অর্থনীতি

Bank: ব্যাঙ্ক গ্রাহকদের জন্য খারাপ খবর দীপাবলির আগেই! এই ব্যাঙ্কের গ্রাহক আপনি?

যে কোন আর্থিক লেনদেনের জন্য আমরা সকলেই ব্যাঙ্কের (Bank) ওপরে নির্ভরশীল। আর সরকারের তরফেও এমন কিছু নিয়ম তৈরি করা হয়েছে যার মাধ্যমে ব্যাঙ্ক ছাড়া আর কোন ভাবেই লেনদেন করা যাবেই না, সেটা পড়াশোনা থেকে শুরু করে সরকারি ভর্তুকি সকল ক্ষেত্রেই প্রযোজ্য। আর এরই মাঝে এই ব্যাঙ্কের তরফে তাদের গ্রাহকদের জন্য খারাপ ঘোষণা করা হয়েছে (Savings Account).

Kotak Mahindra Bank Interest Rate on Savings Account

এই উৎসবের মরশুমে বহু ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্যে দারুন দারুন সব অফার উপলব্ধ করছে। আজ এই প্রতিবেদনে যে ব্যাঙ্ক এর কথা আপনাদের বলব তা হল কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahindra Bank). সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক তার সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছে। গত বৃহস্পতিবার 17 ই অক্টোবর থেকে এই সুদের হার লাগু করা হয়েছে।

Savings Account Interest Rate

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটের থেকে পাওয়া তথ্য অনুসারে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক 5 লক্ষ টাকার নিচে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছে। যার ফলে সুদের হার 3.5 শতাংশ থেকে কমে 3 শতাংশ হয়েছে। দীপাবলির আগে ব্যাঙ্কের এই পদক্ষেপের ফলে ধাক্কা খেয়েছে গ্রাহকরা। যেখানে অন্যান্য ব্যাঙ্কের (Public Sector Bank) তরফে গ্রাহকদের সুবিধা দেওয়া হচ্ছে সেখানে এই ব্যাঙ্ক সুদের হার কমিয়ে দিলো।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক সুদের হার

আপনাদের জানিয়ে রাখি, আগে সেভিংস অ্যাকাউন্টের জন্যে শুধুমাত্র 2 টি স্ল্যাব ছিল। প্রথমটি 50 লক্ষ টাকার কম ব্যালেন্স সহ অ্যাকাউন্ট গুলোর জন্যে। আর দ্বিতীয়টি হল 50 লক্ষ টাকার বেশি ব্যালেন্স সহ অ্যাকাউন্ট গুলোর জন্য। Bank তার গ্রাহকদের 50 লক্ষ টাকার কম ব্যালেন্স সহ অ্যাকাউন্ট গুলোতে 3.5 শতাংশ সুদ দেয়। আর 50 লক্ষ টাকার বেশি ব্যালেন্স সহ অ্যাকাউন্ট গুলোতে 4 শতাংশ সুদ দেয় ব্যাঙ্ক।

সরকারি ছুটির তালিকা ২০২৫। দুর্গাপুজোর ছুটি বাড়ল না কমলো?

NRI ও MRO তে সুদ পাবেন কত?

বর্তমানে Kotak Mahindra Bank-র তরফ থেকে লাগু করা নতুন স্ল্যাবের অধীনে 5 লক্ষ টাকার কম ব্যালেন্স সহ অ্যাকাউন্ট গুলোতে মাত্র 3 শতাংশ সুদ পাওয়া যাবে। NRI ও MRO দের ক্ষেত্রে 50 লক্ষ টাকার ওপরে ব্যালেন্সের জন্যে সুদের হার হল বার্ষিক 3.50 শতাংশ। সেভিংস অ্যাকাউন্টে সুদ গননা করা হয় 2016 সালে এপ্রিল মাস থেকে প্রতি 3 মাস অন্তর। প্রতি বছর 30 শে জুন, 30 শে সেপ্টেম্বর, 31 শে ডিসেম্বর এবং 31 শে মার্চ ত্রৈমাসিক সুদ গণনা করা হয়।
Written by Ananya Chakraborty.

Related Articles