চাকরি

Primary Teacher Salary – প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে বড় আপডেট। চাকরি পেলেই এবার কমপক্ষে এত টাকা পাবেন।

রাজ্যের প্রাথমিক শিক্ষকদের বেতন (Primary Teacher Salary) নিয়ে কিছু বিস্তারিত তথ্য আজকে এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব। সরকারি চাকরি পেতে প্রতিটি মানুষ চায়, কারন সরকারি চাকরিতে (Government Job) থাকে অনেক সুবিধা। তার মধ্যে যদি শিক্ষকের চাকরি হয় তাহলে তো কথাই নেই। এখন সবাই জানেন প্রাইমারি শিক্ষক হতে গলে টেট পরীক্ষা দিতে হয়। এই টেট পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউ দিতে হয় শেখানে পাস করলে ফাইনাল মেধা তালিকায় নাম এলে আপনি প্রাইমারি শিক্ষক হিসেবে নির্বাচিত হবেন।

Primary Teacher Salary Details In West Bengal.

এখন অনেই জানতে চান প্রাইমারির শিক্ষক (Primary Teacher Salary) হবে নিযুক্ত হওয়ার পর তাদের বেতন কত দেওয়া হয়? প্রাইমারি শিক্ষকদের (Primary Teacher) বেতন কত? রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেসিক পে (Basic Pay) থাকে মাসিক 28900 টাকা। এই বেসিক পে এর সাথে যুক্ত করা হয় হাউস রেন্ট বা বাড়ি ভাড়া। বাড়ি ভাড়া বাবদ প্রতি মাসে 12% ভাতা দেওয়া হয়। এর সাথে থাকে চিকিৎসা ভাতা।

এই সবের পাশাপাশি, প্রাইমারি শিক্ষকদের, রাজ্যের অন্যান্য সরকারি কর্মচারীদের মতোই দেওয়া হয় 3% শতাংশ ডিএ। সমস্ত ভাতা এবং বেসিক পে মিলিয়ে চাকরির শুরুতেই রাজ্যের প্রাথমিক শিক্ষকরা মাসিক বেতন (Primary Teacher Salary) বাবদ 33,735 টাকা পেয়ে থাকেন।তবে বেতনের সব টাকাটাই হাতে পাওয়া যায় না। অন্যান্য সরকারি কর্মীদের মত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন থেকেও কিছু টাকা ডিডাকশন বাবদ কাটা হয়ে থাকে।

ডিডাকশনের পর রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরির শুরুতে 31,791 টাকা বেতন (Primary Teacher Salary) দেওয়া হয়। প্রাথমিক শিক্ষকের পরীক্ষায় কারা বসতে পারে? উচ্চমাধ্যমিক পাশ এবং ডি.এল.এড (D.El.Ed) কোর্স করা থাকলেই প্রার্থীরা এখন প্রাইমারি শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট দিতে পারবেন। এখানে লিখিত পরীক্ষা এবং তারপরে একটি ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এতদিন অবশ্য বি.এড (B.Ed) ডিগ্রি থাকলেও টেট পরীক্ষায় (TET Exam) বসা যেত। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, চলতি বছরের টেট পরীক্ষাতে কেবলমাত্র ডি.এল.এড উত্তীর্ণ প্রার্থীরাই বসতে পারবেন। 18 থেকে 40 বছর পর্যন্ত সবাই টেট পরীক্ষায় বসতে পারে। এই বছর 2023 সালের টেট অনুষ্ঠিত হবে 10 ই ডিসেম্বর তারিখে এবং উত্তীর্ণরা উল্লেখিত বেতন (Primary Teacher Salary) পেতেন।

Ration Card – রেশন কার্ড বাতিল হল রাজ্য সরকারের নির্দেশে, গরিবদের মাথায় হাত।

যদিও 2022 এর পরীক্ষার প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এখন স্থগিত রয়েছে। তাই, টেট পাশ করলেও চাকরিতে কবে নিয়োগ পাবেন সফল পরীক্ষার্থীরা, তা নিয়ে প্রশ্ন চলছে সব মহলে। আপনাদের এই সম্পর্কে এই সকল তথ্য কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের খবর জানার জন্য, ধন্যবাদ।

লটারি টিকিট কাটলেও পাবেন না পুরষ্কার, যদি এই ভুল করে থাকেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *