চাকরির প্রস্তুতি

PM Internship Scheme 2024: প্রতিমাসে ৫০০০ টাকা দিচ্ছে মোদী সরকার! পিএম ইন্টার্নশিপ স্কিমে আবেদন করুন

দেশের যুব সমাজের উন্নতির জন্যে তাদের আরো শিক্ষিত করে তোলার জন্যে বিভিন্ন রকমের স্কীম (PM Internship Scheme 2024) চালু করেছে কেন্দ্র সরকার (Central Government). সম্প্রতি আর একটি নতুন স্কীম চালু করেছে কেন্দ্র সরকার দেশের যুব সমাজের জন্য। এই স্কীমের মাধ্যমে যুব সমাজ যেমন কাজের প্রশিক্ষণ পাবে তেমনি তার সাথে মাসে 5 হাজার টাকা করে স্টাইপেন্ডও পাবে।

PM Internship Scheme 2024

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে কেন্দ্র সরকার যে স্কীম চালু করেছে তার নাম হল ‘প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম’। এই স্কীমের মাধ্যমে যুব সমাজকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হবে আর সাথে প্রতিমাসে 5000 টাকা স্টাইপেন্ডও দেওয়া হবে। 6 ই অক্টোবর থেকে এই স্কিমের পোর্টাল চালু করা হয়েছে। এই পোর্টালে শিক্ষার্থীরা সরাসরি আবেদন করতে পারবে। কিভাবে এই PM Internship Scheme 2024 আবেদন করতে পারবেন জেনে নিন।

Who will Apply PM Internship Scheme 2024?

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম মূলত দেশের তরুণদের মধ্যে দক্ষতা বৃদ্ধি করার জন্যে চালু করা হয়েছে। 21 থেকে 24 বছর বয়সী যে কোন শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে নূন্যতম মাধ্যমিক পাশ করতে হবে। এই স্কীমের বিশেষ শর্ত রয়েছে, আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 4 লক্ষ টাকার বেশি হলে আবেদন করতে পারবেন না। আবেদনকারীর পরিবারের কোনো সদস্য যদি চাকরি করেন তাহলেও আবেদন করতে পারবে না।

পিএম ইন্টার্নশিপ স্কিম আবেদন পদ্ধতি

এই PM Internship Scheme 2024 এ আবেদন করার জন্যে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্যে প্রথমে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে সেখানে যে ফর্ম থাকবে তা ঠিক মত পূরণ করতে হবে। ফর্ম পূরণ করার পর আপনার আগ্রহ আর দক্ষতার উপরে ভিত্তি করে নিজে থেকেই CV তৈরি হবে যা দেখাবে কোন কোম্পানির জন্যে আপনি উপযুক্ত।

আবেদন করতে কি কি নথি লাগবে?

আবেদন করার সময় আধার কার্ড, ইমেল আইডি, ঠিকানার প্রমান, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ইত্যাদি। যারা ইন্টার্নশিপ করবে তারা ইন্টার্নশিপ চলাকালীন কোনো পুর্ণ কোর্স বা চাকরি করতে পারবে না। দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান যেমন IIT বা IIM-র শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।

SVMCM Scholarship (স্বামী বিবেকানন্দ স্কলারশিপ)

স্টাইপেন্ড কত দেওয়া হবে?

এই PM Internship Scheme 2024 চলাকালীন শিক্ষার্থীদের স্টাইপেন্ড দেওয়া হবে। 5 হাজার টাকা করে দেওয়া হবে। এর মধ্যে 4500 টাকা দেবে কেন্দ্র আর 500 দেওয়া হবে CSR তহবিল থেকে। এর সাথে ইন্টার্নশিপের 1 বছর পর অতিরিক্ত 6000 টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। কেন্দ্র সরকারের এই উদ্যোগ আগামী 5 বছরে এক কোটি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে।

পুজোতে টাকার দরকার? অনলাইনে আবেদন করুন প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পে

কেন্দ্র সরকারের এই PM Internship Scheme 2024 দেশের যুব সমাজদের জন্যে একটি দারুন সুযোগ। যারা এই সব শর্ত পূরণ করতে পারবে তাদের এই স্কিমে আবেদন করা উচিৎ। আর এই সম্পর্কে আরও খুঁটিনাটি বিস্তারিত তথ্য আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের কোন মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles