অর্থনীতি

Post Office Time Deposit: ১০ লাখ হবে ৩০ লাখ! পোস্ট অফিস দিচ্ছে আকর্ষণীয় সুদ

যা জমাবেন তিন গুণ পাবেন! অবিশ্বাস্য হলেও এমনই এক স্কিম (Post Office Time Deposit) নিয়ে হাজির পোস্ট অফিস (India Post Office). নিজের উপার্জিত টাকা বিনিয়োগের ক্ষেত্রে ব্যাঙ্ক যেমন নিরাপদ স্থান তেমন পোস্ট অফিস ও নিরাপদ স্থান। পোস্ট অফিসে আপনি আপনার টাকা রাখলে ভারত সরকারের কাছ থেকে আপনার অর্থের নিরপত্তার নিশ্চয়তা পাবেন।

Post Office Time Deposit Scheme

আজ আপনাদের Post Office Time Deposit বা পোস্ট অফিস টাইম ডিপোজিটের ব্যাপারে বলব যেখানে আপনারা 5 বছরে আপনাদের অর্থ দ্বিগুণ করতে পারবেন। আপনাদের পোস্ট অফিসের যে স্কীমের ব্যাপারে বলছি তা হল পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কীম, যাকে সাধারন ভাষায় আমরা বলি Post Office FD বা পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট। ব্যাঙ্কের মত পোস্ট অফিসে বিভিন্ন মেয়াদের FD পাওয়া যায়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম

আপনাদের আগেই জানিয়েছি যে Post Office Time Deposit বা ফিক্সড ডিপোজিট একই কিন্তু অনেকেই আলাদা আলাদা নামে এই স্কিমকে চেনে। তাই পোস্ট অফিসে 5 বছরের ফিক্সড ডিপোজিটে 7.5% হারে সুদ দেওয়া হচ্ছে। আয়কর আইন 80 C ধারা অনুযায়ি কর ছাড়ের সুবিধা পাবেন। এই সময় আপনি যদি এই স্কীমে বিনিয়োগ করেন তাহলে আপনার অর্থ তিনগুন হবে।

পোস্ট অফিসে তিনগুন রিটার্ন কিভাবে পাবেন?

পোস্ট অফিসে আপনার অর্থ তিনগুন করার জন্যে আপনাকে 5 বছরের ফিক্সড ডিপোজিট বেছে নিতে হবে। আপনাকে এই স্কীমে (Post Office Time Deposit) বিনিয়োগ করতে হবে এবং এইটি ম্যাচুরিটি হওয়ার আগেই এক্সটেন্ড করতে হবে। আপনাকে এই কাজ পরপর দুই বার করতে হবে অর্থাৎ আপনাকে 15 বছর পর্যন্ত চালাতে হবে।

আপনি যদি এই Post Office Time Deposit এ 10 লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে 5 বছর পর 7.5% সুদের হারে আপনার সঞ্চিত অর্থ হবে 14,49,948 টাকা অর্থাৎ আপনি মোট সুদ পাবেন 4,49,948 টাকা। আর আপনি যদি 5 বছরের জন্য এই স্কিমের মেয়াদ বাড়িয়ে দেন তাহলে আপনি সুদ পাবেন 11,02,349 টাকা। 10 বছরে মোট পাবেন 22,02,349 টাকা।

Holiday (পশ্চিমবঙ্গে টানা ছুটি ঘোষণা)

ম্যাচুরিটি হওয়ার আগে আবার 5 বছরের জন্যে এক্সটেন্ড করতে হবে তাহলে আপনি 15 বছরে 10 লক্ষ টাকা সুদ ও আসল মিলিয়ে পাবেন 20,48,297 টাকা অর্থাৎ মেয়াদ পূর্তির সময় পাবেন 20,48,297 টাকা আপনার অর্থের তিন গুন। পোস্ট অফিসে 1 বছরের মেয়াদ পূর্তির তারিখ থেকে 6 মাসের মধ্যে 2 বছরের FD মেয়াদপূর্তির সময়ের 12 মাসের মধ্যে এবং 3 ও 5 বছরের মেয়াদ পূর্তির সময় 18 মাসের মধ্যে এক্সটেন্ড করার কথা পোস্ট অফিসে জনাতে হবে।

লক্ষ্মীর ভাণ্ডারের থেকে বড় প্রকল্প! এবার মহিলারা পাবে ১০,০০০ টাকা

Post Office Time Deposit Account খোলার সময় আপনি মেয়াদপূর্তির পরে অ্যাকাউন্ট বাড়ানোর জন্যে অনুরোধ করতে পারবেন। মেয়াদপূর্তির তারিখে সংশ্লিষ্ট অ্যাকাউন্টে প্রযোজ্য সুদের হার বর্ধিত সময়ের জন্য প্রযোজ্য হবে। তাই এই ধরণের স্কিমে বিনিয়োগ করার জন্য আপনারা নিজেদের কাছাকাছি যে কোন পোস্ট অফিসে গিয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles