গুরুত্বপূর্ণ খবর

Ration Card: রেশন গ্রাহকদের জন্য পুজোর আগেই সুখবর শোনালো সরকার! কিছু নতুন পাবেন?

পুজোর আগেই রেশন কার্ড (Ration Card KYC) নিয়ে সুখবর দিল সরকার। আধার কার্ড, ভোটার কার্ডের মত রেশন কার্ড দেশের মধ্যবিত্ত মানুষদের কাছে খুবই গুরুত্বপুর্ণ নথি। এই রেশন কার্ডের মাধ্যমে দেশের বহু মানুষ বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Items List) পেয়ে থাকেন। করোনার সময় থেকে বিনামূল্যে রেশন (Free Ration) দিচ্ছে সরকার। দেশের বহু পরিবার স্বাধীনতার এত বছর পরেও খাবারের জন্য রেশন ব্যবস্থার উপরে নির্ভর করে থাকে।

Ration Card KYC Update Validity Increase

এবার এই রেশন কার্ড নিয়েই বড় পদক্ষেপ নিল কেন্দ্র। এর ফলে দেশের বহু মানুষ স্বস্তির নিশ্বাস ফেলেছে।পরিসংখ্যান অনুযায়ি, আমাদের দেশের প্রায় 81.5 কোটির বেশি মানুষ এই রেশন কার্ডের সুবিধা পেয়ে থাকে। তবে এই রেশন কার্ড (Ration Card) নিয়ে বহু রাজ্যে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ উঠেছে। তাই এই দুর্নীতিকে রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার।

রেশন কার্ড KYC করা বাধ্যতামূলক

এখন দেশের প্রতিটি উপভোক্তাদের Ration Card e-KYC করা বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র সরকার। e-KYC না করলে রেশন পাওয়া বন্ধ হয়ে যাবে। অনেক দিন আগেই এই নিয়ে নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। তবে শোনা যাচ্ছে অনেকে এই কাজ সারলেও এখনো বহু মানুষ আছে যারা এখনো এই কাজ করেনি। যারা এই কাজ করেনি তাদের রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করার জন্য সময় সীমা বাড়িয়ে দিয়েছে সরকার।

কতদিনের মধ্যে এই KYC সম্পন্ন করে নিতে হবে

রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে রেশন পাওয়ার জন্য অবিলম্বে Ration Card E-KYC করিয়ে নিতে হবে। সরকারের তরফ থেকে জানান হয়েছে বিনামূল্যে খাদ্যশস্য পেতে, দুর্নীতি রুখতে আর নিজেদের রেশন সরবরাহ বাধাহীন ভাবে বজায় রাখার জন্যে এই কাজ করতে হবে। যে সব গ্রাহক এখন এই কাজ করেনি তাদের কথা মাথায় রেখেই রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করার সময় সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে।

Free Ration (বিনামূল্যে রেশন বন্ধ)

30 শে সেপ্টেম্বর পর্যন্ত এই কাজ চলবে। আপনারা দুই ভাবে এই কাজ করতে পারবেন। আধার কার্ডের সাথে যে ফোন নাম্বার লিঙ্ক করা আছে সেটি ব্যাবহার করে এই কাজ সম্পন্ন করতে পারবেন। আবার রেশন দোকানে গিয়ে অফলাইনে Ration ePOS Machine নিজের আঙ্গুলের ছাপ দিলেই এই কাজ করতে পারবেন। পরিবারের সবার আধার কার্ড, আধার কার্ডের সাথে লিঙ্ক করা ফোন নাম্বার থাকলেই এই কাজ হয়ে যাবে।

দুর্গাপুজো বাম্পার লটারি জেতার সহজ উপায়! জেনে নিলে এবারেই জিতবেন

আর এই Ration Card KYC সম্পন্ন না করা হলে হয়তো আগামী মাস থেকে এই ফ্রি রেশন সামগ্রী পেতে কোন সমস্যার সম্মুখীন হতে পারেন গ্রাহকরা। কিন্তু এখনই এই সম্পর্কে কিছু সঠিক করে জানানো হয়নি সরকারের তরফে। আর এবারে দেখার অপেক্ষা যে যারা এখনো পর্যন্ত এই কাজ করেননি তাদের জন্য কি পদক্ষেপ গ্রহণ করা হয়।
Written by Ananya Chakraborty.

Related Articles