অর্থনীতি

Fixed Deposit: FD তে ৯% সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক! SBI, HDFC ধারে কাছে নেই

মিউচুয়াল ফান্ড (Mutual Fund) বা SIP যতই আসুক না কেন এখন পর্যন্ত দেশের মানুষদের কাছে Fixed Deposit এর জনপ্রিয়তা এখনো কমেনি। ব্যাঙ্ক বা পোস্ট অফিসের মাধ্যমে অনেকেই এই স্কিমে (FD Scheme) বিনিয়োগ করতে পছন্দ করেন, আর এই স্কিমে সঠিক পরিমাণে এবং সুরক্ষিত ভাবে টাকা রিটার্ন পাওয়া যায় বার্ষিক বা মাসিক আপনারা এই টাকা নিজেদের অ্যাকাউন্টে নিতে পারবেন (Small Finance Bank FD).

Fixed Deposit Interest Rate 2024

আজ আপনাদের কিছু স্মল ফাইনান্স ব্যাঙ্কের Fixed Deposit-র ব্যাপারে বলব। ভারতে বড় সরকারি, বেসরকারি ব্যাঙ্ক থেকে শুরু করে স্মল ফাইনান্স ব্যাঙ্ক গুলিতেও ফিক্সড ডিপোজিটের সুবিধা দেওয়া হয় গ্রাহকদের। তবে বড় ব্যাঙ্ক গুলোর তুলনায় স্থায়ী আমানতের ক্ষেত্রে তুলনামূলক ভাবে বেশি সুদ অফার করে থাকে স্মল ফাইনান্স ব্যাঙ্ক। তবে অনেকেই আছেন যারা চান না এই সব স্মল ফাইনান্স ব্যাঙ্ক গুলোতে নিজের উপার্জিত টাকা বিনিয়োগ করতে।

FD Interest Rate

কিন্তু বেশি সুদের দিক থেকে দেখতে গেলে স্মল ফাইনান্স ব্যাঙ্কে বিনিয়োগ করা লাভজনক বেশি। 3 বছরের জন্য Fixed Deposit-র ক্ষেত্রে কিছু স্মল ফাইনান্স ব্যাঙ্ক সাধারন ও প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতের উপরে বেশ আকর্ষণীয় সুদ প্রদান করে থাকে। আজ আপনাদের সাথে এমনই সেরা 5 টি স্মল ফাইনান্স ব্যাঙ্কের FD-র সুদের হার সম্পর্কে বলব।

ফিক্সড ডিপোজিটে ৯% সুদ

1) North East Small Finance Bank – এই ব্যাঙ্কে 3 বছরের ফিক্সড ডিপোজিটে সাধারন নাগরিকদের সুদের হার 9.00 শতাংশ। প্রবীণ নাগরিকদের সুদের হার 9.50 শতাংশ।
2) Suryoday Small Finance Bank – এই ব্যাঙ্কে 3 বছরের ফিক্সড ডিপোজিট সাধারন নাগরিকদের সুদের হার 8.60 শতাংশ। প্রবীণ নাগরিকদের সুদের হার 9.10 শতাংশ।

3) Utkarsh Small Finance Bank – এই ব্যাঙ্কে 3 বছরের Fixed Deposit এ সাধারন নাগরিকদের সুদের হার 8.50 শতাংশ। প্রবীণ নাগরিকদের সুদের হার 9.10 শতাংশ।
4) Jana Small Finance Bank – এই ব্যাঙ্কে 3 বছরের ফিক্সড ডিপোজিটে সাধারন নাগরিকদের সুদের হার 8.25 শতাংশ। প্রবীণ নাগরিকদের সুদের হার 8.75 শতাংশ।

State Bank of India (ভারতীয় স্টেট ব্যাঙ্ক)

5) Unity Small Finance Bank – এই ব্যাঙ্কে 3 বছরের Fixed Deposit এ সাধারন নাগরিকদের সুদের হার 7.65 শতাংশ। প্রবীণ নাগরিকদের সুদের হার 8.15 শতাংশ। আর এই সুদের হার সময়ে সময়ে পরিবর্তন হতে পারে তাই বিনিয়োগের আগে এই সম্পর্কে ভালো করে জেনে নিয়ে তবেই নিজের টাকা বিনিয়োগ করবেন।

পোস্ট অফিস দিচ্ছে কোটিপতি হওয়ার সুযোগ! কিভাবে হবেন?

এখানে যে 5 টি স্মল ফাইনান্স ব্যাঙ্কের কথা বলা হল এই ব্যাঙ্ক গুলো RBI বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারা নিয়ন্ত্রিত। কোনো কারন বসত এই ব্যাঙ্ক গুলো ডুবে গেলে অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মত গ্রাহকদের 5 লক্ষ টাকা অব্দি গ্যারান্টি বা টাকা ফেরত দেবে সরকার অর্থাৎ SBI, HDFC, ICICI ব্যাঙ্কের মত সুবিধা পাবেন এই সব ব্যাঙ্কে বিনিয়োগ করলে।
Written by Ananya Chakraborty.

Related Articles