ছুটি

Bank Holidays – দুর্গাপুজো উপলক্ষ্যে কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে? ATM এ টাকা থাকবে তো?

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে সব রাজ্যেই আর এই মধ্যেই Bank Holidays বা ব্যাংকের ছুটি নিয়ে সকলে অনেক চিন্তিত রয়েছেন। কিন্তু কেন? কারণ এই উৎসবের মরশুমে নগদ টাকার খুবই প্রয়োজন পরে সকলের। পুজোয় সব সরকারি বেসরকারি স্কুল কলেজ ব্যাঙ্ক মোটামুটি বন্ধ থাকে শুধু মাত্র জরুরী পরিষেবা গুলো ছাড়া। তবে ব্যাঙ্ক কবে থেকে বন্ধ থাকবে তা নিয়ে প্রশ্ন করছেন অনেকে। ষষ্ঠীর দিন কী ব্যাঙ্ক খোলা থাকবে নাকি বন্ধ থাকবে ? তা জানতে চাইছেন অনেকে।

Bank Holidays And ATM Service Update During Durga Puja.

দুর্গাপুজোতে সপ্তমীর দিন থেকে বন্ধ থাকবে ব্যাঙ্ক গুলি (Bank Holidays). কলকাতা শহরে মোট 4 দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। কলকাতা সহ অন্য রাজ্যেও কিন্তু দুর্গাপুজোর কারণে ব্যাঙ্ক বন্ধ রয়েছে। দুর্গাপুজো ছাড়াও দশেরা ও অন্য আঞ্চলিক উৎসবও রয়েছে এই মাসে। তারিখ ও বার সহ দেখে নিন কোন কোন দিন ব্যাঙ্কের ছুটি থাকছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) হলিডে লিস্ট অনুসারে, অক্টোবরে গান্ধী জয়ন্তী ছাড়াও দুর্গা পূজা, দশেরা, লক্ষ্মী পূজা এবং সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন উপলক্ষে আলাদা আলাদা রাজ্যে ব্যাঙ্কগুলো বন্ধ থাকবে। বাংলায় কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক (Bank Holidays)? বাংলা ছাড়াও ত্রিপুরা ও অসম এও মহাধুমধাম সহকারে দুর্গাপুজো হয়।

এই তিন রাজ্যে 21 অক্টোবর থেকে 24 অক্টোবর পর্যন্ত ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। 20 অক্টোবর ষষ্ঠীর দিনে খোলা রয়েছে ব্যাঙ্ক। 21 অক্টোবর রয়েছে মহাসপ্তমী। তাই ওই দিন ব্যাঙ্ক বন্ধ রয়েছে। 22 অক্টোবর মহাষ্টমীর দিন পড়েছে রবিবার। ফলে ওই দিন সারা দেশে এমনিতেই বন্ধ ব্যাঙ্ক। 23 অক্টোবর মহানবমী পালিত হবে। তাই বন্ধ থাকবে ব্যাঙ্ক। 24 অক্টোবরও দশমীর দিনেও ব্যাঙ্ক বন্ধ (Bank Holidays) থাকবে।

অন্য রাজ্যে কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক, দুর্গাপুজোর পাশাপাশি স্থানীয় অনেক উৎসবের কারণে এই ছুটি রয়েছে। সিকিমের ব্যাঙ্কগুলি 25 অক্টোবর থেকে 27 অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে। আবার 28 অক্টোবর লক্ষ্মীপুজো হওয়ায় বন্ধ রয়েছে ব্যাঙ্ক। এছাড়াও, বুধবার 18 অক্টোবর কাটি বিহু উৎসবের কারণে অসমে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

সরকারি কর্মী (Government Employees)

উৎসবের কারণে কর্ণাটক, ওড়িশা, কেরল, ঝাড়খণ্ড, বিহার, মেঘালয়, উত্তরপ্রদেশেও 22 অক্টোবর, 23 অক্টোবর এবং 24 অক্টোবর ব্যাঙ্কের ছুটি রয়েছে। অনেকে জানতে চাইছেন বাঙ্কের online পরিষেবা গুলো কী চালু থাকবে? হ্যাঁ ব্যাঙ্ক এর শাখা গুলো বন্ধ (Bank Holidays) থাকলেও Online পরিষেবা গুলি চালু থাকবে। মোবাইল ব্যাঙ্কিং, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সহজেই ডিজিটালি লেনদেন করতে পারবেন সাধারণ মানুষ।

Weather Update – দুর্গাপুজোর প্রত্যেক দিনের আবহাওয়ার আপডেট, বৃষ্টি নাকি ঝলমলে আকাশ?

এছাড়াও নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ডিজিটালি পাসবুক ডাউনলোড করতে পারেন। পাশাপাশি, ATM পরিষেবাও (ATM Service) চালু থাকবে। তবে কলকাতায় টানা চার দিন ব্যাঙ্ক বন্ধ (Bank Holidays) থাকায় শেষের দিন গুলোতে ATM এ টাকার সংকট হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। তাই আজই আপনারা নিজেদের প্রয়োজনের মত টাকা তুলে নিন একেবারে।

Second Hand Bike Offer – মাত্র 20000 টাকায় মিলছে Bajaj Pulsar, দুর্গা পুজোর বাম্পার অফার টু

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *