পশ্চিমবঙ্গের খবর

Electricity Bill: বিদ্যুৎ বিলের খরচ কমতে চলেছে পশ্চিমবঙ্গে! কিভাবে এই সুবিধা পাবেন?

সব জিনিসের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে ইলেকট্রিক বিলের (Electricity Bill) দাম বৃদ্ধির ফলে গরীব ও মধ্যবিত্ত মানুষদের অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এখন দেশের প্রায় প্রতিটি বাড়িতেই বিদ্যুৎ সংযোগ (Electric Connection) রয়েছে। এখন মানুষ এমন ভাবে অভ্যস্থ হয়ে গিয়েছে যে কিছুক্ষণ কারেন্ট না থাকলে মানুষ অতিষ্ঠ হয়ে ওঠে। আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে মানুষ বিদ্যুৎ নির্ভর হয়ে পরছে অনেক বেশি।

Electricity Bill Reduce in West Bengal

ঘুম থেকে ওঠা থেকে রাত্রে শুতে যাওয়ার আগ পর্যন্ত বিদ্যুতের অনেক জিনিস ব্যবহার করি আমরা। বিদ্যুতের ব্যবহার যেমন বাড়ছে তেমন Electricity Bill বাড়ছে। এই বিদ্যুতের বিল হাতে পড়লেই মাথায় বাজ পড়ার মত অবস্থা হচ্ছে মানুষদের। কিভাবে বিদ্যুতের বিল কম আসবে এই চিন্তা সব সময় মাথায় ঘরে। কিভাবে অতিরিক্ত বিদ্যুৎ বিলের হাত থেকে বাঁচবেন এই নিয়েই আজকের প্রতিবেদন।

Discount on Electric Bill

পড়াশোনা, রান্না করা, কাপড় কাচা, সব কিছুতেই বিদ্যুতের দরকার। এখন বিদ্যুৎ চালিক স্কুটি, বাইক, চার চাকার গাড়ি বেরিয়েছে। এই গুলো বেরানোর ফলে যেমন পরিবেশ দূষণ মুক্ত হচ্ছে তেমন বিদ্যুৎ খরচ (Electricity Bill) বাড়ছে। এর ফলে মানুষের বিল দিতে গিয়ে পকেটে টান পরছে। আর এবারে রাজ্যের গরীব ও মধ্যবিত্ত মানুষদের কথা চিন্তা করে সরকারের তরফে দারুণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

ইলেকট্রিক বিল কমে গেল

আমরা পশ্চিমবঙ্গ সরকারের যে প্রকল্পের কথা বলছি তা হল “হাসির আলো” প্রকল্প। 2020 সাথে রাজ্য সরকার এই হাসির আলো প্রকল্প চালু করেন। এই প্রকল্প অনুযায়ি যেসব বাড়িতে 75 ইউনিট বা তার কম বিদ্যুৎ খরচ হয় তাদের বিল দিতে হবে না। আমাদের রাজ্যে তিন মাসের Electricity Bill একেবারে দেওয়া হয়। এই নিয়ম অনেক দিন আগের থেকেই চালু আছে।

ধনতেরাসে কখন পুজো করলে ভাগ্য খুলবে? কেনাকাটার শুভ মুহূর্ত জেনে নিন

এই তিন মাসের মধ্যে যদি 75 ইউনিট বিদ্যুৎ খরচ হয় তাহলে তাকে আর বিল দিতে হবে না। বাড়তি সুবিধা হিসেবে পাবে 10 ইউনিট অব্দি প্রতি ইউনিটে আড়াই টাকা করে ছাড়। তবে এই প্রকল্পের সুবিধা রাজ্যের সব নাগরিকরা পাবেন না শুধুমাত্র বিপিএল তালিকাভুক্ত মানুষ গুলোই পাবেন এই প্রকল্পের সুবিধা। তাই যারা বিপিএল তালিকাভুক্ত তারা আর এই প্রকল্পের সুবিধা পেতে চাইছেন তারা ইলেকট্রিক অফিস বা দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles