) করার পূর্বে বিনিয়োগটি বিনিয়োগকারীর জন্য ঝুঁকিপূর্ণ হবে কিনা সে বিষয়টি ভালো করে জেনে তবেই বিনিয়োগ করা উচিত বিনিয়োগকারীর।
Written by Sampriti Bose

Related Articles