অর্থনীতি

হাতে মাত্র কয়েক ঘন্টা। আজকের মধ্যে এই কাজ না করলে জরিমানা লাগবে ১০০০০ টাকা।

২০২২ প্রায় শেষের মুখে, হাতে আর মাত্র কয়েক ঘন্টা রয়েছে। আর এই কয়েক ঘন্টায় আপনি আপনার ১০ হাজার টাকা বাঁচিয়ে নিতে পারেন। হ্যাঁ, ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশে অন্তত এমনটাই বলা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে এক বিজ্ঞপ্তি মারফত সমস্ত নাগরিকদের জানানো হয়েছে যে, চলতি বছর অর্থাৎ ২০২২ সাল শেষ হওয়ার আগে একটি বিশেষ কাজ না করলে নতুন বছরে অর্থাৎ ২০২৩ সালে যেকোনো নাগরিককে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, যে সকল ব্যক্তিরা এখনও পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেয়নি তাদের হাতে আর মাত্র কয়েক ঘন্টা সময় রয়েছে, নচেৎ আগামী বছরে তাদের ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশিত নির্দেশিকা জানানো হয়েছে যে, ইতিপূর্বে জুলাই মাসের ৩১ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ সময়সীমা ছিলো। তবে অনেকেই এখনও পর্যন্ত আয়কর রিটার্ন জমা করে উঠতে পারেননি, আর তাতেই কেন্দ্রীয় সরকারের তরফে আরো একবার এই সমস্ত নাগরিকদের আয়কর রিটার্ন জমা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। ৩১শে ডিসেম্বর পর্যন্ত নাগরিকরা জরিমানা দিয়ে আইটিআর ফাইল করতে পারবেন। কিন্তু ৩১শে ডিসেম্বরের মধ্যে তা করা না হলে আগামীতে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে নাগরিকদের।

তবে এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, এই নির্দেশিকাটি শুধুমাত্র সেই সমস্ত নাগরিকদের জন্য যাদের আইটিআর অডিট-এর প্রয়োজন নেই। যেসমস্ত নাগরিকদের আয় ৫ লক্ষ টাকার কম তাদের ক্ষেত্রে আয়কর বিভাগের তরফে ছাড় দেওয়া হয়েছে। ইনকাম ট্যাক্স রিটার্ন দেওয়ার নিয়ম অনুসারে, যাদের মোট আয় ৫ লক্ষ টাকার বেশি নয় তাদের মাত্র ১ হাজার টাকা ফাইন দিতে হবে। তবে দেরি করে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিলে জরিমানার পাশাপাশি করের ওপর ১ শতাংশ পর্যন্ত সুদ ধার্য করা হয়। যারা দেরি করে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করবেন তাদের করের সাথে এই আমানতের অর্থ জমা দিতে হবে।

ভোডাফোন-আইডিয়া লঞ্চ করলো ২৫ টাকার রিচার্জ প্ল্যান। ডেটা সহ পাওয়া যাবে আরো অনেক কিছু।

প্রসঙ্গত উল্লেখ্য, কোনো ব্যক্তি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ইচ্ছাকৃতভাবে আয়কর রিটার্ন জমা না দেন তবে ভারতীয় সংবিধানের আইন অনুসারে সেই ব্যক্তির শাস্তি হবে। উক্ত ব্যক্তিকে জমা না দেওয়া করের ৫০ শতাংশ জরিমানা হিসেবে জমা করতে হবে এবং ওই ব্যক্তির ৬ মাস থেকে ৭ বছরের পর্যন্ত জেল হতে পারে। তবে যদি করের পরিমাণ ২৫ লক্ষ টাকার কম হয় তবে ৩ মাস থেকে ২ বছর পর্যন্ত জেল হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *