প্রকল্প

Ration Card Correction : বিনামূল্যে চাল, গম পেতে বাড়িতে বসে মাত্র 5 মিনিটে রেশন কার্ডের তথ্য সংশোধন করে ফেলুন, দেখে নিন।

রেশন কার্ডে ঠিকানা ভুল রয়েছে? Ration Card Correction কি করবেন জেনে নিন।

সম্প্রতি ইউনিয়ন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেন আগামী এক বছর সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Card Correction) প্রদান করা হবে। কিন্তু রেশন কার্ড না থাকলে বা কার্ডে কোনো ভুল (Ration Card Correction) ভ্রান্তি থাকলে মিলবে না রেশনো। ছোটোখাটো কয়েকটি ভুল (বয়স, ঠিকানা ইত্যাদি) থাকার জন্য অনেকেই এই সমস্যায় পড়েন। তাই তড়িঘড়ি করে রেশন কার্ড সংশোধন করতে ছোটেন সরকারি অফিসে। কিন্তু জানেন কি, বাড়িতে বসে মাত্র 5 মিনিটে এই সমস্যার সমাধান সম্ভব। কিভাবে?

ফেব্রুয়ারী মাসে কোন ক্যাটাগরীর রেশন কার্ডে কি পরিমান রেশন দেবে? তালিকা দেখে নিন।

রেশন কার্ড এ তথ্য সংশোধনের (Ration Card Correction) পদ্ধতি- এরজন্য প্রয়োজন একটি ইলেকট্রনিক্স ডিভাইস (ল্যাপটপ, কম্পিউটার ) সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।
ঠিকানা সংশোধনের পদ্ধতি-
১) অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট লিংক-
www.Pdsportal.Nic.In
২) নিজ রাজ্যের নাম সিলেক্ট করতে হবে। একটি নতুন পেজ খুলবে। আবেদনকারীর আইডি এবং পাসওয়ার্ড সঠিকভাবে বসাতে হবে এবং অন্যান্য যাবতীয় প্রয়োজনীয় নথিপত্র দিতে হবে। এরপর ‘সাবমিট ’ অপশনে ক্লিক করতে হবে।
৩) ঠিকানা বদল করার জন্য এপ্লিকেশনের এক কপি প্রিন্ট আউট বের করতে হবে।

ডিজিটাল রেশন কার্ডের (Ration Card Correction) ঠিকানা বদলের জন্য গুরুত্বপূর্ণ নথিপত্র-
১) রেশন কার্ডে নতুন ঠিকানা আপডেটের জন্য আবেদনকারীর 3 টি পাসপোর্ট সাইজের ছবি।
২) যে ঠিকানা আপডেট মানে নতুন ঠিকানার প্রমাণপত্র।
৩) নিজের বাড়ি তৈরি হলে বা বাড়ি কিনলে, সম্প্রতি মেটানো ট্যাক্সের বিল।
আর যদি অন্য কোনও বাড়িতে ভাড়া যান, নতুন ভাড়া বাড়ির ভাড়ার বিল।

রেশন কার্ডের অন্যান্য তথ্য সংশোধনের (Ration Card Correction) পদ্ধতি-
উল্লেখ্য, প্রথম বার লগ ইন করলে রেশন কার্ডের প্রয়োজনীয় তথ্য প্রয়োজন হতে পারে। একটা কথা মাথায় রাখতে হবে, সংশোধনের ক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিংক করানো আবশ্যক।
১) ডিভাইস থেকে পশ্চিমবঙ্গ সরকারের Food and Supplies Department -এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
লিংক-
https://www.wbpds.gov.in/
এরপর বা দিকের ওপরে থাকা ‘Ration Card’ অপশনে ক্লিক করতে হবে।
২) এরপর ‘Apply Online’ অপশনে সিলেক্ট করতে হবে। সেখানে গিয়ে ‘Apply for correction of details in existing Ration Card (ফর্ম – ৫)’ অপশনটিতে ক্লিক করতে হবে। একটা নতুন পেজ ওপেন হবে।

৩) আবেদনকারী যে নম্বরটি নিজের রেশন কার্ডের (Ration Card Correction) সঙ্গে লিংক করেছিলেন, সেই নম্বরটি আবার দিতে হবে। এরপর ‘Get OTP’ অপশনে ক্লিক করতে হবে। OTP আসলে সঠিকভাবে তা ইনপুট করে ‘proceed’ বাটনে ক্লিক করতে হবে।
৪) এরপর স্ক্রল করে স্ক্রিনের নীচের দিকে আসলে ‘Apply Form 5’ লেখা একটি অপশনটি দেখা যাবে। নীচে ‘Apply now’ বাটনে ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হবে। পরিবারের যে সদস্যের তথ্য ভুল আছে, তা ঠিক করতে হবে।

৫) স্ক্রিনের নীচের দিকে স্ক্রল করে ‘next’ বাটনে ক্লিক করতে হবে। একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে সংশোধনগুলি (Ration Card Correction) দেখা যাবে। সংশোধনগুলি ঠিকঠাক হয়েছে কিনা তা আবারও দেখে নীচের দিকে থাকা চেক বক্সের পাশে টিক করতে হবে

৬) ‘proceed’ বাটনে ক্লিক করতে হবে।একটি পেজ ওপেন হবে। সেটির চেক বক্সেও ক্লিক করতে হবে। ‘Get OTP’ বাটনে ক্লিক করলে মোবাইলে যে OTP আসবে, তা সঠিকভাবে বসিয়ে ‘Submit OTP’ অপশনে ক্লিক করতে হবে।আবারও একটি নতুন পেজ ওপেন হবে। আপনার ফর্মটি submited।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

বাজেট ঘোষনা হতেই বদলে গেল রেশন তোলার নিয়ম, এই 3 টি নিয়ম না মানলে রেশন পাবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *