চাকরি

অবশেষে স্থায়ী ও অস্থায়ী সমস্ত রাজ্য সরকারি কর্মীদের বেতন ও ভাতা নিয়ে নবান্নের সুখবর।কত টাকা পাবেন।

কালকে মহালয়া আর পুজোর বাকি 7 দিন। আর পুজো শুরু হওয়ার আগেই সরকারি কর্মীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক বড় ঘোষণা করা হয়েছে। এই দুর্গাপূজার সময় সব বেসরকারি সংস্থা তাদের কর্মীদের নানা ধরনের উপহার দিয়ে থাকে। শুধু বেসরকারি সংস্থা বললে ভুল হবে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) ও তাদের সরকারি কর্মীদের অনেক উপহার দেন পুজোর আগ দিয়ে। এই সব উপহারের মধ্যে আছে ছুটি (Holiday), আগাম বেতন (Salary) এবং বোনাস (Bonus).

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর নবান্নের তরফে।

ছুটি আর আগাম বেতন নিয়ে তো সরকার ঘোষনা করে দিয়েছে। এবার পুজোর বোনাস নিয়ে সুসংবাদ দিল রাজ্য। এমনিতেই রাজ্য সরকারি কর্মচারীরা বিগত কয়েক মাস ধরেই তাদের ন্যায্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) কেন্দ্রীয় হারে পাওয়ার জন্য আন্দোলন চালাচ্ছেন। তবে এখনো পর্যন্ত হাজার আন্দোলন সত্বেও রাজ্য সরকার এই নিয়ে কোন মন্তব্য করেনি।

স্বাভাবিকভাবেই প্রত্যাশা অনুযায়ী ভাতা বৃদ্ধি না পাওয়ার ফলে রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের মধ্যে দিন দিন ক্ষোভ বাড়ছে। তবে এই পরিস্থিতিতেই পূজোর আগে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে রাজ্য সরকার হাসি ফুটিয়েছে বিভিন্ন উপহার দিয়ে। এই বছর রাজ্য সরকারি কর্মীদের ‘অ্যাড হক বোনাস’ হিসাবে 5300 টাকা দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই বহু রাজ্য সরকারি কর্মচারীরা এই টাকা পেয়ে গিয়েছেন। গত বছরের তুলনায় এবছড় বোনাস 500 টাকা বৃদ্ধি করা হয়েছে। গত বছর 4800 টাকা ‘অ্যাড হক বোনাস’ দেওয়া হয়েছিল। সেই জায়গায় এবার 500 টাকা বাড়িয়ে তা 5300 টাকা করা হয়েছে। পুজোর আগে এই বোনাস রাজ্য সরকারি কর্মচারীদের অনেক কাজে লাগবে বলে আশা করা হচ্ছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

তবে এই বোনাস সমস্ত রাজ্য সরকারি কর্মীরা পাবেন না। যে সকল রাজ্য সরকারি কর্মচারীদের মাসিক বেতন 39 হাজার টাকার মধ্যে তারা এই বোনাস পাবেন। সূত্র মারফত যা জানা যাচ্ছে তাতে গ্রুপ D এবং লোয়ার ডিভিশন ক্লার্ক হিসাবে যারা সদ্য কাজে যোগ দিয়েছেন তারা এই বোনাস পাবেন। এছাড়াও যারা অস্থায়ী কর্মী হিসেবে কাজ করছেন তারাও এই বোনাস (Festive Bonus) পাবেন।

Gold Rate Today – সোনার দামে ফের পরিবর্তন, মহালয়া পর্যন্ত দাম কম কলকাতায়।

রাজ্য সরকারি কর্মীরা ছাড়াও গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, GTA এবং DRDC তে কর্মরত ব্যক্তিরা দূর্গা পূজার আগে রাজ্য সরকার প্রদত্ত এই বোনাস পাবেন।
পুজোর আগ দিয়ে এই খবর রাজ্য সরকারি কর্মীদের কাছে খুশির খবর। আপনারা এই বোনাস দিয়ে ঠিক কি করবেন অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

Indian Old Note – 1980 সালের পুরনো 2 টাকার নোট আছে? তাহলে বিক্রি করলেই কোটিপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *