পশ্চিমবঙ্গের খবর

Electricity Bill – বিদ্যুৎ বিল মুকুবের ঘোষণা রাজ্য সরকারের, লক্ষ লক্ষ মানুষ উপকৃত হবে।

পশ্চিমবঙ্গ সরকার Electricity Bill বা ইলেকট্রিক বিল ফের একবারের জন্য মকুব করে নিজেদের মানবিক মুখ প্রকাশ করলেন। লক্ষ লক্ষ টাকা বিদ্যুতের বিল (Electric Bill) মুকুব করল সরকার (Government Of West Bengal). প্রায় কয়েক লক্ষ টাকা বিল মুকুব করল রাজ্য। এর ঘটনাটি ঘটেছে পুর্ব বর্ধমানের কেতু গ্রামে। সেখানে বন্যার ফলে চাষের অযোগ্য হয়ে গিয়েছিল জমি। তাই গত 20 বছর ধরে জমিতে বন্ধ ছিল চাষাবাদ। কিন্তু বিদ্যুৎ সংযোগ না কাটার ফলে প্রতি মাসেই ন্যূনতম বিল আসতে থাকত।

Electricity Bill Reduce Update.

সব মিলিয়ে প্রায় 30 লক্ষ টাকা হয়ে গিয়েছিল বিদ্যুতের বিল (Electricity Bill). রাজ্য সরকার তার মধ্যে মুকুব করল 24 লক্ষ টাকা। বাকি 6 লক্ষ টাকা কেতুগ্রাম 1 ব্লকের পালিটা পঞ্চায়েতের নব্বই জন চাষিদের শোধ করতে হয়েছে। সরকার 24 লক্ষ টাকা মুকুব করার ফলে পাহাড় প্রমান বিদ্যুত এর বিল এর হাত থেকে বেছে গিয়েছে চাষিরা।

স্থানীয় প্রশাসন জানিয়েছে এই চাষীদের বিদ্যুতের বিল (Electricity Bill) মুকুব করা হয়েছে সরকারের নির্দেশে। স্থানীয় সূত্রে খবর, কেতুগ্রাম 1 নম্বর ব্লকের পালিটা গ্রাম পঞ্চায়েতের ভাণ্ডারগড়িয়া, কুলাই, গণকুল, বাকলসা প্রভৃতি গ্রামের মাঠে 250 টি জমিতে চাষ করা হত সাব মার্সিবলের সাহায্যে। সাব মার্সিবলের জল ব্যবহার করে চাষের কাজ করতেন নব্বই জন কৃষক।

প্রতি মাসের শেষে তারা একসাথে মিটিয়ে দিতেন বিদ্যুতের বিল (Electricity Bill). প্রায় 40 বছর আগে চাষের কাজে জলের জন্য সাব মার্সিবল বসানো হয়। তবে আজ থেকে প্রায় 20 বছর আগে অজয় নদীতে দেখা দেয় ভয়াবহ বন্যা। এই বন্যার ফলে বিঘার পর বিঘা জমিতে জমে যায় পলি। জমিতে পলি জমে চাষের অযোগ্য হয়ে যায় সেগুলি। এর ফলে চিরতরে চাষ বন্ধ হয়ে যায় ওই জমিগুলিতে।

চাষের কাজ বন্ধ হয়ে যাওয়ার পরেও কাটা হয়নি বিদ্যুৎ সংযোগ। এর ফলে প্রতি মাসেই আসতে থাকে ন্যূনতম বিদ্যুৎ বিল। সর্বশেষ বিদ্যুতের বিল (Electricity Bill Payment) দাঁড়ায় প্রায় 11 লক্ষ টাকা। এর উপর সুদ যুক্ত হয়ে সেই বিলের পরিমাণ দাঁড়ায় 30 লক্ষ টাকায়। কিভাবে এত টাকার বিল মেটাবেন চাষি রা তা নিয়েই চিন্তায় পরে যায় গরিব চাষিরা।

Dearness Allowance (বকেয়া মহার্ঘ ভাতা)

কিন্তু অবশেষে রাজ্য সরকার দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) এই সমস্যার সমাধান করে দেন। নব্বই জন চাষীর বকেয়া 29 লাখ 84 হাজার 968 টাকা বিলের মধ্যে 24 লক্ষ টাকার বিল মুকুব করে দিয়েছে সরকার। 5 লক্ষ 87 হাজার 222 টাকা বিল মেটাতে হয়েছে চাষীদের। সেখানকার স্থানীয় বাসিন্দারা বলেন যে , দুই বছর আগেই আঈ জমি গুলি চাষের যোগ্য হয়ে ওঠে।

Gold Price – সোনার দাম আরও কমলো, টানা 3 দিন দাম কম থাকবে জানালো সরকার।

কিন্তু বিদ্যুতের বিল বকেয়া থাকায় তারা জমিতে জলের ব্যবস্থা করতে পাড়ছিল না। কিন্তু অবশেসে এই সমস্যার সমাধান হলো ,খুশি চাষিরা। শুধুমাত্র এনারা নয় এর আগেও লক্ষ লক্ষ মানুষের কারেন্টের বিল (Electricity Bill) দুয়ারে সরকারের মাধ্যমে মুকুব করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। আর এই সুবিধা নিয়ে অনেকেই খুশি হয়েছেন।

Free Ration – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে চালু নতুন নিয়ম। খুশি হলো 9 কোটি রেশন গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *