ট্রেন্ডিং

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি নিয়ে বিরাট ঘোষণা, মধ্যবিত্তের জন্য সুসংবাদ।

রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) নিয়ে এই মুহূর্তে এক অতি গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। আর এই উৎসবের মরশুমে এই খবরের ফলে অনেক মানুষেরই উপকার হতে চলেছে। 2018 সালের ডিসেম্বর মাসের সমীক্ষা অনুসারে 139 কোটি ভারতবাসীর মধ্যে মাত্র 61% মানুষ LPG গ্যাস ব্যবহার করেন। আর বাদবাকি মানুষ উনোনে রান্না করে। এর মধ্যে শহরে 86.6% ও গ্রামে 48.3 শতাংশ মানুষ গ্যাস ব্যবহার করেন।

LPG Gas Subsidy Hike News.

গ্রামে রান্নার গ্যাস (LPG Gas Subsidy) ব্যবহারকারীর সংখ্যা কম কারণ এখনো এমন গ্রাম আছে যেখানে LPG এখনো পর্যন্ত পৌছোতে পারেনি, এছাড়াও আরো একটি কারণ হলো গ্যাসের মূল্য বৃদ্ধি। এই কয় বছরে গ্যাস এর যা দাম বেড়েছে তাতে সাধারন ও মানুষদের পক্ষে গ্যাস কেনা দুর্বিষহ হয়ে উঠেছে। তাই এই জন্যে মোদি সরকার গরিব মানুষদের কথা মাথায় রেখে 2016 সালে 1লা মে তে উজ্বলা প্রকল্প চালু করেছেন। এটি কেন্দ্রীয় সরকারের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক দ্বারা নিয়ন্ত্রিত হয়।

এই গ্যাসে (LPG Gas Subsidy) আবেদন করতে পারবে শুধু বাড়ির মেয়েরা। আর এই গ্যাস পাওয়ার জন্য বাড়ির মেয়েদের বয়স অন্তত 18 বছরের উপরে হতে হবে। আর যেসব মহিলাদের নামে আগে থেকেই LPG গ্যাস নেওয়া আছে তারা উজ্জ্বলা গ্যাস এর জন্য আবেদন করতে পারবেন না। গরিব পরিবার গুলো যাতে কম দামে গ্যাস কিনতে পারে এবং উননের জ্বালানির যে ক্ষতিকারক ধুয়ো তে মহিলা ও বাচ্চাদের ক্ষতি না হয় তার জন্যে এই প্রকল্প চালু করেছে সরকার। গ্যাসের ব্যবহার যে মেয়েদের ও শিশুদের স্বাস্থ্যের পক্ষে ও যথেষ্ট ভালো তা বলাই বাহুল্য

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন? SECC 2011এর অধীনে থাকা সকল ব্যক্তি, সমস্ত গ্রামীণ আবাস যোজনার SC ও ST পরিবারের লোকেরা, দারিদ্র সীমার নীচের সমস্ত মানুষরা, অনগ্রসর শ্রেণীর লোকজন, চা বাগানের উপজাতিরা, দ্বীপে বসবাসকারী মানুষ। দেশের সমস্ত দারিদ্র্যসীমার নীচে থাকা ব্যক্তিদের এই প্রকল্পের (LPG Gas Subsidy) সুবিধা দেওয়া হয়ে থাকে।

এই প্রকল্পের আওতায় থাকা সমস্ত 18 বছরের ঊর্ধ্ব মহিলাদের 2023 সালে বিনামূল্যে গ্যাস সরবরাহ করা হবে। এই প্রকল্পের লক্ষ্য হলো 4 কোটি গরীব ঘরে এই গ্যাসের সংযোজন দেওয়া। এই প্রকল্পের ফলে মহিলাদের রান্না করা আরো অনেক বেশি সুবিধা হয়ে যাবে উজ্জ্বলা প্রকল্পের (LPG Gas Subsidy) সুবিধা নিতে, আপনি অফিসিয়াল পোর্টাল www.pmuy.gov.in গিয়ে অনলাইনে আবেদন করতে পারেন।

সরকারি কর্মী (West Bengal Government Employees)

অনলাইন পোর্টাল www.pmuy.gov.in ক্লিক করার পরে, উপরে দেওয়া Apply For New Ujjwala 2.0 Connection জন্য আবেদন করুন। এখানে আপনি পৃষ্ঠার নীচে তিনটি বিকল্প পাবেন। Indane, Bharat Petroleum, Indane, HP. আপনার সুবিধা অনুযায়ী যে কোনো একটি বিকল্প নির্বাচন করে এবং নতুন সংযোগের জন্য অনুরোধ করা তথ্য পূরণ করে জমা দিন।

Lottery Ticket – লটারির টিকিট কিনুন এই নিয়ম ও পদ্ধতি জেনে, সব বাম্পার আপনার।

এছাড়া, আপনি চাইলে ফর্মটি ডাউনলোড করে পূরণ করে নিকটস্থ গ্যাস এজেন্সির ডিলারের কাছে জমা দিতে পারেন। নথি যাচাইয়ের পরে, আপনাকে সরকার কর্তৃক 15 দিনের মধ্যেই LPG গ্যাস সংযোগ প্রদান করা হবে। আবেদন করতে কী কী নথি লাগবে? KYC লাগবে, বৈধ মোবাইল নম্বর, বয়সের প্রমাণপত্র, আধার কার্ড, BPL রেশন কার্ড, BPL তালিকায় থাকা নামের প্রিন্ট, রঙিন পাসপোর্ট সাইজ ছবি, ব্যাঙ্কের পাসবইয়ের প্রথম পাতার ফটোকপি।

NSDL Scholarship 2023 – স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *