চাকরি

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা নবান্নের, সময় থাকতে জেনে নিন।

আপনি যদি রাজ্য সরকারি কর্মী হন বা কোন বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তাহলে সেখান থেকে আপনাদের সরকারি ছুটি সহ আরও ছুটি দেওয়া হয়। এর মধ্যে যারা বেসরকারি চাকরি করেন তাদের থেকেও বেশি ছুটি পান সরকারি কর্মীরা। এমনিতেই বাঙালিদের বার মাসে তেরো পার্বণ, তাই বিভিন্ন উৎসব, পার্বণ এর জন্য অনেক ছুটি পেয়ে থাকেন সরকারি কর্মীরা। উৎসব এর ছুটি ছাড়াও তারা ক্যাজুয়াল ছুটি, অর্জিত ছুটি, অর্ধ বেতন ছুটি এইসব ছুটি পেয়ে থাকেন।

নতুন ও পুরনো সকল রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়া আপডেট।

আপনি কী নতুন সরকারি চাকরিতে যোগ দিয়েছেন? আপনি কী অর্ধ বেতন সম্পর্কে জানেন? যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন। এই বেতন সম্পর্কিত কিছু নিয়ম আছে চলুন জেনে নিন। অর্ধ বেতন ছুটি, এই অর্ধ বেতন ছুটির বিষয়ে সরকার জানায় যে এক বছর কার্যকাল সম্পূর্ণ করার জন্য 20 দিন অর্ধ বেতন ছুটি জমা হয়। প্রত্যেক কর্মচারীর লিভ অ্যাকাউন্টে প্রতিবছর 1 লা জানুয়ারি 10 দিন অগ্রিম অর্ধ বেতন ছুটি জমা হয় এবং 1 লা জুলাই আবার 10 দিন অর্ধ বেতন ছুটি জমা হয়।

আপনার যদি চাকরির সময়সীমা এক বছর হয়ে গিয়ে থাকে তাহলে আপনি 20 দিনের অর্ধ বেতন ছুটির আবেদন সহজেই করতে পারবেন। এই ছুটি 10 দিন 10 দিন করে ভাগ করা হয়। তবে অনেকেই আছেন যারা 20 দিনেরও বেশি ছুটি চান, সেই ক্ষেত্রে সরকারের তরফে কোনওরকম ঘোষণা করা হয়নি। সরকারের তরফে জানানো হয়েছে, একজন সরকারি কর্মী তার অর্ধেক ছুটির জন্য অর্ধেক বেতন পেয়ে থাকেন।

Cash Withdrawal (নগদ টাকা তোলা)

ধরুন কোনও সরকারি কর্মী কোনও মাসের 10 তারিখ ছুটির জন্য আবেদন করেছেন, তাহলে আগের দিন 9 তারিখ অর্ধেক বেতন পাবেন। এর ফলে তিনি যে পরিমাণ বেতন অগ্রিম পাচ্ছেন, সেই পরিমাণ বেতনের অর্ধেক পরিমান মহার্ঘ ভাতা পাবেন। এবং সেটির বাকি অর্ধেক বেতনের পরিমাণ স্বরূপ তিনি পাবেন চিকিৎসা ভাতা এবং বাড়ি ভাড়ার খরচ সমূহ।

Gold Price Today – পুজো শেষ হতেই সোনার দাম আবার কমলো। পশ্চিমবঙ্গে আজকের দাম জেনে নিন।

এছড়া আর ভালো কথায় বলতে গেলে, ধরুন কোনও কর্মচারী এতদিন ছুটি নিতে চাইছে, তার বেতন ধরুন 15000 টাকা। তবে বেসিক পে এর অর্ধেক হয়ে দাঁড়াবে 7500 টাকা। অন্যদিকে অর্ধেক পে এর উপর 6 শতাংশ মহার্ঘ ভাতা হিসেবে পাবেন 450 টাকা। এরপর 15000 টাকার 12 শতাংশ বাড়ি ভাড়া ভাতা হিসেবে 1800 টাকা পাবেন। এদিকে চিকিৎসা ভাতা হিসেবে পাবেন 500 টাকা। তাহলে সব মিলিয়ে আপনি পেয়ে যাবেন 10250 টাকা। অর্থাৎ সরকারি কর্মীদের পোয়া বারো।

Primary TET Exam – বদলে গেল টেট পরীক্ষার নিয়ম। শিক্ষক হতে চাইলে অবশ্যই দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *