চাকরি

Dearness Allowance: রাজ্য সরকারি কর্মীদের DA মামলা নিয়ে বড় খবর! আরও কতদিন অপেক্ষা?

পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারি কর্মীরা এখন বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, কিন্তু এখনো পর্যন্ত কোনো সুরাহা মেলেনি। কবে এই মামলার গিট খুলবে তারই অপেক্ষায় আছে সরকারি কর্মীরা (Govt Employees). এই বছরে আর কোনো শুনানির তারিখ দেয়নি সুপ্রিম কোর্ট (Supreme Court of India). শুনানি রয়েছে আগামী বছর অর্থাৎ 2025 সালের 7 ই জানুয়ারি মঙ্গলবার।

West Bengal Pending Dearness Allowance Case

বিগত কয়েক বছর ধরে বকেয়া DA নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কর্মীদের সম্পর্ক একদমই তিক্ততায় পৌঁছিয়েছে। কিন্তু বিগত বিধানসভা ভোটের আগে এই দুই বারে ১৪% Dearness Allowance বৃদ্ধি করেছেন রাজ্য সরকার। কিন্তু তার পরই কেন্দ্রের তরফে ফের ৩% বাড়ানো হয়েছে এই ভাতা। আর এর ফলে এই ফারাক ৩৯% গিয়ে পৌঁছিয়েছে। এইটি কিছুতেই মানতে পারছেন না কর্মীরা।

DA Hike News

এই দিনের অপেক্ষায় বসে আছে রাজ্য সরকারি কর্মীরা। তবে এরই মাঝে আবার বকেয়া মহার্ঘ ভাতার (Dearness Allowance) মামলা নিয়ে বড় খবর এলো। কি বড় খবর এলো চলুন জেনে নিন। শোনা গিয়েছে রাজ্য সরকারি কর্মীদের এই বকেয়া DA আন্দোলনের সাথে যুক্ত হতে চলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে এই কথা জানানো হয়েছে।

বকেয়া DA নিয়ে আপডেট!

সম্প্রতি এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাস্কর ঘোষ লেখেন, ‘রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA মামলা সুপ্রিম কোর্টে চলছে। এখনো সংগ্রামী যৌথ মঞ্চ অংশীদার নয়। এই মামলায় সংগ্রামী যৌথ মঞ্চকে যুক্ত করার চেষ্টা চলছে। গতকাল সংগ্রামী যৌথ মঞ্চের টিম হাইকোর্টে আইনজীবিদের চেম্বারে যান। সেখানে এই বিষয়ে আলোচনা হয়েছে। এই বৃহৎ ও কঠিন লড়াইয়ে সবাইকে পাশে চাই।’

2022 সাল থেকে Dearness Allowance মামলা ঝুলে রয়েছে। 2022 সালে 20 শে মে বকেয়া মহার্ঘ ভাতার মামলা হাইকোর্টে উঠলে হাইকোর্ট নির্দেশ দেয় রাজ্য সরকারকে তিন মাসের মধ্যে সব মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে হবে। এই রায় দেওয়ার পরেও সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মেলেনি উল্টে রাজ্য হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করে। কিন্তু তা খারিজ হয়ে যায় তখন।

Electricity Bill (বিদ্যুতের বিল)

হাইকোর্টের রায় যেহেতু রাজ্য সরকার মানেনি তাই তখন তিনটি রাজ্য সরকারি কর্মী সংগঠন রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করে। সেই মামলার পরিপ্রেক্ষিতে আবার সুপ্রিম কোর্টের দারস্থ হয় রাজ্য। আর তার পর থেকেই সুপ্রিম কোর্টে চলছে এই মামলার। এখনো এর কোনো সুরাহা হয়নি। বহুবার শুনানির তারিখ পিছিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী বছর সুপ্রিম কোর্ট কি করে তাই এখন দেখার।

সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স নিয়ে আপডেট! না জানলে টাকা কাটবে

এই দিকে কেন্দ্র সরকার পর পর তাদের কর্মীদের Dearness Allowance বাড়িয়েই যাচ্ছে। উৎসবের মরশুমের মধ্যেই আবার 3% মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার। দীপাবলির আগেই পকেটে ঢুকবে মোটা টাকা। অপর দিকে রাজ্য সরকারি কর্মীরা 14% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এবারে দেখার অপেক্ষা যে এই আন্দোলনের ঝাঁঝ আরও কতটা তীব্র হয় আগামীদিনে।
Written by Ananya Chakraborty.

Related Articles