ছুটি

Holiday: টানা ৫ দিন ছুটি থাকবে! স্কুল-কলেজ অফিস কবে থেকে বন্ধ হবে?

ছুটি (Holiday) এই একটা কথা শুনলেই ছোট থেকে বড় সকলেরই মন ভরে ওঠে। আর এবারে সকলের প্রতিক্ষিত উৎসবের মাস অক্টোবর আর নভেম্বর মাস চলে আসলো। আর এই মাস শুরুর আগেই টানা ছুটির খবর পাওয়া গেল। সেপ্টেম্বর মাস প্রায় শেষের দিকে। অক্টোবর মাস পড়লেই বাঙালির বড় উৎসব দুর্গাপুজো শুরু, তারপর লক্ষ্মীপুজো, কালীপুজো, ভাইফোঁটা এই সব মিলিয়ে একটানা ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা।

West Bengal Government Holiday List in October 2024

আমার সকলেই জানি যে স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা কর্মীরাই বছরের বেশি ছুটি পায় বলে মনে করেন অনেকে। আর এরই সঙ্গে রাজ্যের বাকি সকল সরকারি অফিসের কর্মীরা এত পরিমাণ ছুটি (Holiday) পাননা। কিন্তু এবারে সকলেই টানা ছুটি পেতে চলেছেন। তাহলে আর দেরি না করে এই ছুটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

অক্টোবর মাসে টানা ছুটি!

পুজোর ছুটির (Holiday) আগেই থাকছে গান্ধী জয়ন্তী আর মহালয়া। এই দুটি উৎসবই একই দিনে এবারে। 2 রা অক্টোবর পরেছে মহালয়া আর গান্ধী জয়ন্তী। এর ফলে বুধবার ছুটি থাকবে রাজ্য সরকারি কর্মীদের সাথে স্কুল পড়ুয়াদের। আর আগের থেকে এই সকল তথ্য জেনে নিলে সকলেরই সুবিধা হবে পুজোর প্ল্যান তৈরি করার জন্য।এই বছর পুজোর ছুটি শুরু হচ্ছে আগামী 7 ই অক্টোবর সোমবার থেকে।

আর এই ছুটি (Holiday) চলবে 18 ই অক্টোবর শনিবার পর্যন্ত। অক্টোবর মাসে মহালয়ার ও গান্ধী জয়ন্তীর জন্য ছুটি থাকছে আগামী 2 রা অক্টোবর বুধবার। 7 ই অক্টোবর থেকে পড়তে চলেছে পুজোর টানা ছুটি। তাহলে তারিখ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Durga Puja Holiday 2024

7 ই অক্টোবর সোমবার চতুর্থী, 8 ই অক্টোবর মঙ্গলবার পঞ্চমী, 9 ই অক্টোবর বুধবার ষষ্ঠী, 10 ই অক্টোবর বৃহস্পতিবার পরেছে মহাসপ্তমি, 11 ই অক্টোবর শুক্রবার পরেছে মহাঅষ্টমী আর মহানবমী, 12 ই অক্টোবর শনিবার বিজয়া দশমী। তবে জানা যাচ্ছে পঞ্জিকা অনুসারে একই দিনে অষ্টমী ও নবমী পড়লেও পুজো চার দিন ধরেই পালিত হবে।

এই ছুটি গুলো ছাড়াও আরও ছুটি থাকবে সরকারি কর্মীদের। 14 ই অক্টোবর, সোমবার ও 15 ই অক্টোবর, মঙ্গলবার এই বাড়তি ছুটি থাকবে রাজ্য সরকারি কর্মীদের। এরপরে আছে কোজাগরী লক্ষ্মীপুজো। 16 ই অক্টোবর, বুধবার পড়েছে কোজাগরী লক্ষ্মীপুজো। 16 ই অক্টোবর, বৃহস্পতিবার থাকছে ছুটি এছাড়াও থাকছে দুই দিন বাড়তি ছুটি। 17 ই অক্টোবর, শুক্রবার আর 18 ই অক্টোবর, শনিবার থাকবে ছুটি রাজ্য সরকারি কর্মীদের।

Instant Personal Loan (তাৎক্ষণিক ব্যাক্তিগত ঋণ)

এই কয় দিন টানা ছুটি থাকবে সরকারি অফিস গুলোতে। তারপরে আবার কালীপুজো থেকে থাকবে টানা কয়েক দিন ছুটি। এই কালীপুজো উপলক্ষ্যে ছুটি (Holiday) থাকবে 31 শে অক্টোবর বৃহস্পতিবার। পরের দিন 1 লা নভেম্বরও শুক্রবার থাকছে বাড়তি ছুটি কালীপুজো উপলক্ষে। ভাইফোঁটা 3 রা নভেম্বর রবিবার। তবে ভাইফোঁটার ছুটি রবিবার বলে যে মার যাবে তা নয়।

সপ্তাহের শুরুতেই সোনার দামে বদল! আর বেশি দেরি করবেন না

বাড়তি ছুটি দেওয়া হয়েছে 4 ঠা নভেম্বর সোমবার। এরপরে একেবারে 5 ই নভেম্বর মঙ্গলবার একেবারে রাজ্য সরকারি অফিস গুলো খুলবে। এই হল অক্টোবর মাসের ছুটির তালিকা (Holiday List). পুজোর প্ল্যান এবার করে ফেলুন ঝটপট। আর DailySearch-র পক্ষ থেকে সকল পাঠকদের আগাম শারদীয়ার প্রীতি ও অভিনন্দন। এই পুজো সকলের ভালো কাটুক এই কামনার মাধ্যমে আজকের এই প্রতিবেদন শেষ করলাম।
Written by Ananya Chakraborty.

Related Articles