প্রকল্প

Banglar Bari: বাংলার বাড়ি প্রকল্পে টাকা পেতে নতুন নিয়ম! ফর্ম ফিলাপের নিয়ম জানুন

পশ্চিমবঙ্গের সকল মানুষদের মাথার ছাদ দেওয়ার জন্য বাংলার বাড়ি প্রকল্প (Banglar Bari Scheme) নিয়ে হাজির হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee). আর আমরা প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) সম্পর্কে জানি, এইটি কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হয়ে থাকে। এইখানে গ্রামীণ এবং শহরি হিসাবে টাকা দেওয়া হয়ে থাকে (Government of West Bengal).

Banglar Bari Scheme New Update

পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্যে দারুন খবর। যারা বাড়ি তৈরির জন্য আবেদন করেছিলেন আর টাকা পাওয়ার অপেক্ষা করছিলেন তাদের জন্যে দারুন খবর। খুব তাড়াতাড়ি আপনার বাংলার বাড়ি প্রকল্পের (Banglar Bari Money) টাকা আর কিছু দিনের মধ্যেই আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে। খুব তাড়াতাড়ি রাজ্য সরকারের তরফ থেকে আবেদনকারীদের বাড়িতে বাড়িতে সমীক্ষা করা হবে।

Banglar Bari Application Form

রাজ্য সরকারের বাংলার বাড়ি যোজনায় বাড়ি তৈরির জন্য আর্থিক সহায়তা প্রদান করতে নতুন মোবাইল অ্যাপ ‘Survey for Rural Housing’ চালু করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। আর এই সকল শর্তাবলী মানা হলে তবেই এই বাংলার বাড়ি প্রকল্পের টাকা গ্রাহকদের দেওয়া হব, নইলে এই টাকা পেতে সমস্যার সম্মুখীন হতে হবে।

বাংলার বাড়ি সার্ভে

রাজ্য সরকারের তরফে আধিকারিকরা বাড়িতে গিয়ে তথ্য যাচাই করবেন এবং মানদণ্ড অনুযায়ী উপভোক্তাদের তথ্য সংগ্রহ করবে। বিগত কিছু সময় ধরে দেখা গেছে রাজ্য সরকারের একাধিক প্রকল্পে কোন না কোন রকমভাবে দুর্নীতি ধরা পরেছে। আর সরকারের ভাবমূর্তি অনেকটাই প্রভাবিত হয়েছে। এই কারণের জন্যই এবারে Banglar Bari নিয়ে এই সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে।

বাংলার বাড়ি সার্ভেতে কি কি প্রশ্ন করা হবে?

1) আপনার পাকা বাড়ি আছে কিনা।
2) 3 বা 4 চাকার মোটর চালিত গাতি আছে কিনা।
3) 3 বা 4 চাকার চাষের সরঞ্জাম আছে কিনা।
4) বাড়ির কোনো ব্যাক্তি সরকারি চাকরি করে কিনা।
5) 2.5 একর বা তার বেশি সেচ যোগ্য জমির মালিক কিনা।

6) 5 একর বা তার বেশি সেচবিহীন জমির মালিক কিনা।
7) 15 হাজার টাকার বেশি মাসিক আয় কেউ করে কিনা।
8) আবেদনকারী আয়কর প্রদান করে কিনা।
9) আগে আবাস যোজনার সুবিধা পেয়েছেন কিনা।
10) আবেদনকারীর নিজের নামে 5 একর বা তার বেশি সেচবিহীন জমি আছে কিনা।

Samudra Sathi Scheme (সমুদ্র সাথী প্রকল্প)

বাংলার বাড়ি প্রকল্পে আবেদনের নথি

আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রথম পাতার জেরক্স, পাসপোর্ট সাইজ ছবি, আবেদন পত্র। আধিকারিকরা যখন সার্ভে করতে আসবে বাড়িতে তখন তারা Banglar Bari-র আবেদনপত্র দেবে তা পূরণ করে তাতে সই করে ওই আধিকারিকদেরই জমা দিতে হবে। আর এরই সঙ্গে উল্লেখিত নথিপত্রের জেরক্স এবং আসলও সঙ্গে রাখতে হবে।

সরকারি ছুটির তালিকা ২০২৫। দুর্গাপুজোর ছুটি বাড়ল না কমলো?

এই কাজ কবে থেকে শুরু হবে?

21-30 শে অক্টোবর 2024 পর্যন্ত চলবে বাড়ি বাড়ি সার্ভে, 14 ই নভেম্বর হবে রিচেকিং, 20 শে নভেম্বর তালিকা তৈরি করা হবে, 21 থেকে 27 শে নভেম্বর আপত্তি নিষ্পত্তি করা হবে, 4 ঠা ডিসেম্বর গ্রাম সভায় অনুমোদন দেওয়া হবে, 9 ই ডিসেম্বর ব্লক লেভেল কমিটিতে অনুমোদন দেওয়া হবে, 10 ই ডিসেম্বর জেলা পর্যায়ে অনুমোদন, আর 20 শে ডিসেম্বর 2024 উপভোক্তাদের Banglar Bari-র টাকা অ্যাকাউন্টে দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles