অর্থনীতি

Indian Currency: ১০ টাকার এই কয়েন বাতিল হতে চলেছে? RBI গ্রাহকদের কি জানালো?

বর্তমানে ১০ টাকার কয়েন (10 Rupees Indian Currency Coins) বাজারে খুবই কম পাওয়া যাচ্ছে। আর শুধু যে কয়েন কম পাওয়া যাচ্ছে এমনটা নয় এরই সঙ্গে ১০, ২০ টাকার নোট (Currency Notes) খুবই কম পাওয়া যাচ্ছে এককথায় বলতে গেলে পাওয়াই যাচ্ছে না। আর এরই মধ্যে ১০ টাকার এক বিশেষ কয়েন নিতে চাইছেন না অনেকেই! তাহলে কি এই কয়েন ফের বাতিল হবে?

10 Rupees Indian Currency Coin Update by RBI

আর এই কথা শোনার মাধ্যমে দেশের কোটি কোটি মানুষের মধ্যে একটা চিন্তা ছড়িয়ে পরেছে যে তাহলে কি এবারে এই ১০ টাকার কয়েন (Indian Currency) বাতিল হয়ে যেতে চলেছে? এবারে দেখে যাক যে আসলে কি ঘটছে। এই সময়ে সমগ্র দেশে উৎসবের মরশুম চলছে এই সময়ে খুচরো টাকার খুবই দরকার হয় মানুষদের, কিন্তু এখনই এই ১০ টাকার কয়েন নিয়ে সমস্যা সৃষ্টি হল।

10 Rupees Coin News

এখন গ্রাম হোক কি শহর দোকান বাজার সব জায়গায় লোক জনের ভিড়। কিন্তু হঠাৎ দেখা যাচ্ছে এই লেনদেন করার সময় 10 টাকার কয়েন (Indian Currency) নিয়ে তৈরি হয়েছে ঝামেলা। শোনা যাচ্ছে অনেক ব্যবসায়ী ক্রেতাদের কাছ থেকে 10 টাকার কয়েন নিতে অস্বীকার করছেন। কারন গুজব ছড়িয়েছে 10 টাকার কয়েন নাকি অবৈধ্য। এর আগে শোনা যাচ্ছিল খুচরা 1, 2 টাকার কয়েন নিচ্ছিল না দোকানদার বা অন্যান্য মানুষেরা।

১০ টাকার কয়েন বাতিল?

এই কারনে এই সমস্যায় পড়তে হচ্ছে সাধারন মানুষদের। এই জন্যে খুচরারও সমস্যা তৈরি হচ্ছে। এই বিষয়ে নজরে আসতেই রিজার্ভ ব্যাঙ্ক এবং অন্যান্য ব্যাঙ্ক গুলো সচেতনমূলক প্রচার করছে। যার মাধ্যমে গ্রাহকরা এই কয়েন (Indian Currency) নিয়ে আসলে কি সমস্যা হচ্ছে সেই সম্পর্কে জেনে নিয়ে কোন ধরণের সমস্যার সম্মুখীন না হয়।

RBI কি জানালো?

রিজার্ভ ব্যাঙ্ক বলেনি 10 টাকার কয়েন অবৈধ্য। রিজার্ভ ব্যাঙ্ক এবং অন্যান্য ব্যাঙ্ক গুলো জানিয়েছে, বাজারে সম্পূর্ণ বৈধ্য 10 টাকার কয়েন। সম্প্রতি 10 টাকার কয়েন নিয়ে সচেতন মূলক পোস্ট সেরেছে Union Bank of India. 10 টাকার কয়েন নিয়ে সাধারন মানুষদের মধ্যে যে গুজব ছড়িয়েছে তার নিরসন করার জন্যেই এই প্রচার করেছে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Fixed Deposit (ফিক্সড ডিপোজিট)

সব্জির বাজার, মুদি দোকান এই সব জায়গায় খুচরা পয়সা ব্যবহার করা হয়। কিন্তু সেই সব দোকানেও অনেকে 10 টাকার কয়েন নিতে চাইছে না। অনেক দোকানদার বলছেন 10 টাকার কয়েন নাকি অবৈধ্য। তবে রিজার্ভ ব্যাঙ্ক আশ্বাস দিয়ে বলেছে এই তথ্য সম্পূর্ণ ভুল। অন্যান্য কয়েন গুলোর মত 10 টাকার কয়েনও বৈধ্য (Indian Currency Coins). 2005 সালে প্রথম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতে 10 টাকার কয়েন চালু করেন।

গ্রাহকদের কপাল খুলে গেল! কি এমন সিদ্ধান্ত নেওয়া হল?

10 টাকার কয়েন ছাড়াও আরো অনেক ধরনের নোট বাজারে এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক বলছে এই ধরনের 10 টাকার কয়েন বৈধ্য। ইউনিয়ন ব্যাঙ্কের শাখা ব্যবস্থাপক বিশ্বনাথ জানাচ্ছেন, একটি মিথ তৈরি হয়েছে , যে 10 টাকার কয়েন অবৈধ্য। 10 টাকার কয়েন (Indian Currency) নিতে যদি কেউ অস্বীকার করেন তাহলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া যাবে।
Written by Ananya Chakraborty.

Related Articles