চাকরির প্রস্তুতি

Asha Karmi Recruitment: আশা কর্মী নিয়োগ শুরু হল নতুন করে। দ্রুত আবেদনে শীঘ্রই চাকরি

পশ্চিমবঙ্গে আশা কর্মী নিয়োগের (Asha Karmi Recruitment) বিজ্ঞপ্তি প্রকাশ করা হল আবার নতুন করে।পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department) তরফ থেকে জাতীয় গ্রামীন স্বাস্থ্য মিশনের (National Rural Health Mission) অধীনে নির্দিষ্ট সময় পর পর আশা কর্মী নিয়োগ করা হয়। জেলা প্রশাসনের তরফ থেকে গ্রাম পঞ্চায়েত আথবা পৌরসভা ভিত্তিক শূন্যপদের নিরিখে এই নিয়োগ করা হয়।

Asha Karmi Recruitment in Paschim Medinipur District

সম্প্রতি রাজ্যের নতুন একটি জেলা প্রশাসনের তরফ থেকে এই আশা কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি (Asha Karmi Recruitment Notice) প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ি সেই জেলার মহিলা চাকরি প্রার্থীরা আশা কর্মী পদে আবেদন জানাতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা কি লাগবে? আবেদন করবেন কি করে? কোন জেলায় নিয়োগ করা হবে? শূন্যপদ কত এই সব ব্যাপারে আলোচনা করা হবে।

আশাকর্মী নিয়োগ শুরু হল

আশা কর্মী পদের জন্য শূন্যপদের সংখ্যা 28 টি। আর আমরা সকলেই জানি যে বর্তমানে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার টালমাটাল অবস্থা (Asha Karmi Recruitment). আর শহরের দিকে এই সমস্যা বোঝা না গেলেও গ্রামের দিকে এই অবস্থা প্রতিদিন অন্তর শোচনীয় হয়ে উঠেছে। আর এবারে অনেকেই মনে করছেন যে এই সমস্যা মেটানোর জন্য সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Educational Qualification for Asha Karmi Recruitment

আশা কর্মী পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের যে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করতে হবে। সাথে স্থানীয় এলাকার ভাষা বোঝা এবং বলার দক্ষতা থাকতে হবে। আর এই নিয়ম সকলের স্থানীয় এলাকাতেই করা হবে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আরও কিছু তথ্য সম্পর্কে জেনে নিতে হবে।

আশা কর্মী পদে আবেদন করার শর্ত

আবেদনকারীকে অবশ্যই একজন মহিলা হতে হবে (Asha Karmi Recruitment). আর তাকে বিবাহিত, বিধবা অথবা আদালত কতৃক আদেশনামা প্রাপ্ত বিবাহ বিচ্ছিন্ন মহিলা হতে হবে। এছাড়া আবেদনকারীকে ওই এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে। আর এই সকল শর্ত মানলেই তবেই সকলে এই আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন বলে জানানো হয়েছে।

আশাকর্মী মাসিক বেতন ও বয়সসীমা

পশ্চিমবঙ্গ সরকারের সর্বশেষ অধিনিয়ম অনুযায়ী কেন্দ্র সরকারের আদেশনামা অনুসারে আশা কর্মী পদে কর্মীদের মাসিক বেতন বা ভাতা হল 5250 টাকা। অসংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের বয়স নূন্যতম 30 থেকে সর্বোচ্চ 40 বছর রাখা হয়েছে। আর সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের জন্যে বয়স 22 থেকে 40 বছর পর্যন্ত রাখা হয়েছে।

আবেদন করবেন কি করে?

আবেদন অফলাইনে করতে হবে। এর জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট আউট করতে হবে। তারপরে আবেদন পত্রে নিজের নাম, ঠিকানা, বয়স আরো যে সব গুরুত্বপুর্ণ নথি চাইবে তা দিতে হবে। এর পরে আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় নথি যুক্ত করে সংশ্লিষ্ট এলাকার ব্লক অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

SBI Recruitment (স্টেট ব্যাঙ্কে নিয়োগ)

আশা কর্মী আবেদনের নথি ও আবেদন পদ্ধতি

বয়সের প্রমান, নাগরিক পরিচয় পত্র, জাতি শংসা পত্র, শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র, বৈবাহিক বিবরণের শংসাপত্র ইত্যাদি। প্রকাশিত শূন্যপদের ভিত্তিতে নির্দিষ্ট ব্লক অনুযায়ি প্রত্যেক প্রার্থীকে নিজের ব্লক উন্নয়ন আধিকারিকের অফিস অর্থাৎ BDO অফিসে আবেদন পত্র জমা করতে হবে। পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর মহুকুমা এবং মেদিনীপুর সদর মহুকুমা এলাকার বিভিন্ন পৌরসভা আর গ্রাম পঞ্চায়েত এলাকা গুলোতে প্রয়োজনের ভিত্তিতে নিয়োগ করা হবে (Asha Karmi Recruitment).

5 হাজার জমিয়ে 5 লাখ রিটার্ন চাই? এই ফর্মুলা জানলেই কেল্লাফতে

আশা কর্মী পদে আবেদনের শেষ তারিখ 1 লা অক্টোবর 2024 তারিখ পর্যন্ত সরকারি ছুটির দিন বাদে সকাল 11 টা থেকে বিকেল 5 টার মধ্যে নির্দিষ্ট দফতরে এই আবেদন পত্র জমা দিতে হবে (Asha Karmi Recruitment). এই আবেদন সম্পর্কে আপনাদের কোন মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

Related Articles