অর্থনীতি

Cash Withdrawal – ব্যাংক থেকে নগদ টাকা তোলার ঊর্ধ্বসীমা কমিয়ে দিলো RBI. কত টাকা তুলতে পারবেন এখন?

নগদে টাকা তোলা (Cash Withdrawal) নিয়ে রিজার্ভ ব্যাংকের তরফে ফের একবারের জন্য বড় ঘোষণা করা হল। আর এই উৎসবের মরশুম এখনো চলছে সবে মাত্র নবরাত্রি বা দুর্গাপুজো শেষ হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত অনেক উৎসব সমগ্র দেশেজুড়ে বাকি আছে। আর এই সব কিছুর মধ্যে ব্যাংক থেকে নগদ টাকা তোলার নিয়মে পরিবর্তন করার জন্য সকল আমজনতা অনেকটাই প্রভাবিত হতে চলেছে। এবারে কোন ব্যাংকের গ্রাহকদের জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Cash Withdrawal Limit Change By Reserve Bank Of India.

এখন প্রত্যেকটা মানুষেরই ব্যাঙ্ক এর সেভিংস একাউন্ট (Savings Account) আছে। আগে সেভিংস একাউন্টে টাকা জমা রাখার এত চল ছিল না। তবে যবে থেকে ডিজিটাল ইন্ডিয়া শুরু হয়েছে তবে থেকে মানুষ ব্যাঙ্কে টাকা রাখা শুরু করেছে। সাধারন মানুষ বাড়িতে টাকা জমিয়ে রাখার থেকে ব্যাঙ্কে টাকা (Cash Withdrawal) জমিয়ে রাখাই বেশি ভালো মনে করে। কারন ব্যাঙ্কে টাকা জমিয়ে রাখলে সুদ পাওয়া যায় এবং ব্যাঙ্কে টাকা রাখলে নিশ্চিত থাকা যায়।

এছাড়াও ডিজিটাল ইন্ডিয়ার সুবিধার কারণে খুব সহজেই সেই টাকা শুধুমাত্র ফোনের মাধ্যমে খরচা করা যায়। সাবধান হয়ে যান এখন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) একটি ব্যাংকের ওপর নিয়ম ভাঙ্গার জন্য বেশ কিছু বিধি নিষেধ জারি করেছে। যার মধ্যে অন্যতম হলো এখন আর কেউ চাইলেই সেই ব্যাঙ্ক থেকে ইচ্ছামত টাকা তুলতে (Cash Withdrawal) পারবেন না টাকা তোলার একটি সীমা বেঁধে দেওয়া হয়েছে আরবিআই (RBI) তরফে।

আপনার যদি সেই ব্যাঙ্কে বই থাকলে প্রতিবেদনটি ভালো করে পড়ুন। কোন ব্যাঙ্কে RBI এই বিধিনিষেধ জারি (Cash Withdrawal) করেছে? আমেদাবাদের কালার মার্চেন্টস কো অপারেটিভ ব্যাঙ্কের (Colour Merchants Co-Op Bank Ltd) বিরুদ্ধে এই নতুন নিয়ম জারি করেছে RBI. একজন গ্রাহক তাদের অ্যাকাউন্ট থেকে সর্বাধিক 50 হাজার টাকা তুলতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) এই বিধিনিষেধ ওই ব্যাংকের উপর জারি হয়েছে। আগামী 6 মাস এই বিধিনিষেধ কার্যকর থাকবে।

Gold Price Today (সোনার দাম আজকে)

এছাড়াও আরও বেশ কিছু বিধিনিষেধ (Cash Withdrawal) জারি করা হয়েছে। তাছাড়াও এই ব্যাংক পূর্ব অনুমতি ছাড়া কাউকে ঋণ দিতে পারবেন না। কারোর পুরনো ঋণ রিনিউ করতে পারবে না অথবা কোনো ধরনের লোন সংক্রান্ত কাজ করতে পারবে না। আপাতত ছয় মাস এই নিয়মেই চলবে ব্যাঙ্কটি ছয় মাস পরে সমস্ত কিছু দেখে RBI আবার নতুন সিদ্ধান্ত জানাবে এই ব্যাংকের জন্য।

Mobile Recharge Plan – বিজয়া দশমী ও দীপাবলি উপলক্ষ্যে 5 মাসের ভ্যালিডিটি দিচ্ছে Jio. কিভাবে পাবেন এই সুবিধা?

কিন্তু নগদ টাকা তোলার নিয়ম (Cash Withdrawal) নিয়ম শুধুমাত্র ওপরে উল্লেখিত ব্যাংকের গ্রাহকদের ক্ষেত্রেই প্রযোজ্য। দেশের বাকি সকল সরকারি ও বেসরকারি ব্যাংক এর ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। আর এই কারণের জন্য সকল ব্যাংক গ্রাহকদের এই নিয়ে কোন ধরণের চিন্তা ভাবনা করার কোন প্রয়োজন নেই বলেই জানিয়ে দেওয়া হয়েছে।

Power Grid Recruitment – জরুরীভিত্তিতে বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। নিয়মাবলী ও আবেদন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *