গুরুত্বপূর্ণ খবর

Free Ration: বন্ধ ফ্রি রেশন! ৩০ তারিখের মধ্যে এটা না করলে আর পাবেন না

আধার কার্ড ভোটার কার্ডের মত রেশন কার্ডও (Free Ration) দেশের মধ্যবিত্ত মানুষদের কাছে খুবই গুরুত্বপুর্ণ নথি। এই রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে দেশের বহু মানুষ বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Items List) পেয়ে থাকেন। দেশের বহু মানুষ দুই বেলা দুই মুঠো খাবার জুটিয়ে থাকে এই বিনামূল্যে রেশন। এই রেশনের উপরেই ভরসা করে থাকে লক্ষ লক্ষ মানুষ। এবার এই রেশন কার্ড নিয়েই বড় পদক্ষেপ নিল সরকার (Government).

Free Ration will Stop Forever if You Does Not Do Ration eKYC

কেন্দ্র সরকার সাড়া দেশজুড়ে রেশন সামগ্রী (Free Ration) দিয়ে থাকে। পরিসংখ্যান অনুযায়ী, আমাদের দেশের প্রায় 81.5 কোটির বেশি মানুষ এই রেশন কার্ডের সুবিধা পেয়ে থাকে। তবে এই রেশন কার্ড নিয়ে বহু রাজ্যে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ উঠেছে। তাই এই দুর্নীতিকে রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। এখন দেশের প্রতিটি রেশন কার্ড উপভোক্তাদের Ration Card eKYC করা বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র সরকার।

ফ্রি রেশন এবার বন্ধ হবে!

e-KYC না করলে Free Ration পাওয়া বন্ধ হয়ে যাবে। অনেক দিন আগেই এই নিয়ে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। তবে শোনা যাচ্ছে এখনো অনেকেই এই কাজ করেনি যারা এই কাজ করেনি তাদের কাজ করার জন্য সময় সীমা বাড়িয়ে দিয়েছে। রেশন কার্ডের মাধ্যমে Free Ration পাওয়ার জন্য অবিলম্বে Ration Card eKYC করিয়ে দিতে হবে।

রেশন কার্ড eKYC করা বাধ্যতামূলক

রেশনে খাদ্যশস্যের অব্যাহত বন্টন নিশ্চিত করতে আর দুর্নীতি রুখতে কেন্দ্র রেশন আধার লিঙ্ক (Ration Aadhaar Link) করার উপরে জোর দিয়েছে। সরকারের তরফ থেকে জানান হয়েছে বিনামূল্যে খাদ্য শস্য পেতে আর নিজেদের রেশন সরবরাহ বাধাহীন ভাবে বজায় রাখার জন্যে এই কাজ করতে হবে। যে সব গ্রাহক এখন এই কাজ করেনি তাদের কথা মাথায় রেখেই রেশন ছাড় KYC করার সময় সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে।

LPG Gas (রান্নার গ্যাস)

30 শে সেপ্টেম্বর পর্যন্ত এই কাজ চলবে। আপনারা দুই ভাবে এই e-KYC এর কাজ করতে পারবেন। আধার কার্ডের সাথে যে ফোন নাম্বার যুক্ত আছে সেটি ব্যবহার করে এই কাজ সম্পন্ন করতে পারবেন (Free Ration). আবার রেশন দোকানে গিয়ে অফলাইনে ePOS Machine নিজের আঙ্গুলের ছাপ দিলেই এই কাজ হয়ে যাবে।

কৃষকবন্ধুদের কপাল খুলে গেল! নতুন প্রকল্পে ৩৫০০০ কোটি অনুমোদন শুরু করলো সরকার

যে সব গ্রাহকদের রেশন কার্ডের সাথে আধার কার্ডের সংযোগ নেই তাদেরকে রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে কাজ সম্পন্ন করতে হবে। আর এই কাজ না করলে আর হয়তো বিনামূল্যে রেশনের সুবিধা আর পাওয়া যাবে না। সেই জন্য আগে থাকতেই আপনারা এই কাজ সম্পন্ন করে নেওয়া উচিত বলেই মনে করছেন অনেকে।
Written by Ananya Chakraborty.

Related Articles