ছুটি

Government Holiday: সরকারি ছুটির তালিকা ২০২৫। দুর্গাপুজোর ছুটি বাড়ল না কমলো?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা ছুটি (Government Holiday) পেতে পছন্দ করেন, সে বাচ্চা হোক বা বুড়ো। আর এখন উৎসবের মরশুম চলার কারণের জন্য এমনিতেই ছুটি রয়েছে, আর তারই মাঝে ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা (Public Holiday 2025) প্রকাশ করে দেওয়া হয়েছে। আর এই তালিকা সম্পর্কে জানার জন্য ইতিমধ্যেই ইচ্ছুক সরকারি কর্মী থেকে শুরু করে পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকা শিক্ষা কর্মীরা।

সংক্ষেপে

West Bengal Government Holiday 2025

আগামী বছর পুজোর ছুটি বেশি পাবেন না! বেশিরভাগ ছুটি মাঠে মার যাবে এমনটা জানা যাচ্ছে। আজ আপনাদের আগামী বছরের ছুটির তালিকা (Government Holiday List) সম্পর্কে জানাব। কেন মাঠে মারা যাবে ছুটি চলুন বিস্তারিত জেনে নিন। অক্টোবর মাস শেষের দিকে আর দুই মাস পর নতুন বছর পড়বে। আগামী বছর ছুটির বেশির ভাগ দিন গুলোই পরেছে রবিবার।

Holiday List 2025

এর ফলে বেশির ভাগ ছুটি মাঠে মার যাবে সরকারি কর্মীদের। সেপ্টেম্বর ও অক্টোবর মাস মিলিয়ে পুজোর ছুটি কত দিন পরেছে চলুন দেখে নিন। আর আগের থেকে এই সম্পর্কে জেনে নিলে আখেরে আপনাদেরই সুবিধা হতে চলেছে, যার মাধ্যমে কোন না কোন কাজ থাকলে অবশ্যই সেই কাজের সম্পর্কে প্ল্যান এখনো সেরে ফেলতে পারবেন।

ছুটির তালিকা ২০২৫

2024 সালে সেপ্টেম্বর মাস থেকে শুরু হচ্ছে দুর্গাপুজো। 28 শে সেপ্টেম্বর ষষ্ঠি, 29 শে সেপ্টেম্বর সপ্তমী, 30 শে সেপ্টেম্বর অষ্ঠমী, 1 লা অক্টোবর নবমী আর 2 রা অক্টোবর দশমী। গত বছরও চতুর্থীর দিন থেকেই সরকারি কর্মীরা ছুটি পাবেন অর্থাৎ সরকারি কর্মীদের ছুটি শুরু হচ্ছে 26 শে সেপ্টেম্বর থেকে। এর পরে 6 ই অক্টোবর কোজাগরী লক্ষ্মীপুজো। দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত 8 দিন ছুটি থাকবে টানা। দুর্গাপুজোর ছুটি (Government Holiday) খুলতে পারে 9 ই অক্টোবর।

দুর্গাপুজো লক্ষ্মীপুজো শেষ করে তারপরে আছে দীপাবলি বা কালিপুজো। আগামী বছর কালীপুজো 20 শে অক্টোবর আর 23 শে অক্টোবর ভাইফোঁটা পড়েছে। এই কালীপুজো বা দীপাবলি ও ভাইফোঁটা মিলিয়ে সরকারি কর্মীরা ছুটি পাবেন টানা 1 সপ্তাহের মত। বছর শেষের মত বছর শুরুর দিকেও আছে লম্বা ছুটি। 2025 সালে দোলপূর্ণিমা 14 ই মার্চ শুক্রবার। তারপরে শনিবারও রবিবার এমনিতেই থাকে ছুটি। ফলে দোলের জন্যে টানা 3 দিন ছুটি (Government Holiday) পাবে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

এরপরে আবার 15 ই আগস্ট শুক্রবার তারপরে শনি ও রবিবার হওয়ার জন্য তখনও টানা 3 দিন ছুটি পাবেন সরকারি কর্মীরা। এই গুলো ছাড়াও আরো অনেক কয়েকটি ছুটি (Government Holiday) আছে যে গুলো রবিবার পড়ায় মার যাবে। যেমন প্রজাতন্ত্র দিবস 26 শে জানুয়ারি (রবিবার), সরস্বতী পুজো 2 রা ফেব্রুয়ারি (রবিবার), চলতি বছর রাম নবমীতেও ছুটি দিয়েছিল রাজ্য।

১০০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! এই প্রকল্পে আবেদন করেছেন?

আগামী বছরে রাম নবমী পরেছে 7 ই এপ্রিল রবিবার। মহরম 6 ই জুলাই রবিবার আর রাখিপুর্নিমা 9 ই আগস্ট রবিবার পড়ায় ছুটি গুলো মার যাবে কর্মীদের। এই দিন গুলোতে ছুটি (Government Holiday) মার যাওয়ার জন্য এবারে অতিরিক্ত ছুটি দেওয়া হয় কিনা সেই সম্পর্কে কি সিদ্ধান্ত নেওয়া হয় সেটা আগামী বছরেই জানিয়ে দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles