চাকরি

Dearness Allowance: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি! কি খবর সামনে এলো?

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে নতুন আপডেট পাওয়া গেল। পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) নতুন বছর শুরু হওয়ার আগেই আগামী বছরের বাজেট (Budget 2025) নিয়ে প্রস্তুতি নেওয়ার কাজ শুরু করে দিয়েছে। বর্তমানে চলছে অক্টোবর মাস আর দুই মাস পরই পড়তে চলেছে নতুন বছর।

West Bengal Government Employees Dearness Allowance Hike

রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে নতুন বছর পড়ার আগেই আগামী বছরের বাজেট প্রস্তাবের প্রোফর্মা পাঠানোর জন্যে ইতিমধ্যেই সব দফতরকে নোটিস দিয়ে দেওয়া হয়েছে অর্থ দপ্তরের তরফ থেকে (Dearness Allowance). গত 11 ই নভেম্বরের মধ্যে 2024-25 অর্থবর্ষের সংশোধিত বাজেট এবং 2025-2026 অর্থবর্ষের বাজেট প্রস্তাবের প্রোফর্মা পাঠানোর নির্দেশ দিয়েছে অর্থ দপ্তরের (WB Finance Department).

DA Hike News in West Bengal

2026 সালে রয়েছে রাজ্যে বিধানসভা ভোট। আর ভোটের আগেই আগামী বছরের বাজেটই হবে রাজ্যের ভোটের আগের শেষ ও পূর্ণাঙ্গ বাজেট অধিবেশন। তাই আগামী বছরের বাজেটকে গুরুত্ব দেওয়া হচ্ছে বেশি করে। এখন থেকেই বাজেট প্রস্তুতির কাজ শুরু হয়ে গিয়েছে। 2025 সালে ফেব্রুয়ারি মাসে রাজ্যের বাজেট পেশ করা হবে। 2026 এ যেহেতু ভোট তাই 2025 সালের বাজেটে বিশেষ কিছু ঘোষনা করতে পারে রাজ্য। কি কি ঘোষনা হতে পারে বাজেটে তাই দেখার অপেক্ষায় মানুষ।

সরকারি কর্মীদের DA বৃদ্ধি!

চলতি বছর রাজ্য বাজেটে Dearness Allowance বাড়ানো হয়। আর আগামী বছর বাজেটেও মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে আশায় আছেন কর্মীরা। জানা গিয়েছে গত বছর বাজেটে মহার্ঘ ভাতা বাড়ানোর কোনো কথা ছিল না সরকারের। কিন্তু বাজেট পেশ চলাকালীন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের কাছে চিরকুট লিখে পাঠান মুখ্যমন্ত্রী। সেই চিরকুটে বাজেট বাড়ানোর বিষয়ে লেখা ছিল।

Salary Hike (বেতন বৃদ্ধি)

চলতি বছর বাজেটে 3 শতাংশ মহার্ঘ ভাতা ঘোষনা করা হয়। এর পরে দুই দফায় মহার্ঘ ভাতা বেড়েছে রাজ্য সরকারি কর্মীদের। প্রথমে 2020 সালে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করা হয়, তারপরে বাজেটে 3% Dearness Allowance বাড়ানো হয়। এরপরে 2024 সালের মার্চ মাসে 4 শতাংশ এবং এপ্রিল মাসে আরো 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হয়। এখন রাজ্য সরকারি কর্মীরা 14% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

৫০০ টাকায় রান্নার গ্যাস দেওয়ার ঘোষণা! আমজনতার কপাল ফিরল

তবে এই 14 শতাংশে খুশি নয় রাজ্য সরকারি কর্মীরা। বহুদিন ধরেই তাদের একটি অংশ কেন্দ্রীয় হারে Dearness Allowance-র দাবি করে আসছে। কিন্তু রাজ্য তা মানছে না। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এই মামলার জট কবে খোলে সেটাই দেখার। আর এবারে দেখার অপেক্ষা যে আগামী বছরের বাজেটে এই নিয়ে কোন বড় ঘোষণা করা হয় কিনা সেই দিকেই নজর সকলের।
Written by Ananya Chakraborty.

Related Articles