চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গের শিক্ষক ও সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে অনিশ্চয়তা আরও বাড়লো।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে ফের এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। যেই খবরের ফলে অনেকেরই পুজোর আগে মন খারাপ হতে পারে। সুপ্রিম কোর্টে (Supreme Court) চলছে মহার্ঘ ভাতা (DA) নিয়ে মামলা। কবে এই মামলার শুনানি হবে তার জন্যে অপেক্ষা করছে রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees) এই মামলার সাথে আপাতত যুক্ত নেই পশ্চিমবঙ্গ শিক্ষক সংগঠন, তবে এই নিয়ে চলছে আলোচনা।

Dearness Allowance News In West Bengal.

বকেয়া DA (Dearness Allowance) মামলায় কী রাজ্য শিক্ষক সংগঠন যুক্ত হবে? তা নিয়ে সব মহলেই চলছে আলোচনা। তবে তার মধ্যে এই বিষয় নিয়ে মুখ খুললেন রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের (Confederation Of State Government Employees) সভাপতি শ্যামলকুমার মিত্র। তার বক্তব্য, শিক্ষক সংগঠন যদি সুপ্রিম কোর্টে মহার্ঘ ভাতা মামলায় যুক্ত হতে চায়, তাহলে তাদের নিজেদের ক্ষতি হতে পারে।

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সভাপতির বক্তব্য, বর্তমানে সুপ্রিম কোর্টে যে বকেয়া DA (Dearness Allowance) মামলা চলছে, সেই মামলায় যদি কোনও শিক্ষকদের সংগঠন যুক্ত হতে চায়, তাহলে সরকারি কর্মচারী সংগঠনের কোনও বক্তব্যের জায়গা নেই। তবে যদি তারা যুক্ত হন তাহলে কী হতে পারে? তারা যুক্ত হলে এটা তাদের ও DA মামলাকারীদের জন্যে ভালো হবে নাকি খারাপ?

এই বিষয় নিয়েই তিনি বলেছেন যে, যদি তারা যুক্ত হয় তাহলে দুটি ঘটনা ঘটতে পারে বলে দাবি করেছেন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সভাপতি। প্রথমত, রাজ্য সরকার সামান্যতম সুযোগ পেলেও চেষ্টা করবে যাতে মামলাটি (Dearness Allowance) দীর্ঘায়িত করা যায় বা মামলার একটি বড় অংশ বাদ দিয়ে দেওয়া যায়। তিনি বলেছেন সুপ্রিম কোর্ট প্রশ্ন করতেই পারে যে কেন সরাসরি শীর্ষ আদালতের দ্বারস্থ হল শিক্ষক সংগঠন?

কেন কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) আবেদন করা হল না? আগে কলকাতা হাইকোর্টে আবেদন করতে হবে, তারপর সুপ্রিম কোর্টে আসতে হবে। সেক্ষেত্রে পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) আওতায় শিক্ষকদের বকেয়া মহার্ঘ ভাতা (Pending DA) পাওয়ার বিষয়টি ঘিরে তৈরি হতে পারে চূড়ান্ত অনিশ্চয়তা। আর দ্বিতীয় যে বিষয়টি হতে পারে, সেটা আরও ভয়ংকর হতে পারে।

Teacher Recruitment (শিক্ষক নিয়োগ)

রাজ্য সরকারের আইনজীবী বলতে পারেন যে SAT মামলা দায়ের করা হয়েছিল। SAT এর মামলায় শিক্ষকরা যুক্ত হতে পারেন না। শিক্ষকরা (West Bengal Teachers) সরাসরি রাজ্য সরকারি কর্মচারী নন। তাই শিক্ষকদের এই মামলা থেকে বাদ দিয়ে দেওয়া হোক। চিরতরে পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া DA (Dearness Allowance) পাওয়ার পথও বন্ধ হয়ে যাবে।

LIC New Policy – মাত্র 233 টাকা করে জমিয়ে পান লাখ টাকার আমানত। মধ্যবিত্তের সেরা পলিসি।

অতএব বোঝা যাচ্চে যে রাজ্য শিক্ষক সংগঠন এই বকেয়া DA (Dearness Allowance) মামলায় যুক্ত না হওয়াই ভালো। আর উৎসবের মরশুমে এই ধরণের খবর পাওয়ার পর অনেক শিক্ষক ও শিক্ষিকার মন অবশ্যই খারাপ হয়েছে। কিন্তু এখনই এত ম্ন খারাপ করার কিছু হয়নি বলেই অনেকে মনে করছেন। সামনে পুজো, পুজোর কটা দিন সব কুছি ভুলে প্রাণ খুলে আনন্দ করুন, খুশিতে থাকুন, ধন্যবাদ।

SBI ATM Services – স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বিরাট সুখবর। দুয়ারে ATM পরিষেবা চালু। কি কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *