পশ্চিমবঙ্গের খবর

Ladies Special Bus: লক্ষ্মীপুজোয় মহিলাদের জন্য বড় সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ সরকার! আর চিন্তা নেই

রাজ্য সরকারের তরফে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে এক দারুণ সিদ্ধান্ত (Ladies Special Bus) নেওয়া হল। গত দুই মাস আগে আর জি কর কাণ্ডে (R G Case) যে নৃশংস খুন আর ধর্ষণ হয়েছে তাতে গোটা রাজ্য সহ সারা দেশ তোলপাড় হয়ে গিয়েছে। এই ঘটনা সামনে আসার পর থেকেই নারী নিরাপত্তা (Women’s Safety) নিয়ে বড় প্রশ্ন উঠতে শুরু করেছে।

Ladies Special Bus Service Start by NBSTC

যখন মেয়েরা নিজের কাজের জায়গায় সেফ নয় তাহলে রাজ্যের সাধারন মেয়েদের নিরপত্তা কোথায় এই প্রশ্ন বার বার উঠে আসছে (Ladies Special Bus). এই আবহেই রাজ্য সরকার নারী নিরপত্তা সুনিশ্চিত করতে নতুন পদক্ষেপ নিল। রাজ্য সরকারের এই পদক্ষেপের ফলে নারীদের নিরপত্তা সুনিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে। তাহলে এই সম্পর্কে দেখে নেওয়া যাক।

Ladies Special Bus in West Bengal

আর জি কর কান্ড সামনে আসার পির এক এক করে বহু ধর্ষণ, মহিলাদের শ্লীলতাহানি, নাবালিকা খুন ধর্ষণ থেকে শুরু করে বহু ঘটনা সামনে এসেছে। তারপর থেকেই রাজ্যে মহিলাদের নিরপত্তা নিয়ে বড় প্রশ্ন উঠছে। তাই মহিলাদের নিরপত্তা সুনিশ্চিত করার জন্য রাজ্য সরকার মহিলাদের জন্যে বিশেষ এক বাস চালু করল। মহিলাদের জন্যে এই বিশেষ বাস চালু করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম সংস্থা বা NBSTC (North Bengal State Transport Corporation).

মহিলাদের সুরক্ষা নিয়ে সিদ্ধান্ত

এই উদ্যোগের ফলে মহিলারা স্বাধীনভাবে যাতায়াত করতে পারবে আর তারা সুরক্ষিতও থাকবে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম বা NBSTC পুজোর আগেই মহিলাদের জন্যে এই বিশেষ বাস (Ladies Special Bus) চালু করেছে। এই বাস গুলো মূলত উত্তরবঙ্গের প্রধান শহর ও পর্যটন কেন্দ্র গুলোতে চলবে। মূলত অফিস টাইম, স্কুল কলেজের ছাত্রীরা এতে উপকৃত হবে।

এই বাস পরিষেবা সম্পর্কে মহিলারা বেশ আশাবাদী। তাদের মতে অফিস থেকে রাত্রে বাড়ি ফিরতে বা অফিসে জেতে তাদের নিরাপত্তা নিয়ে আর ভাবতে হবে না। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, উত্তরবঙ্গের মূলত 3 টি রুটে এই বাস চলবে। সেই রুট গুলো হল শিলিগুড়ি থেকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার থেকে কোচবিহার, আর কোচবিহার থেকে দিনহাটা। অফিস টাইম আর রাত্রে এই বাস গুলো মহিলাদের জন্যে যাত্রী পরিবহন করবে (Ladies Special Bus).

Ration Card (রেশন কার্ড)

এই দিকে আর জি কর কাণ্ডের 2 মাস হয়ে গিয়েছে এখনো দোষীদের কোনো শাস্তি হয়নি রাজ্যের হাসপাতাল গুলোতে এখনো কোনো নিরপত্তা নেই। এই নিয়ে জুনিয়ার ডাক্তাররা অনশন করছে। অনশনরত কিছু জুনিয়ার ডাক্তারদের শারীরিক অবস্থা খারাপ এবং তারা হাসপাতালে ভর্তি রয়েছে। জুনিয়ার ডাক্তারদের সাথে রাজ্যের বহু জায়গায় হাসপাতাল গুলোর ডাক্তার থেকে অভযার মা বাবাও প্রতীকী অনশন করছে।

আবার রিচার্জের দাম বাড়বে! Jio, Airtel, VI গ্রাহকদের জন্য বড় ঝটকা

জুনিয়ার ডাক্তারদের দাবি তাদের 10 দফা দাবি মেনে নিতে হবে নাহলে তারা অনশন চালিয়ে যাবে। এই ঘটনায় রাজ্য থেকে দেশ সব জায়গায় আন্দোলন চলছে। এই আবহে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার পরিচালিত এই বাস মহিলাদের নিরাপত্তা নিশ্চিত (Ladies Special Bus) করবে এটাই আশা করা যায়। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles